Powered by Ajaxy
Jun 14, 2021
78 Views
Comments Off on উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

Written by

ছয় বছর আগে ‘উইন্ডোজ ১০’ বাজারে ছেড়েছিল মাইক্রোসফট। তখন অপারেটিং সিস্টেমটি নিয়ে প্রতিষ্ঠানটি বলেছিল, ‘এটিই হলো উইন্ডোজের শেষ সংস্করণ’। কিন্তু এখন শোনা যাচ্ছে চলতি মাসেই আসছে ‘উইন্ডোজ ১১’। তবে তারচেয়েও বড় বিষয় হলো, উইন্ডোজ ১০’র সাপোর্ট ২০২৫ সাল নাগাদ বন্ধ করবে মাইক্রোসফট!

মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে, ২০২৫ সালের ১৪ অক্টোবর থেকে তারা আর উইন্ডোজ ১০-এর কোনো নতুন আপডেট বাজারে আনবে না। এটির নিরাপত্তায় কোনো সাপোর্টও দেবে না।

দীর্ঘদিন ধরে বেশ অস্বস্তিকর সময় পার করছিল উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা। বিশেষ করে উইন্ডোজ ‘১০ মে ২০২০ আপডেটে’ বেশি সমস্যা দেখা গেছে। অনেক গুরুত্বপূর্ণ ফিচার এই আপডেটে নষ্ট হয়েছে। তার মধ্যে একটি ছিল ‘ফ্রেশ স্টার্ট’।

ফোর্বস জানিয়েছে, একাধিক সমস্যার কারণে লাখ লাখ মানুষ এই অপারেটিং সিস্টেম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন। এসব সমস্যা নিয়ে ব্যবহারকারীরা মাইক্রোসফটে গত কয়েক মাসে অনেক অভিযোগ করেছেন।

উইন্ডোজ-১০ নিয়ে এমন সিদ্ধান্ত এলো ‘উইন্ডোজের পরবর্তী প্রজন্মের’ ঘোষণার আগেই! আর এতে প্রশ্ন উঠেছে, ‘উইন্ডোজ ১১’-এর দেখা সত্যিই পাচ্ছে কি-না বিশ্ব। তবে নতুন সংস্করণ না এলেও গুরুত্বপূর্ণ হালনাগাদ যে আসছে, তা মোটামুটি নিশ্চিত।

কেউ কেউ অবশ্য আরেকটি ইঙ্গিত দিচ্ছেন। তারা ২০১৫ সালে দেওয়া মাইক্রোসফটের ঘোষণাতেই গুরুত্ব দিচ্ছেন। মাইক্রোসফট বলেছিল, উইন্ডোজ ১০ হলো উইন্ডোজের শেষ সংস্করণ। এতে উইন্ডোজ ভিন্ন সম্পূর্ণ নতুন নামের অপারেটিং সিস্টেম আসছে কি-না, তা নিয়েও প্রশ্ন উঠেছে।

Source. ডেইলি বাংলাদেশ

Article Categories:
Windows

Comments are closed.