Mar 25, 2021
1789 Views
Comments Off on অফিসিয়াল ও আনঅফিসিয়াল ফোন চেনার উপায় – How To Check Official & Unofficial Phone

অফিসিয়াল ও আনঅফিসিয়াল ফোন চেনার উপায় – How To Check Official & Unofficial Phone

Written by

আসসালামুআলাইকুম বন্ধুরা আজকে আমি আপনাদেরকে দেখাবো আনঅফিসিয়াল ও অফিশিয়াল ফোন চেনার উপায়, কিভাবে আপনারা বের করবেন যে মোবাইলটা আসল নাকি নকল বা নকল মোবাইল এবং আসল মোবাইল চেনার উপায় আজকের এই ব্লগে আমি আপনাদেরকে বিস্তারিত দেখিয়ে দিবো। মোবাইলের মাধ্যমে এসএমএস দিয়ে আপনারা বের করে নিতে পারবেন যে আপনার মোবাইলটি অফিশিয়াল মোবাইল নাকি আনঅফিসিয়াল মোবাইল। আপনারা জানেন আগে একটা সময় ছিল যখন আমরা প্রচুর পরিমাণে আনঅফিসিয়াল মোবাইল ব্যবহার করতাম আমি যে মোবাইলটা দিয়ে এখন ব্লগ লিখতেছি এই মোবাইলটা আনঅফিসিয়াল মোবাইল এখনো চলতেছে কিন্তু এমন একটা সময় সামনে আসতেছে ২১ সালের মাঝামাঝির দিকে আমাদের এই মোবাইল ফোন গুলো কিন্তু বন্ধ করে দেওয়া হবে আনঅফিসিয়াল মোবাইল বাংলাদেশ তখন আর চলবে না এই মোবাইলে কোন প্রকার ইন্টারনেট সংযোগ থাকবে না অর্থাৎ আপনার কাছে যে মোবাইলটা আছে সেই মোবাইলটা দিয়ে আপনি সিম ব্যবহার করে কোন কাজ করতে পারবেন না।

অনেক সময় আমরা পুরাতন মোবাইল কিনি এবং অনেক সময় আমরা দোকান থেকে না জানার কারণে আনঅফিসিয়াল মোবাইল কিনে নিয়ে আসি নিজের অজান্তে, কাজেই আমাদের এটা বের করা উচিত যে আমাদের মোবাইল যেটা আমরা ব্যবহার করতেছি সেটা অফিশিয়াল মোবাইল নাকি আনঅফিসিয়াল মোবাইল। যদি আমরা এটা খুঁজে বের করতে পারি তাহলে আমরা এখনও চাইলে যেকোনো একটা পদক্ষেপ নিতে পারি। অথবা আমাদের ভিতরে এমন অনেকেই আছেন যারা আমরা মোবাইল ব্যবহার করতেছি কিন্তু নিজেরাই জানিনা যে আমাদের মোবাইলটা অফিশিয়াল মোবাইল নাকি আনঅফিসিয়াল মোবাইল। এখানে একটা কথা বলে রাখা ভালো অনেকেই জানেন না যে

অফিশিয়াল মোবাইল কি? এবং আনঅফিসিয়াল মোবাইল কি?

অফিশিয়াল মোবাইল হলো: যে মোবাইলগুলো সরকারের ট্যাক্স দিয়ে আমাদের দেশে আসছে সেগুলো কে অফিশিয়াল মোবাইল বলে।

আনঅফিসিয়াল মোবাইল হলো: যে মোবাইল গুলো আমাদের দেশের সরকার কে ভ্যাট-ট্যাক্স না দিয়ে আসছে সেগুলোকে আনঅফিসিয়াল মোবাইল বলে।

এখন আমি আপনাদেরকে দেখাবো সবথেকে সহজ নিয়মে মোবাইলের মাধ্যমে এসএমএস দিয়ে যেকোনো মোবাইল অফিশিয়াল আনঅফিসিয়াল চেক করার উপায়।

অফিসিয়াল এবং আনঅফিসিয়াল মোবাইল চেক করার জন্য আপনাকে সরাসরি আপনার মোবাইলের ডায়াল প্যাডে চলে যেতে হবে। গিয়ে টাইপ করতে হবে *#০৬# তারপর পেয়ে যাবেন ১৫ ডিজিট এর আইএমইআই কোড।আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই কোডটি লিখে ১৬০০২ নাম্বারে পাঠিয়ে দিলেই ফিরতি মেসেজে জানিয়ে দেয়া হবে আপনার ফোনটি আসল নাকি নকল।

এভাবে আপনি খুব সহজে আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে আপনি খুব সহজে দেখে নিতে পারবেন আপনার মোবাইল ফোনটি অফিসিয়াল নাকি আনঅফিসিয়াল। আপনার মোবাইল ফোনটি সরকারের ভ্যাট ট্যাক্স দিয়ে দেশে আসছে, নাকি ভ্যাট ট্যাক্স ফাঁকি দিয়ে দেশে আসছে, যেহেতু বিটিআরসি থেকে আমাদের আনঅফিসিয়াল মোবাইল গুলো বন্ধ করে দেওয়া হবে তারা ঘোষণা করে দিয়েছে, সেহেতু আমাদের মোবাইল গুলো বন্ধ হয়ে যাবে। তবে এই মোবাইল গুলো বন্ধ হওয়ার আগে একটা সুযোগ দেওয়ার কথা রয়েছে অর্থাৎ এই মোবাইল গুলো কিছু পরিমাণ টাকা দিয়ে সরকারের ট্যাক্স দিয়ে এগুলোকে বৈধ মোবাইল আকারে করে নেওয়ার একটা সুযোগ সরকার কিন্তু দিয়েছে

সেক্ষেত্রে আমরা কিন্তু তখন আমাদের এই মোবাইল গুলো সরকারকে কিছু পরিমাণ ভ্যাট ট্যাক্স দিয়ে নতুন করে রেজিস্ট্রেশন করে এই মোবাইল গুলোকে অফিশিয়াল মোবাইল করে নিতে পারব। সেক্ষেত্রে অবশ্যই আমাদের জানা প্রয়োজন যে আমরা যে মোবাইলটা এখন ব্যবহার করছি এই মোবাইলটা প্রকৃতপক্ষে অফিশিয়াল মোবাইল নাকি আনঅফিসিয়াল। মোবাইল কিভাবে অফিশিয়াল মোবাইল এবং আনঅফিসিয়াল মোবাইল বের করবেন এটা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আশা করতেছি আমি আপনাদেরকে বিস্তারিত বোঝাতে পেরেছি যে কিভাবে আপনি মোবাইলের মাধ্যমে নিজেই চেক করবেন আপনার মোবাইল অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল এরপর যখন সরকার সুযোগ দিবে তখন আপনার যদি আনঅফিশিয়াল কোন মোবাইল থাকে সেটা কে আপনি কিভাবে রেজিস্টেশনকরে অফিশিয়াল করে নিতে পারবেন সে আপডেট গুলো পেতে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে ভুলবেন না।

Article Categories:
Mobile

Comments are closed.

close