Powered by Ajaxy
Mar 23, 2021
194 Views
Comments Off on অ্যাপের কেবল প্রয়োজনীয় অংশ করা যাবে ডাউনলোড। গুগল প্লে স্টোরে আসছে নতুন ফিচার

অ্যাপের কেবল প্রয়োজনীয় অংশ করা যাবে ডাউনলোড। গুগল প্লে স্টোরে আসছে নতুন ফিচার

Written by

দ্রুত ও শক্তিশালী ইন্টারনেটের সাহায্যে স্মার্টফোনে অ্যাপ ডাউনলোড বা আপডেট করার বিষয়টি এখন সহজ হয়েছে বটে, তবে অনেক সময়েই নতুন অ্যাপ ডাউনলোডের সময় আমাদের নানান ঝামেলার মুখে পড়তে হয়। কখনো অ্যাপ্লিকেশন ডাউনলোডে বেশি সময় লাগে তো কখনো আবার, ডাউনলোড করা অ্যাপ ইন্সটলের সময় অসুবিধার সৃষ্টি হয়।

তবে আশা করা হচ্ছে আগামী দিনে এই ঝক্কি অনেকটাই কমতে চলেছে, কারণ খুব শীঘ্রই অ্যাপ ডাউনলোডের প্রক্রিয়াকে আরও দ্রুত ও সহজ করে দিতে চলেছে গুগল। রিপোর্ট অনুযায়ী, ফোনের মেমোরির ওপর যাতে চাপ না পড়ে, তাই এবার অ্যাপগুলির সাইজ ছোটো করার লক্ষ্যে কাজ করছে টেক জায়ান্ট গুগল।

এই কারণে গুগল প্লে স্টোরে অ্যাপ ইনস্টল অপ্টিমাইজেশন (App Install Optimizations) নামে একটি নতুন ফিচার যুক্ত হতে চলেছে বলে জানা গিয়েছে। বলা হচ্ছে, এই ফিচারের মাধ্যমে কোনো অ্যাপকে কয়েকটি ছোটো ছোটো অংশে ভেঙে দেওয়া হবে, যার ফলে কোনো অ্যাপের কেবলমাত্র যে অংশটুকু আপনার তৎক্ষণাৎ প্রয়োজন শুধু সেইটুকুই আপনি খুব দ্রুত ডাউনলোড করতে পারবেন।

9to5 Mac-এর মতে, মার্কেটে কোনো অ্যাপের কোনো একটি নির্দিষ্ট অংশের চাহিদা কতটা, সেটিও বিবেচনা করে দেখা হবে এই ফিচারের সাহায্যে। এক্ষেত্রে বেশিরভাগ মানুষ কোনো অ্যাপের যে নির্দিষ্ট অংশটি ব্যবহার করে, গুগল প্লে স্টোর আপনাকে সেই নির্দিষ্ট অংশটি ডিভাইসে তৎক্ষণাৎ ডাউনলোড করার সুযোগ দেবে।

উদাহরণস্বরূপ বলা যায়, আপনি যদি প্রথমবার ফেসবুক অ্যাপটি ডাউনলোড করেন, তাহলে আপনি কেবলমাত্র ফ্রেন্ড অ্যাড, প্রোফাইল সেট আপ ইত্যাদি প্রাথমিক ফিচারগুলি অ্যাক্সেস করতে পারবেন। অর্থাৎ এই নতুন ফিচারটির মাধ্যমে অ্যাপের বিভিন্ন অংশ ধাপে ধাপে ডাউনলোড করা যাবে, প্রাথমিক অংশ ডাউনলোড হলে আপনারা বাকি অংশটি পরে প্রয়োজনমতো ডাউনলোড করে নিতে পারবেন।

আগেই বলেছি, এই ফিচারটি অ্যাপগুলিকে দ্রুত ডাউনলোড করতে এবং খুব সহজভাবে চালাতে সাহায্য করবে। এছাড়া এটি আপনার ফোনের র‌্যাম এবং স্টোরেজের ওপর অতিরিক্ত চাপ ফেলবে না। ফলে আপনার ফোনের আয়ুও কিছুদিন বাড়বে বলে ধরে নেওয়া যেতে পারে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা হল, এই ফিচারটি আপনার গোপনীয়তা ও ব্যক্তিগত তথ্য সুরক্ষায় কোনো হস্তক্ষেপ করবে না। এক্ষেত্রে গুগল শুধুমাত্র আপনার অ্যাপ ইউসেজ ডেটাটি অন্যান্য ইউজারদের সঙ্গে তুলনামূলক পর্যালোচনার জন্য ব্যবহার করবে।

আবার ফিচারটি ডিফল্ট সেটিং হিসেবে আসবে না বলে জানা গিয়েছে; অর্থাৎ আপনি চাইলে গুগল প্লে স্টোরের সেটিংস মেনুতে গিয়ে অ্যাপ ইনস্টল অপটিমাইজেশন ফিচারটি টার্নড অফ করে দিতে পারেন। সেক্ষেত্রে ডেটা অ্যানালিসিসের আর কোনো সুযোগ থাকবে না বটে তবে তা আপনার দ্রুতগতিতে অ্যাপ ডাউনলোড করার ওপর কোনো প্রভাব ফেলবে না।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, উক্ত ফিচারটি প্লে স্টোরের ২৪.৫.১৩ ভার্সনে উপলব্ধ হবে বলা হলেও, এখনও এই সুবিধা পাওয়া যাচ্ছে না। তবে আশা করা যায় যে, খুব শীঘ্রই এটি জনসাধারণের জন্য উপলব্ধ হবে।

Article Categories:
News

Comments are closed.