Powered by Ajaxy
Mar 28, 2021
26 Views
Comments Off on আসছে স্ন্যাপড্রাগন ৭৮০জি ফাইভজি চিপের স্মার্টফোন

আসছে স্ন্যাপড্রাগন ৭৮০জি ফাইভজি চিপের স্মার্টফোন

Written by

সম্প্রতি সপ্তম সিরিজের স্ন্যাপড্রাগন ৭৮০জি ফাইভজি ক্ষমতার চিপসেট উন্মুক্ত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম। এ চিপসেটে কোয়ালকম স্পেকট্রার ৫৭০ সিরিজের ট্রিপল আইএসপি এবং ষষ্ঠ প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ২০২১ সালের দ্বিতীয় প্রান্তিকে এ চিপসেট নির্মিত স্মার্টফোনের বাজারজাত শুরু হবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে। খবর ইটি টেলিকম।

বর্তমান সময়ে বাজারে প্রচলিত অক্টা-কোরের ফাইভজি চিপসেটে করটেক্স এ৭৮-এর দুটি কোর ব্যবহার করা হয়, যার সর্বোচ্চ গতিসীমা ২.৪ গিগাহার্টজ। সেই সঙ্গে করটেক্স এ৫৫-এর কোরের গতি ১.৮ গিগাহার্জ। আর এ দুটি কোরেই গ্রাফিক্স পরিচালনার জন্য অ্যাড্রেনো ৬৫২ জিপিইউ ব্যবহার করা হয়।

স্ন্যাপড্রাগন ৭৮০জি ফাইভজি চিপসেটকে শক্তি জোগাবে কোয়ালকমের ষষ্ঠ প্রজন্মের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পন্ন ইঞ্জিন এবং কোয়ালকমের হেক্সাগন ৭৭০ সিরিজের প্রসেসর। যেটি অন্যান্য এআই ইঞ্জিনের তুলনায় ১২ গুণ বেশি কার্যক্ষমতা সম্পন্ন।

এ চিপসেটটি দ্বিতীয় প্রজন্মের কোয়ালকম সেন্সিং হাব দ্বারা পরিচালিত। যেটি অডিও প্রসেসিংয়ের ক্ষেত্রে কম ক্ষমতার এআই প্রসেসরকে সহায়তা করে। এ চিপসেটে গেমারদের জন্য ভালো সুবিধা যোগ করা হয়েছে। এর উল্লেখযোগ্য কিছু বৈশিষ্ট্য হলো, আপডেটযোগ্য জিপিইউ ড্রাইভার, আল্ট্রা স্মুথ গেমিং এবং ১০ বিট এইচডিআর গেমিং।

ফটোগ্রাফির ক্ষেত্রে এ চিপসেটের স্পেক্ট্রা ৫৭০ আইএসপি কোর জুম, ওয়াইড এবং আল্ট্রা ওয়াইড তিনটি ক্যামেরা থেকে একসঙ্গে ছবি ধারণ করতে সক্ষম। এ চিপসেট এইচডিআর ১০ প্লাস ভিডিও রেকর্ডিং এবং ফোরকে এইচডি ধারণক্ষমতা সম্পন্ন এইচডিআর ছবি তুলতে সক্ষম।

কানেক্টিভিটির ক্ষেত্রে স্ন্যাপড্রাগন ৭৮০জি চিপসেটে এক্স৫৩ ফাইভজি মডেম আরএফের অপটিমাইজড কোর রয়েছে। পিক আওয়ারে এর মাধ্যমে প্রতি সেকেন্ডে ৩.৩ গিগাবাইট স্পিডে ডাউনলোড করা সম্ভব। এছাড়াও এতে ওয়াইফাই ৬, ওয়াইফাই ৬ই এবং ব্লুটুথ অডিওর সাপোর্ট রয়েছে।

ওয়াইফাই ৬ই-এর সাপোর্টের মাধ্যমে স্ন্যাপড্রাগনের ৭৮০জি সিরিজের এ চিপসেট ৬ গিগাহার্টজ স্পেকট্রাম পর্যন্ত এর সক্ষমতা বাড়াতে পারবে। এর পাশাপাশি স্ন্যাপড্রাগনের সাউন্ড টেকনোলজি স্যুট বিভিন্ন ধরনের অডিও ফিচার এবং সিস্টেম লেভেল অপটিমাইজেশনের কাজ করতে সহায়তা করে।

কোয়ালকম টেকনোলজিসের প্রডাক্ট ম্যানেজমেন্ট বিভাগের ভাইস প্রেসিডেন্ট কেদার কোনদাপ বলেন, তিন বছর আগে স্ন্যাপড্রাগনের ৭ সিরিজের চিপসেট বাজারে প্রকাশ করা হয়। এরপর বিশ্বে এ চিপসেটে নির্মিত ৩৫০-এরও বেশি স্মার্টফোন বাজারে ছাড়া হয়েছে। স্ন্যাপড্রাগন ৭৮০জি ৫জি চিপসেট প্রকাশের মাধ্যমে আমরা সেই ধারা অব্যাহত রাখতে চাই।

তিনি বলেন, বিশ্বে মোবাইলফোন ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেয়ার প্রয়াসেই স্ন্যাপড্রাগন ৭ সিরিজের ৭৮০জি চিপসেটটি নির্মাণ করা হয়েছে।

Article Categories:
Others

Comments are closed.