Jun 13, 2021
134 Views
Comments Off on আপনার WiFi পাসওয়ার্ড ব্যবহার করছে পাড়া-পড়শির সকলেই? এই উপায়ে হাতেনাতে ধরুন…

আপনার WiFi পাসওয়ার্ড ব্যবহার করছে পাড়া-পড়শির সকলেই? এই উপায়ে হাতেনাতে ধরুন…

Written by
  • আপনি হয়তো ভাববেন পাশের বাড়ির মানুষটি শুধুই Netflix দেখেন। এতে সমস্যা কোথায়?
  • তবে, কোনও সময়েই অজানা মানুষকে নিজের নেটওয়ার্কে ঢোকার সুযোগ দেবেন না।
  • আপনার নেটওয়ার্কের অ্যাকসেস কারও কাছে থাকলে, সেই ব্যক্তি চাইলে আপনার সব মোবাইল ও কম্পিউটারের তথ্য হাতিয়ে নিতে পারে।

আপনার WiFi কানেকশন কখনও কখনও স্লো হয়ে যাচ্ছে। পাড়া-পড়শির সকলে আপনার Wi-Fi ব্যবহার করছেন কী না, যাচাই করে দেখেছেন? অনেক সময় ভিডিয়ো কাস্ট করার সময়েও অজানা ডিভাইস চোখে পড়ে। প্রতিবেশীরা কি আপনার অজান্তেই আপনার WiFi ব্যবহার শুরু করে দিয়েছে? যদিও, অনেকে আবার নিজে থেকেই প্রতিবেশীকে WiFi পাসওয়ার্ড দিয়ে রাখেন।

আপনি হয়তো ভাববেন পাশের বাড়ির মানুষটি শুধুই Netflix দেখেন। এতে সমস্যা কোথায়? তবে, কোনও সময়েই অজানা মানুষকে নিজের নেটওয়ার্কে ঢোকার সুযোগ দেবেন না। আপনার নেটওয়ার্কের অ্যাকসেস কারও কাছে থাকলে, সেই ব্যক্তি চাইলে আপনার সব মোবাইল ও কম্পিউটারের তথ্য হাতিয়ে নিতে পারে। আপনার অজান্তেই কম্পিউটার অথবা ল্যাপটপ থেকে ডিলিট করে দিতে পারে গুরুত্বপূর্ণ ফাইলস। এছাড়াও, আপনার সিস্টেমে ঢুকিয়ে দিতে পারে ম্যালওয়্যারও। আর সেই কারণেই আপনার WiFi নেটওয়ার্কে কোন কোন ডিভাইস কানেক্টেড রয়েছে, সেই বিষয়ে সব সময় সতর্ক থাকা প্রয়োজন।

দেখে নিন কে কে আপনার WiFi নেটওয়ার্ক ব্যবহার করছেন?

কী কী করতে হবে?

Windows গ্রাহকেরা Wireless Network Watcher নামের বিনামূল্যের একটি সফ্টওয়্যার ব্যবহার করে সব নেটওয়ার্ক ডিভাইস দেখে নিতে পারবেন। এই সফ্টওয়্যারে আপনাকে কানেক্টেড ডিভাইসের তালিকা দেখাবে। সেখানে অজানা ডিভাইস চোখে পড়লে ব্যবস্থা নিন।

কম্পিউটারে Wireless Network Watcher ইনস্টল করে ওপেন করলেই তা আপনার নেটওয়ার্ক স্ক্যান করতে শুরু করবে। এক-দুই মিনিট অপেক্ষা করার পরে, আপনি সব কানেকটেড ডিভাইসের তালিকা দেখতে পাবেন।

তালিকায় দেখে প্রথমে ঘাবড়ে গেলেও চিন্তার কোন কারণ নেই! একটু সময় দিয়ে দেখলেই সব তথ্য বুঝতে পারবেন। IP Addres ও MAC address কলামে নজর না দিয়ে Device Name ও Network Adapter Company কলামে নজর দিন।

