Thursday , January 26 2023
Home / Android apps/tips / এক ক্লিকেই খুঁজুন হারিয়ে যাওয়া ফোন

এক ক্লিকেই খুঁজুন হারিয়ে যাওয়া ফোন

আপনি যদি অ্যানড্রয়েড ফোন ব্যবহার করেন তাহালে হারিয়ে যাওয়া ফোন দ্রুতই খুঁজে পেতে পারেন। ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারের মাধ্যমে সহজেই ফোন খুঁজে বার করা যাবে।

এরজন্য দুটি বিষয় অন করা থাকতে হবে। সেগুলো হল- ফাইন্ড মাই ডিভাইস এবং গুগলেলর লোকেশন সার্ভিস। তবে ফোন যদি অন থাকে এবং গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা থাকে, তবেই তা ট্র্যাক করা সম্ভব।

গুগলের ফাইন্ড মাই ডিভাইস অন করার উপায়

প্রথম ধাপ: সবার আগে সেটিংস খুলতে হবে। তার পর সিকিউরিটি অপশনে ক্লিক করতে হবে।

দ্বিতীয় ধাপ: এখানে ফাইন্ড মাই ডিভাইস অপশনটা খুঁজে বার করতে হবে। যদি দেখা যায়, এই অ্যাপটি লিস্টেড রয়েছে, অথচ বন্ধ, তখন সে ক্ষেত্রে সেটি অন করে নিতে হবে। আবার ধরা যাক, লোকেশন ট্র্যাক করার অন্য কোনও অ্যাপ আছে, কিন্তু সেখানে গুগলের ফাইন্ড মাই ডিভাইসই ব্যবহার করতে চাইছি আমরা। সে ক্ষেত্রে প্লে স্টোরে গিয়ে ওই অ্যাপ নামিয়ে নিতে হবে।

লোকেশন অন রয়েছে কি না, সেটা বোঝার উপায়

প্রথম ধাপ: ফোনের সেটিংস-এ গিয়ে লোকেশন অপশন খুঁজে বের করতে হবে, হেডারের নিচের ডান দিকে লক্ষ করলে বোঝা যাবে যে, এটা অন না অফ রয়েছে।

দ্বিতীয় ধাপ: অন থাকলে অসুবিধা নেই, আর অন না-থাকলে লোকেশন-এ ক্লিক করে অন করে দিতে হবে।

হারানো ফোন ট্র্যাক করার উপায়

প্রথম ধাপ: গুগলের সার্চ পেজে চলে যেতে হবে এবং টাইপ করতে হবে ফাইন্ডা মাই ডিভাইস।

দ্বিতীয় ধাপ: এটা প্রথম বার ব্যবহার করলে একটা বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। কারণ লোকেশন ডেটা ব্যবহার করতে গুগলকে পারমিশন দিতে হবে। যাতে হারানো ডিভাইস ট্র্যাক করা যায়।

তৃতীয় ধাপ: লিঙ্কে ক্লিক করলে সরাসরি ‘ফাইন্ড মাই ডিভাইজ’ পেজ-এ চলে যাওয়া যাবে। ফোনের নাম, শেষ কখন ব্যবহার হয়েছে, কোন ওয়াইফাই নেটওয়ার্ক ডিভাইজে ব্যবহার করা হচ্ছে এবং ফোনটিতে কতটা চার্জ রয়েছে- এই সমস্ত তথ্যই ওই পেজে পাওয়া যাবে।

চতুর্থ ধাপ: গুগল ম্যাপ ফোনের শেষ লোকেশন দেখিয়ে দেবে।

মনে রাখা জরুরি ওই পেজ থেকে আমরা সঙ্গে সঙ্গে নিজের ফোন বাজাতেও পারব

Check Also

Xiaomi’s new Redmi series phone is the Redmi A1 Plus

Xiaomi’s new Redmi series phone is the Redmi A1 Plus Top global smartphone company Xiaomi …