Sunday , June 26 2022
Home / Mobile / আইফোন ব্যবহারকারীদের যে ৫ তথ্য জানা জরুরি

আইফোন ব্যবহারকারীদের যে ৫ তথ্য জানা জরুরি

শতভাগ চার্জ দিয়ে আইফোন নিয়ে বাইরে বের হলেন। কিছুক্ষণ চালানোর পর আপনি যখন দেখবেন ফোনের চার্জ শেষ হয়ে এসেছে, তখন চিন্তাই লাগে। মেজাজও খারাপ হয় নিশ্চয়ই। ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করা থেকে শুরু করে আরও নানা পরামর্শ থাকছে এ লেখায়—

১. ফোন দ্রুত চার্জ করতে

আপনার ফোনের চার্জ কমে আসছে, কিন্তু দেখছেন আপনার হাতে চার্জ দেওয়ার মতো যথেষ্ট সময় নেই। তখন ফোন দ্রুত চার্জ করতে ‘এয়ারপ্লেন’ মোডটি চালু করে দিন। এতে অস্থায়ীভাবে আপনার ফোনের অভ্যন্তরীণ কাজ, যেমন জিপিএস রোমিং বা সিম কোম্পানি থেকে প্রাপ্ত মেসেজ আসা বন্ধ থাকাসহ আপনার ফোনে চলমান অভ্যন্তরীণ কাজ ক্ষণিকের জন্য বন্ধ থাকবে। এতে আপনার ফোন স্বাভাবিকের তুলনায় দ্রুত চার্জ হবে।

২. ফোনের ভেতরের জায়গা বাড়াতে

আইফোন ব্যবহারকারীর জন্য ফোনের অভ্যন্তরীণ জায়গা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আপনার আইফোনে বেশি জায়গা তৈরি করতে ‘পাওয়ার’ বোতামটি ধরে রাখুন। ততক্ষণ বোতামটি ধরে রাখুন, যতক্ষণ না স্লাইড ও পাওয়ার বন্ধ করার অপশনটি না আসে। তারপর ‘হোম’ বোতামটি ধরে রাখুন। এটি করার ফলে আপনার ফোনের র‌্যাম পরিষ্কার হয়ে যাবে। আর ফোনে জায়গাও অনেকটা বেড়ে যাবে।

৩. ছবি তুলতে প্রয়োজন নেই হাতের

বিশেষ করে সেলফি তুলতে গেলে অনেকেই ঝামেলায় পড়েন। ফোনে একটি ছবি তোলার জন্য নিজের একটি খালি হাত বা অন্য কারও হাতের সাহায্য দরকার হয়। কিন্তু আপনার আইফোনের ভয়েস কমান্ড ফাংশনটি চালু করে কারও সাহায্য ছাড়া একাই ছবি তুলতে পারবেন। ভয়েস কমান্ড ফাংশনটি চালু করে সিরিকে বলুন আপনার ক্যামেরাটি চালু করতে এবং শব্দনিয়ন্ত্রক বোতাম দিয়ে শব্দ কমাতে। এই কমান্ড দুটি করার পর অল্প সময় নিয়েই আপনার ছবি তুলে দেবে আপনার ফোন।

৪. ফোনের জায়গা ফুরিয়ে গেলেও যেভাবে ছবি তুলবেন

একটি খুবই মনোরম দৃশ্য দেখলেন হঠাৎ। ক্যামেরাবন্দী করার জন্য ফোনটি চালু করতেই দেখলেন, যথেষ্ট জায়গা নেই। হঠাৎ এই জায়গা ফুরিয়ে আসার বিষয়টি খুবই কষ্টের। এই সময়ে সহজে মুহূর্তটি ধারণ করতে আপনি বিকল্প বুদ্ধি কাজে লাগাতে পারেন। আপনার ফোনের ক্যামেরার পরিবর্তে ফেসবুক বা টুইটার অ্যাপের ক্যামেরাটি বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। একটি নতুন টুইট বা পোস্ট শুরু করে, ক্যামেরা আইকনটি ক্লিক করুন এবং আপনার সুন্দর সময়টি ক্যামেরাবন্দী করে ফেলুন।

৫. ফোনটি আপনার সম্পর্কে কী জানে

আপনার আইফোন আপনার করা প্রতিটি পদক্ষেপ অনুসরণ করে। আপনি কোথায় গিয়েছিলেন এবং সেখানে কতটুকু সময় ব্যয় করেছেন, সবকিছুই ফোনে দেখতে পারবেন। আপনার ফোন যাতে সব না জানাতে পারে, তাই আপনি ‘ক্লিয়ার হিস্ট্রি’ চাপ দিয়ে এ কাজ বন্ধ করে দিতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট

Check Also

স্মার্টফোন ‘হট ১২’ বাজারে আনলো ইনফিনিক্স

মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ইনফিনিক্স আজ ব্র্যান্ডটির হট সিরিজের স্মার্টফোনের সর্বশেষ সংস্করণ ‘হট ১২’ বাজারে এনেছে। …