Jul 20, 2021
86 Views
Comments Off on ইন্টারনেট স্পিডে রেকর্ড, এক সেকেন্ডে ডাউনলোড ৫০ হাজার সিনেমা

ইন্টারনেট স্পিডে রেকর্ড, এক সেকেন্ডে ডাউনলোড ৫০ হাজার সিনেমা

Written by

শুধু একটা ক্লিক! আর তাতেই ডাউনলোড হয়ে গেল ৫০ হাজার সিনেমা। ভাবা যায়? এমনই অকল্পনীয় দ্রুত গতির ইন্টারনেট স্থাপন করেছে জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি। প্রায় ৩ হাজার কিলোমিটারজুড়ে ৩১৯ টেরাবাইট প্রতি সেকেন্ডের ইন্টারনেট গতি নিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে তারা।

সিনেমা ডাউনলোডের জন্য এত গতি মোটেও নয়। আসলে দ্রুত ডেটা ব্যাক আপ, আপডেট ইত্যাদি ক্ষেত্রে এই ধরণের দ্রুত গতির ইন্টারনেট ব্যবহার করা হয়। গুরুত্বপূর্ণ সরকারি তথ্যাবলী, বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ অভিযানের ডেটা স্ট্রিমিং ও আপডেট, প্রচুর তথ্যের ব্যাকআপ নেয়া ইত্যাদি কাজে এ ধরনের দ্রুতগতির ইন্টারনেট প্রয়োজন।

এর আগে বিশ্বের সর্বাধিক দ্রুত ইন্টারনেট গতি ছিল ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের। সেখানে গবেষকরা ১৭৮ টিবিপিএস-এর রেকর্ড স্থাপন করেছিলেন। এবার তার প্রায় দ্বিগুণ গতির ইন্টারনেট জাপানে।

গতি নিয়ে কথা

* একটি টেরাবাইট মানে এক হাজার গিগাবাইট। এক গিগাবাইট মানে ১ হাজার ২৪ মেগাবাইট।

* ২০২০ সালের এক প্রতিবেদন অনুসারে, দক্ষিণ কোরিয়ায় সর্বাধিক মোবাইল ব্রডব্যান্ডের স্পিডের রেকর্ড রয়েছে। সেটি প্রায় ১০০ এমবিপিএস (প্রতি সেকেন্ডে মেগাবাইট) ছিল।

* বিশ্বের সর্বোচ্চ ফিক্সড-লাইন ব্রডব্যান্ড গতির রেকর্ড রয়েছে সিঙ্গাপুরে, ২০১৫ এমবিপিএস।

* থিয়োরেটিকালি ১৭৮ টিবিপিএস-এ, মাত্র এক সেকেন্ডের মধ্যে পুরো নেটফ্লিক্স ডাউনলোড করা সম্ভব। এদিকে নতুন রেকর্ডে স্পিড ৩১৯ টিবিপিএস। অর্থাৎ পুরো নেটফ্লিক্স ২ বার ডাউনলোড করে ফেলা যাবে এক সেকেন্ডে।

* নাসার সিস্টেম ৪০০ গিগাবাইট প্রতি সেকেন্ডের গতিতে চলে।

Source: ডেইলি বাংলাদেশ

Article Categories:
Internet

Comments are closed.

close