Sunday , June 26 2022
Home / Internet / আপনার স্পীড কত জানেন কি | Internet Speed Bumps

আপনার স্পীড কত জানেন কি | Internet Speed Bumps

আপনি কি আপনার ইন্টারনেট স্পিড নিয়ে ত্যক্ত-বিরক্ত? ব্রডব্যান্ড প্রোভাইডার চেঞ্জ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন? তাহলে আজকের এই আয়োজন আপনার জন্যই। ইন্টারনেট ছাড়া আমরা একটি দিনও কল্পনা করতে পারি না সেই ইন্টারনেট যদি কাজের ব্যঘাত  ঘটাই, তাহলে সেটা খুবই দুঃখজনক। 

আসুন আমরা জেনে নেই কী কী কারনে ইন্টারনেট স্পিড কমে যেতে পারে অথবা কাঙ্খিত স্পিড পাচ্ছি না। এ জন্য আমাদের ইন্টারনেট স্পিডটা একটু মেপে নিতে হবে। যার জন্য রয়েছে কিছু টুলস।

Internet Speed Bumps কি?

ইন্টারনেট স্পিড বাম্প হলো ইন্টারনেটের ধীর গতি। মনে করেন আপনার প্রোভাইডার আপনাকে দিচ্ছে ২৫ mbps  কিন্তু আপনি পাচ্ছেন ১০ mbps। এর কারন কি? সে কী আপনাকে ঠকাচ্ছে  না আপনার কোন ভুলের কারনে এই স্পিড ধীর হয়ে গেছে। সে যদি আপনাকে ঠকিয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে আগে স্পিডটা মেপে নিতে হবে। আর যদি মেপে আপনার নিজস্ব সৃষ্ট কারণ হয়ে থাকে তার জন্য আপনি নিমোক্ত পদক্ষেপের মাধ্যমে সমস্যার সমাধান করতে পারেন। 

কিছু শর্টকার্ট কাজে ইন্টারনেট স্পীড বাড়ে 

অনেক সময় Router স্লো ডাউন হয়ে যাওয়ার কারনে ইন্টারনেটের গতি কমে যায়। সেক্ষেত্রে আপনি আপনার Router কে  ট্রাবলসুটিং করে দেখে নিতে পারেন। আবার নতুন করে সেটিংস করে নিলে সেক্ষেত্রে নেট স্পিড আগের মত পাওয়া যেতে পারে। Router টির স্থান পরিবর্তনও করতে পারেন যেখানে রাখলে ফ্রিকুয়েন্সি ভালো পাওয়া যায়, সেখানে রাখুন।

চলুন ইন্টারনেট স্পীড মাপি

ইন্টারনেটে রয়েছে কিছু ফ্রি টুলস যা দিয়ে আপনি আপনার স্পিডটা মেপে নিতে পারেন। টুলস গুলির মধ্যে অন্যতম কিছু টুলসের নাম আমি দিয়ে দিলামঃ speedtest.net, Ookla, NetSpot, Verizon Speed Test, Google Fiber Speed Test, Fast, SpeedOf.me, SpeedSmart. এছাড়া ম্যানুয়ালি আমরা ping command এর মাধ্যমে স্পিড মেপে নিতে পারি। 

যেমন আমি নিচে আপনাকে Fast.com  দিয়ে আমার ইন্টারনেট স্পীড মেপে দেখাচ্ছি। 

প্রথমে Fast.com এ যান। 

তারপর দেখবেন সে অটোমেটিক আপনার ইন্টারনেট স্পীড মেপে দেখাবে নিচের ছবির মতন।

 

 

কি ব্যাপারটি একবারে পানির মতন সহজ নয়।  আপনার নেট স্পিড হোক ঝড়ের মত এবং আপনার প্রশান্তিই আমাদের কামনা। সাথেই থাকুন।

 

 

Check Also

Teletalk 5g পরীক্ষামূলক চালাবে ১৬ ডিসেম্বর

  টেক শহর কনটেন্ট কাউন্সিলর : জাতীয় তথ্যপ্রযুক্তি দিবস ১২ ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে ফাইভজি নেটওয়ার্কে প্রবেশ …

Leave a Reply

Your email address will not be published.