Mar 26, 2021
275 Views
Comments Off on কিভাবে ইন্টারনেট স্পিড চেক করব – Test Internet Speed Check

কিভাবে ইন্টারনেট স্পিড চেক করব – Test Internet Speed Check

Written by

আসসালামু আলাইকুম সুপ্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমি আপনাদের দেখাবো কিভাবে ইন্টারনেট স্পিড সঠিকভাবে পরিমাপ করবেন, আপনারা যারা মোবাইলের ইন্টারনেট ব্যবহার করেন এবং ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করেন তারা হয়তো জানেন না যে ইন্টারনেট আপনাকে সঠিকভাবে দিচ্ছে কিনা বা আপনার ইন্টারনেট স্পিড প্রকৃতপক্ষে কত যারা বিশেষ করে ওয়াইফাই নিয়েছেন তাদের ১ এমবিপিএস ৫ এমবিপিএস ১০ এমবিপিএস বলে আপনাদের কানেকশন দেয়, অথচ দেখা যায় হিসাব করে যখন আপনি এটা চেক করেন তখন প্রকৃতপক্ষে সঠিক ইন্টারনেট আপনি পাচ্ছেন না এটা আপনি চেক করবেন কিভাবে সেটাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে বিস্তারিত ক্লিয়ার একটা ধারণা দিয়ে দিবো এই এয়ারটিকেল পড়ার পরে আপনি একদমই ক্লিয়ার হয়ে যাবেন যে কিভাবে সঠিকভাবে ইন্টারনেটের স্পিড পরিমাপ করতে হয় বা সঠিক ইন্টারনেট স্পিড চেক করতে হয় তো চলুন বেশি কথা না বলে মূল আর্টিকেলে চলে যাই।

আপনার ওয়াইফাই অথবা আপনি যে ইন্টারনেট সংযোগ টা চালাচ্ছেন সেই ইন্টারনেট সংযোগের স্পিড চেক করার জন্য সরাসরি আপনার google এ চলে যেতে হবে গুগলে যাওয়ার পরে গুগলের সার্চ বক্সে আপনি সার্চ করবেন internet speed test এটা লিখে যখন আপনি গুগলের সার্চ করবেন সার্চ করার পরেই দেখতে পাবেন প্রথম যে দুইটা সাইট চলে আসছে এই দুইটা সাইটের যে কোন একটা সাইটে গিয়ে আপনি আপনার ইন্টারনেটের স্পিড টা কে চেক করতে পারবেন।

১। প্রথমে যে সাইট টা আসবে এটার নাম হলো firstডটকম এই সাইটের ভিতরে ঢোকা মাত্রই আপনার ইন্টারনেটের স্পিড দেখতে পারবেন যে আপনার ইন্টারনেট স্পিড কত পাচ্ছে সেটা এখানে সরাসরি কিলোবাইট হোক অথবা মেগাবাইট হোক সেটা সরাসরি আপনি এখানে দেখতে পারবেন এবং এখান থেকে খুব সহজেই জেনে নিতে পারবেন আপনার ইন্টারনেট স্পিড কত পাচ্ছে।

২। এরপর দুই নাম্বারে যে সাইটে রয়েছে এটা হল speedtestডটনেট এই সাইটের ভিতরে গিয়ে আপনি আপনার ইন্টারনেট স্পিড টা কে চেক করতে পারবেন। তবে এই সাইটের বিশেষ একটা সুবিধা রয়েছে সেটা হলো এই সাইটে আপনি আপলোড স্পিড এবং ডাউনলোড স্পিড দুইটাকে আলাদা আলাদাভাবে পরিমাপ করতে পারবেন।

এবং এই সাইটের জন্য অ্যাপস রয়েছে আপনি চাইলে সরাসরি প্লে স্টোরে গিয়ে Speedtest by Ookla লিখে সার্চ করলে এই ওয়েবসাইটের এপ্লিকেশনটা পেয়ে যাবেন। তারপর ইনস্টল করে ওপেন করবেন। এরপর আপনি এই এপ্লিকেশন দিয়েও ওয়েবসাইটের মত আপনার ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। যেহেতু ওয়েবসাইটে চেক করতে গেলে বারবার যেকোন ব্রাউজারে ঢুকে সার্চ করে অথবা এড্রেসবারে ওয়েবসাইট লিখে আপনার এই ওয়েবসাইটে আসতে হবে তারপরে আপনার ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। এই ঝামেলার হাত থেকে রেহাই পাওয়ার জন্য তারা সরাসরি অ্যাপ্লিকেশন বানিয়ে দিয়েছে, আপনি এই অ্যাপ্লিকেশন টা আপনার ফোনে ইন্সটল করে রাখবেন এবং

যখন আপনার ইন্টারনেট স্পিড চেক করার প্রয়োজন হবে তখন সরাসরি এই অ্যাপ্লিকেশনের ভিতরে চলে যাবেন এবং আপনার ইন্টারনেট স্পিড চেক করে নিতে পারবেন এখানে ক্লিক করে দিলেই আপনার আপলোড স্পিড এবং ডাউনলোড স্পিড দুইটাই পরিমাপ করে দেখে দিবে সে ক্ষেত্রে আপনি বুঝতে পারবেন যে আপনি যার কাছ থেকে ওয়াইফাই নিয়েছেন সে আপনাকে ঠকাচ্ছে কিনা!! সহজেই আপনি আপনার সংযোগের আপলোড স্পিড এবং ডাউনলোড স্পিড পরিমাপ করে নিতে পারবেন এই অ্যাপ্লিকেশনের সাহায্যে।

অনেকেই অভিযোগ করেন যে, যার কাছ থেকে ওয়াইফাই নিয়েছেন সে আমাদের সঠিক স্পিড দিচ্ছে কিনা বা আমার স্পিড কম পাচ্ছে কি বেশি পাচ্ছে অনেকে 1mbps বা 5mbps সংযোগ নিয়েছেন আপনার যত এমবিপিএস সংযোগই হোক সেটা আপনি এই দুইটা মাধ্যমে চেক করে জেনে নিতে পারবেন যে আপনার যত এমবিপিএস নিয়েছেন তার সঠিক স্পিড টা আপনি পাচ্ছেন কিনা সেটা এই দুইটা সাইট থেকে খুব সহজেই চেক করে নিতে পারবেন।

Article Categories:
Tips & Tiricks

Comments are closed.

close