Powered by Ajaxy
Mar 27, 2021
205 Views
Comments Off on এক চুটকিতে PDF থেকে সরানো যাবে পাসওয়ার্ড, জেনে নিন সহজ পদ্ধতি

এক চুটকিতে PDF থেকে সরানো যাবে পাসওয়ার্ড, জেনে নিন সহজ পদ্ধতি

Written by

আমরা সকলেই মাঝেমধ্যে পাসওয়ার্ড (Password) সহ পিডিএফ ফাইল (PDF File) বিভিন্ন মারফতে (কোনও ব্যাংক স্টেটমেন্ট বা বিল) পেয়ে থাকি। এই ব্যবস্থাটি তথ্য সুরক্ষিত রাখে, তবে এর ফলে অনেকসময় আমাদের কাজে ঝামেলা সৃষ্টি হয়। কারণ প্রতিবার নথিটি অ্যাক্সেস করতে বা অন্য কাউকে পাঠাতে চাইলে আমাদের বারংবার পাসওয়ার্ডটি টাইপ করতে হয়।

যাইহোক, সমস্যাটি সমাধানের জন্য একটি পরিকল্পিত ব্যবস্থা আছে, যাতে প্রতিবার একটি পিডিএফ ফাইল অ্যাক্সেস করার সময় আমাদের পাসওয়ার্ডটি প্রয়োজন হবে না। অতএব, আপনি যদি এই সমস্যার মুখোমুখি হয়ে থাকেন, তাহলে নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে সমস্যাটির সুরাহা করতে পারবেন। তবে সহজ পদক্ষেপগুলি সম্পর্কে বলার আগে জানিয়ে রাখি যে, প্রথমবার পিডিএফ ফাইলটি ওপেন করার জন্য পাসওয়ার্ডটি আপনার জেনে রাখা দরকার। তবেই আপনি এগোতে পারবেন।

উইন্ডোজ, ম্যাক, লিনাক্স, গুগল ক্রোম (এবং এমনকি অন্যান্য ব্রাউজারগুলি যেমন মজিলা ফায়ারফক্স, সাফারি ইত্যাদি) এর মাধ্যমে পিডিএফ ফাইলগুলি অ্যাক্সেস করার সময়, পাসওয়ার্ড রিমুভ করার জন্য একটি সহজ পন্থা আছে। আসুন এই পন্থাগুলি জেনে নিই।

১. জিমেইল, ড্রাইভ বা প্ল্যাটফর্মের মাধ্যমে গুগল ক্রোমের মাধ্যমে পিডিএফ ফাইলটি ওপেন করুন। আপনি যখন প্রথমবার খুলবেন তখন অবশ্যই পাসওয়ার্ডটি দিতে হবে।

২. পিডিএফ ফাইলটি একবার আনলক হয়ে গেলে উপরের ডানদিকে কোণায় থাকা প্রিন্ট আইকনটি নির্বাচন করুন (উইন্ডোজ ব্যবহারকারীরা ‘সিটিআরএল + পি’ (CTRL+P) এবং ম্যাক ব্যবহারকারীরা ‘কমান্ড + পি’ (Command+P) নির্বাচন করে ‘প্রিন্ট’ অপশনটি সিলেক্ট করুন)।

৩. তারপর ফাইলটিকে পিডিএফ ফর্ম্যাটে ‘সেভ অ্যাজ’ করে নির্দিষ্ট জায়গায় সেভ করলেই আপনার কাজ শেষ। এইভাবে আপনি বারবার পাসওয়ার্ডের প্রয়োজন ছাড়াই পিডিএফটি অ্যাক্সেস করতে পারবেন।

জেনে নিন অ্যান্ড্রয়েড বা আইওএস (Android, iOS) ব্যবহারকারীরা পিডিএফ ফাইল থেকে পাসওয়ার্ড কীভাবে সরাবেন?

অ্যান্ড্রয়েড বা আইওএস ব্যবহারকারীরা প্লে স্টোর বা অ্যাপ স্টোরের মাধ্যম বিভিন্ন অ্যাপ পেয়ে যাবেন যার মাধ্যমে পিডিএফ টি সেভ করতে পারবেন।

অ্যান্ড্রয়েডের জন্য, আপনি ‘পিডিএফ ইউটিলিটি’ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। একবার অ্যাপ্লিকেশনটির মাধ্যমে পিডিএফটি খোলার সময় পাসওয়ার্ডটি দিন এবং পাসওয়ার্ড ছাড়াই বারবার অ্যাক্সেসের জন্য ফাইলটির নির্দিষ্ট লোকেশন সেট করে সেভ করুন।

আইওএসের জন্য, আপনি ‘পিডিএফ এক্সপার্ট’ অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপটি জন্য সাবস্ক্রিপশন গ্রহণ করা প্রয়োজন। তবে ফ্রি ট্রায়ালের সময় আপনি অনেক ফাইলকেই ওপেন এবং সেভ করে রাখতে পারেন। তাহলে আর পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে না।

অ্যাডোবি অ্যাক্রোব্যাট (Adobe Acrobat) ব্যবহারকারীরা পিডিএফ ফাইল থেকে পাসওয়ার্ড কীভাবে সরাবেন?

আপনি যদি প্রক্রিয়াটি অফিসিয়াল কাজে অ্যাডোব অ্যাক্রোব্যাটের মাধ্যমে সম্পাদন করতে চান তবে আপনাকে “অ্যাডোব অ্যাক্রোব্যাট প্রো ডিসি” সাবস্ক্রাইব করতে হবে। বার্ষিক প্ল্যান সাবস্ক্রাইব করতে হলে প্রতি মাসে ১,০৪১ টাকা এবং মাসিক ভিত্তিতে সাবস্ক্রাইব করা হলে প্রতি মাসে ১,৬৯১ টাকা প্রয়োজন হবে।

পদ্ধতি:

১. আপনি অ্যাপ্লিকেশনটি পেয়ে গেলে, আপনাকে পিডিএফ ফাইলটি খুলতে হবে, পাসওয়ার্ডটি এন্টার করতে হবে।

২. এরপর ‘লক স্ক্রিন’ অপশনটি নির্বাচন করে ‘সিকিউরিটি সেটিংসে’ গিয়ে ‘পারমিশন ডিটেইলসে’ যেতে হবে।

৩. তারপরে ‘সিকিউরিটি মেথড’টিকে ‘নো সিকিউরিটি’তে পরিবর্তন করে ফাইলটি সেভ করলেই প্রতিবার খোলার সময় আপনাকে পাসওয়ার্ড টাইপ করতে হবে না।

এছাড়াও আপনি ‘স্মল পডিএফ’ ওয়েবসাইটের মাধ্যমেও পিডিএফ থেকে পাসওয়ার্ড রিমুভ করতে পারেন। সেই জন্য শুধু পিডিএফ ফাইলটি খুলুন এবং ‘আনলক পিডিএফ’ অপশনটি নির্বাচন করুন। একবার ফাইলটি ‘ডিক্রিপ্ট’ হয়ে গেলে আপনি যখনই প্রয়োজন হয় তখন পাসওয়ার্ড ছাড়াই আপনার ল্যাপটপ বা পিসিতে ফাইলটি অ্যাক্সেস করতে পারবেন।

Article Categories:
Tips & Tiricks

Comments are closed.