Saturday , June 25 2022
Home / Android apps/tips / ইন্টারনেট সংযোগ না থাকলেও মোবাইলে চালানো যাবে হোয়াটসঅ্যাপ

ইন্টারনেট সংযোগ না থাকলেও মোবাইলে চালানো যাবে হোয়াটসঅ্যাপ

বিশ্বের অন্যতম জনপ্রিয় যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ শুধু বন্ধু-বান্ধব কিংবা আত্মীয়স্বজনের মধ্যে মেসেজ আদান-প্রদানে আটকে নেই। এখন এর ব্যবহার হচ্ছে অফিসের কাজেও। ব্যবহারের সঙ্গে পাল্লা দিয়েই বাড়ছে এর গুরুত্ব। দেখা যায়, অনেক সময় একসঙ্গে একাধিক ডিভাইসে হোয়াটসঅ্যাপ চালু রাখতে হয়।

হোয়াটসঅ্যাপে এসেছে নতুন ফিচার। যেখানে আপনার মূল স্মার্টফোনটিতে ইন্টারনেট চালু না থাকলেও ডেস্কটপ অথবা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। এতে টানা ১৪ দিন হোয়াটসঅ্যাপ কার্যকর রাখা যাবে। এরপর নিজ থেকেই লগআউট হয়ে যাবে।

ফিচারটি আসার আগে, যে মূল ফোনটির হোয়াটসঅ্যাপ ডেস্কটপ বা অন্য কোনো ডিভাইসে খোলা হতো, সেটির ইন্টারনেট চালু রাখা ছাড়া হোয়াটসঅ্যাপ চালানো যেত না। বর্তমানে এ সমস্যা আর নেই। কীভাবে এই সুবিধা পাবেন চলুন জেনে নেয়া যাক-

প্রথমে মূল ফোন থেকে হোয়াটসঅ্যাপ চালু করুন। তারপর ওপরের দিকে ডানে যে তিনটি বিন্দু আছে, সেখানে ক্লিক করুন। যে অপশনগুলো আসবে সেখান থেকে লিঙ্কড ডিভাইস মেন্যুতে যেতে হবে। যাওয়ার পর মাল্টি ডিভাইস বিটা মেন্যুতে ক্লিক করুন।

এরপরই দেখা যাবে, জয়েন বিটা অপশন। সেখানে ক্লিক করে কন্টিনিউ বাটনে ট্যাপ করুন।

এরপর ডেস্কটপ অথবা ল্যাপটপ থেকে হোয়াটসঅ্যাপ ওয়েব খুলে কিউআর কোড স্ক্যান করে হোয়াটসঅ্যাপ চালু করুন।

একবার ওয়েব লিংক করলেই কাজ হয়ে যাবে। তখন মূল ডিভাইসে ইন্টারনেট না চললে বা বন্ধ রাখলেও কাজ করবে ডেস্কটপ বা ল্যাপটপের হোয়াটসঅ্যাপ।

মেসেজ ও কল সবই করা যাবে। তবে পুরোনো ভার্সনের ফোনে এই সুবিধা পাওয়া যাবে না।

Check Also

জনপ্রিয় ৫টি সেরা অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ | Android Cleaner App

দিনের বেশির ভাগ সময়ই এখন কাটছে ফোনের স্ক্রিনে দিকে চেয়ে থেকে। কোনো একটি অ্যাপে ঢুকলেন …