Dec 29, 2021
57 Views
Comments Off on অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি ভালো আছে কিনা বুঝবেন যেভাবে

অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি ভালো আছে কিনা বুঝবেন যেভাবে

Written by

ব্যাটারি ভালো আছে কিনা তা জানতে আইফোন বা আইপ্যাডে বিশেষ ফিচার রয়েছে। এর মাধ্যমে জানা যায়, ব্যাটারি পরিবর্তন করতে হবে নাকি এই ব্যাটারিতেই চলবে। অবশ্য অ্যান্ড্রয়েডে এ ধরনের কোনও ফিচার নেই।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, ফিচার না থাকলেও অ্যান্ড্রয়েডের ব্যাটারির অবস্থা পরীক্ষা অসম্ভব কিছু নয়। এ জন্য কয়েকটি উপায় আছে। কিছু থার্ড-পার্টি অ্যাপের মাধ্যমে সহজেই ব্যাটারির অবস্থা জানা যাবে।

স্যামসাং ডিভাইস ব্যবহারকারীরা সহজে ব্যাটারির অবস্থা জানতে পারবেন। এ জন্য সেটিংস থেকে ‘ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার’ অপশনে যেতে হবে। এরপর সেখান থেকে ডায়াগনস্টিকস অপশনে গেলেই ব্যাটারির স্বাস্থ্য সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারীরা।

ওয়ানপ্লাস স্মার্টফোন

ব্যাটারির অবস্থা জানার জন্য ওয়ানপ্লাসে সরাসরি কোনও বিল্ট-ইন ফিচার নেই। তবে প্রতিষ্ঠানটির ওয়ানপ্লাস কেয়ার অ্যাপের মাধ্যমে ব্যাটারির সমস্যাসহ ফোনের সব ধরনের সমস্যা চিহ্নিত করা সম্ভব।

থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে

ব্যাটারিতে কোনও সমস্যা আছে কিনা তা জানতে থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করতে পারেন। এ ধরনের কয়েকটি অ্যাপ হলো- ক্যাশিফাই ডায়াগনোস, সিপিইউ-জেড, অ্যাম্পিয়ার ইত্যাদি।

এসব অ্যাপের মাধ্যমে ডিভাইস স্ক্যান করা এবং ডিভাইসের যেকোনও সমস্যা বের করা সম্ভব। ফলে ব্যাটারির ক্ষেত্রেও এসব অ্যাপ কার্যকরী। তবে থার্ড পার্টি অ্যাপ হওয়ায় এ ক্ষেত্রে নিরাপত্তা ঝুঁকির বিষয়টি সবসময় বিবেচনায় রাখতে হবে।

Article Categories:
Android apps/tips

Comments are closed.

close
close(x)