Powered by Ajaxy
Aug 15, 2021
33 Views
Comments Off on এবার মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন

এবার মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কলে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন

Written by

নিজেদের মেসেঞ্জার সেবার ভয়েস ও ভিডিও কলে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যোগ করেছে ফেইসবুক। ফলে এখন থেকে প্রেরক ও প্রাপক বাদে আর কারো পক্ষে মেসেঞ্জারের ভয়েস ও ভিডিও কল শোনা সম্ভব হবে না।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ থাকার কারণে ব্যবহারকারীদের ভয়েস ও ভিডিও কল শুনতে পারবে না ফেইসবুক নিজেও। টেক্সট মেসেজের ক্ষেত্রে আগে থেকেই ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ অপশন পাচ্ছেন মেসেঞ্জার ব্যবহারকারীরা, এবার তাতে যোগ হলো কল সেবাও।

ফেইসবুক বলছে, গত বছর ভয়েস ও ভিডিও কলের দিকে অনেক ব্যবহারকারী ঝুঁকেছেন। প্রতিষ্ঠানটি এক ব্লগ পোস্টে উল্লেখ করেছে, প্রতিদিন এখন ১৫ কোটিরও বেশি ভিডিও কল করা হয় মেসেঞ্জারের মাধ্যমে।

ভয়েস ও ভিডিও কলে এন্ড-টু-এন্ড এনক্রিপশন জুড়ে দেওয়ার বিষয়টি নিয়ে এরই মধ্যে শিশু সুরক্ষা কর্মীরা উদ্বেগ প্রকাশ করেছেন বলে উঠে এসেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদনে। তাদের ভাষ্যে, এনক্রিপশনের কারণে শিশুদের কাছ থেকে সুবিধা গ্রহণের মতো কর্মকাণ্ড ঠেকানো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য আরও কঠিন হয়ে উঠবে।

অন্যদিকে, মার্কিন সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি বলছে, এনক্রিপ্টেড মেসেজের মাধ্যমে ফেইসবুকের কোনো নীতিমালার লঙ্ঘন ঘটলে সে ব্যাপারে তাদেরকে জানানোর সুযোগ রয়েছে ব্যবহারকারীদের হাতে।

‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ বাদেও নতুন মেসেজ অদৃশ্য হয়ে যাওয়ার ফিচার আপডেট করছে সামাজিক নেটওয়ার্কটি। ওই ফিচারের মাধ্যমে মেসেজের ক্ষেত্রে পাঁচ সেকেন্ড থেকে ২৪ ঘণ্টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া যাবে। পূর্বনির্ধারিত সময় পার হলেই আলাপচারিতা থেকে মেসেজটি অদৃশ্য হয়ে যাবে।

মেসেঞ্জার গ্রুপ চ্যাট ও কলের ক্ষেত্রে এবং ইনস্টাগ্রামের ডিরেক্ট মেসেজের বেলাতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন পরীক্ষা করছে ফেইসবুক।

অন্যদিকে, এ মাসের শুরুতেই ফেইসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপে এসেছে ছবি ও ভিডিও অদৃশ্য হয়ে যাওয়ার ফিচার। ‘ভিউ ওয়ান্স’ নামের ফিচারটি ব্যবহার করে পাঠানো ছবি ও ভিডিও দেখা হয়ে গেলে তা হোয়াটসঅ্যাপের আলাপচারিতা থেকে অদৃশ্য হয়ে যাবে।

Article Categories:
Tips & Tiricks

Comments are closed.

close