Wednesday , November 30 2022
Home / Mobile / অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে আইফোনে যেসব সুবিধা আসছে

অ্যান্ড্রয়েডকে টেক্কা দিতে আইফোনে যেসব সুবিধা আসছে

কোনো ছবি বা পোস্টারে লেখা থাকলে তা পড়ে শোনাতে পারবে আইফোন, কপি করেও অন্য কোথাও পেস্ট করা যাবে। আবার ওয়েব ঠিকানা থাকলে ক্যামেরা তাক করে লিংক নির্বাচন করলে ওয়েবসাইটে ঢোকা যাবে।

সম্প্রতি আইফোনে নতুন বেশকিছু সুবিধা আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। আইওএস ১৫ অপারেটিং সিস্টেমে হালনাগাদের মাধ্যমে ব্যবহারকারী এই সুবিধা পাবেন বলে জানিয়েছে তাদের সফটওয়্যার নির্মাতারা। এ ছাড়া ডব্লিউডব্লিউডিসি সম্মেলনে অ্যাপল আরও অনেক সুবিধার ঘোষণা দিয়েছে।
অ্যাপলের ডিভাইসে ভিডিও কল করার সেবা ফেসটাইমে বোধ হয় এবার সবচেয়ে বড় পরিবর্তন আনছে অ্যাপল। স্পেশাল অডিও অন্যান্য শব্দ থকে মানুষের কণ্ঠ আলাদা করে শোনাবে। আর গ্রুপ ভিডিও কলে গ্রিড ভিউ নামে সুবিধা যুক্ত হচ্ছে। এটা নির্বাচন করলে সবার ভিডিও একই আকারে দেখাবে। আইসোলেশন মোড নির্বাচন করলে ব্যাকগ্রাউন্ড শব্দ বাদ দিয়ে কেবল বক্তার কথা গুরুত্ব পাবে।
ফেসটাইমে পোর্ট্রেট মোড আসছে। এতে ছবির বিষয়বস্তু ঠিক রেখে ব্যাকগ্রাউন্ড ঝাপসা করে দেওয়া যাবে।
সবচেয়ে বড় হালনাগাদ হলো ফেসটাইম লিংকস। অনেকটা জুমের মতো, আগাম কল ঠিক করে রেখে সবার সঙ্গে লিংক শেয়ার করতে পারবেন ব্যবহারকারী। নির্দিষ্ট সময়ে ওই লিংকে গিয়ে আমন্ত্রিতরা ভিডিও কলে যোগ দিতে পারবেন।
শেয়ার প্লে নামের সুবিধার আওতায় গান শোনা বা ভিডিও দেখার সময় ব্যবহারকারী তাদের পরিচিতজনদের সঙ্গে ডিভাইসের স্ক্রিন শেয়ার করতে পারবেন। এতে ফেসটাইম কলে অনেকে মিলে একসঙ্গে ভিডিও দেখা বা গান শোনা যাবে।
অ্যাপল মিউজিক এবং টিভি অ্যাপেও এটি কাজ করবে। আবার অন্যান্য ভিডিও স্ট্রিমিং সেবা চাইলে অ্যাপলের সুবিধাটি গ্রহণ করতে পারবে। অর্থাৎ, অ্যাপল টিভি প্লাসে কোনো সিনেমা দেখার সময় তা বন্ধুদের সঙ্গে নিয়ে একসঙ্গে দেখা যাবে।
‘শেয়ারড্‌ উইথ ইউ’ নামের একটি অপশন যুক্ত হচ্ছে। আইমেসেজে আপনাকে কেউ কিছু পাঠালে তা এই অংশে পাবেন। যেমন কেউ ছবি পাঠালে তা ফটোজ অ্যাপের শেয়ারড্‌ উইথ ইউ অংশে দেখাবে।
নোটিফিকেশন সিস্টেমে বড় পরিবর্তন আনছে অ্যাপল। নোটিফিকেশন সামারি নামের অপশনে দিনভর আসা কম গুরুত্বপূর্ণ নোটিফিকেশনের যেগুলো আপনি দেখেননি, সেগুলো জমা হয়ে থাকবে। পরে সময়মতো চাইলে দেখে নিতে পারবেন।
ডু নট ডিস্টার্ব মোড সচল করলে আপনাকে বার্তা পাঠানোর আগে অন্যরা তা দেখতে পাবে। এতে বার্তা প্রেরক বুঝে যাবে, আপনি হয়তো শিগগিরই সে বার্তার উত্তর দেবেন না। আর ব্যাপারটি যদি খুব জরুরি হয়, তবে তা জানানোর অপশনও থাকবে।
এমনকি লাইভ টেক্সট নামের সুবিধায় কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কোনো ছবি বা পোস্টারে লেখা থাকলে তা পড়ে শোনাতে পারবে আইফোন, কপি করেও অন্য কোথাও পেস্ট করা যাবে। আবার ওয়েব ঠিকানা থাকলে ক্যামেরা তাক করে লিংক নির্বাচন করলে ওয়েবসাইটে ঢোকা যাবে। কেবল ক্যামেরা নয়, অপারেটিং সিস্টেমের সব জায়গায় এই সুবিধা থাকবে। 

সূত্র: ম্যাকওয়ার্ল্ড

Check Also

Redmi A1 series comes with more features at a lower price

Redmi A1 series comes with more features at a lower price Redmi A1 series has …