এখানে আপনার কানেক্টেড সব ডিভাইসের নাম অথবা ব্র্যান্ডের নাম দেখতে পাবেন। অজানা কোনও ডিভাইস চোখে পড়লে সতর্ক হয়ে যান।

রাউটার সেটিংস দেখে নিন – উপরের তালিকায় সব ডিভাইস সম্পর্কে বুঝতে না পারলে, রাউটার সেটিংস ওপেন করুন। রাউটারের ম্যানেজমেন্ট পেজ থেকে IP Address দেখে ব্রাউজার অ্যাড্রেস বারে তা টাইপ করুন। এর পরে ইউজার নেম পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন রাউটার সেটিংস পেজে। এখানে ‘Attached Devices’ অথবা ‘Client List’ অপশনে ক্লিক করুন। সেখানেও আপনি Wireless Network Watcher-এর মতোই নেটওয়ার্কে কানেক্টেড সব ডিভাইসের তালিকা দেখতে পাবেন। যদিও, এখানে কিছু ডিভাইসের নামের পরিবর্তন হতে পারে। অজানা ডিভাইসগুলি এই তালিকা থেকে চিনতে না পারলে সতর্ক হয়ে যান।

নেটওয়ার্কের সুরক্ষা মজবুত করুন – আপনি যদি খুঁজে পান যে, প্রতিবেশী আপনাকে না জানিয়েই আপনার WiFi ব্যবহার করছেন, তবে তাঁর কাছে গিয়ে চিৎকার করার প্রয়োজন নেই। রাউটার সিকিউরিটি অপশনে গিয়ে, আপনি তাঁদের নেটওয়ার্ক থেকে সরিয়ে দিতে পারেন। আপনার WiFi-তে পাসওয়ার্ড না থাকলে, এখনই নেটওয়ার্কে পাসওয়ার্ড ব্যবহার শুরু করুন। আপনার নেটওয়ার্কে পাসওয়ার্ড না থাকলে, খুব সাধারণ মানের হ্যাকাররাও আপনার কম্পিউটার ও মোবাইল হ্যাক করতে পারবেন।

কী ভাবে প্রতিবেশী আপনার WiFi পাসওয়ার্ড জানতে পারলেন?

মানুন আর না মানুন, আপনার নেটওয়ার্কে যে পাসওয়ার্ড ছিল, তা আসলে খুবই সহজ। তাই আপনার প্রতিবেশী সেই পাসওয়ার্ড সহজেই অনুমান করে ফেলেছে। আপনার ফোন নম্বর, বাড়ির নাম বা ঠিকানা ইত্যাদি যা যা পাসওয়ার্ড হতে পারে, তার একটা পার্মুটেশন-কম্বিনেশন করে, ঠিক পাসওয়ার্ড ধরে ফেলেছেন তাঁরা।

কী করলে আপনার WiFi পাসওয়ার্ডের টের কাকপক্ষীও পাবে না?

আপনার WiFi রাউটারে WPS অন থাকলে তা বন্ধ করে দিন। WPS অন থাকলে খুব সহজেই রাউটারের পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হয়।
অজান্তেই নিজের পড়শিকে WiFi ব্যবহার থেকে বিরত রাখতে, নেটওয়ার্ক সিকিউরিটির জন্য একটি কঠিন পাসওয়ার্ড বাছুন। দেখবেন, আবার এমন কঠিন পাসওয়ার্ড না হয়ে যায়, যে আপনিই বেমালুম ভুলে গেলেন। অক্ষর, নম্বর ও স্পেশ্যাল ক্যারেক্টারের সমন্বয়ে একটি পাসওয়ার্ড তৈরি করুন। এই ধরনের কঠিন পাসওয়ার্ড আপনার প্রতিবেশীর পক্ষে অনুমান করা সম্ভব হবে না। পাসওয়ার্ড পরিবর্তন করার পরে, আপনার নিজের সব ডিভাইস নতুন পাসওয়ার্ডের মাধ্যমে লগ ইন করতে হবে।

Article Categories:
Internet

Comments are closed.

close