Mar 26, 2021
320 Views
Comments Off on কিমি প্রতি খরচ মাত্র ২০ পয়সা, লঞ্চ হল নতুন ইলেকট্রিক স্কুটার Hope

কিমি প্রতি খরচ মাত্র ২০ পয়সা, লঞ্চ হল নতুন ইলেকট্রিক স্কুটার Hope

Written by

পরিবেশ দূষণের সমস্যা তো রয়েইছে, সেইসঙ্গে এখন গোদের ওপর বিষফোঁড়ার মতো অগ্নিমূল্য পেট্রোল-ডিজেল। গাড়ির ট্যাংক ভর্তি করতে গিয়ে পকেটের হচ্ছে শোচনীয় অবস্থা। সমাস্যার সমাধানে তথাকথিত নবীন সংস্থাগুলি এখন পরিবেশবান্ধব ও ফিউয়েল এফিসিয়েন্ট গাড়ির সম্ভার নিয়ে হাজির হচ্ছে। সেই পদাঙ্ক অনুসরণ করে এবার আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) দিল্লি-তে গড়ে ওঠা স্টার্টআপ, Geliose Mobility একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। লাস্ট মাইল ডেলিভারি ও ব্যক্তিগত যাতায়তের জন্য আদর্শ এই বৈদ্যুতিক স্কুটারের নাম ‘Hope’ (হোপ)।

 

Hope ই-স্কুটারে সওয়ারি হয়ে প্রতি কিলোমিটার যেতে খরচ হবে মাত্র ২০ পয়সা, যা সত্যিই অভাবনীয়। এটি পোর্টাবেল চার্জার এবং লিথিয়াম আয়ন ব্যাটারির সঙ্গে এসেছে যা বাড়িতে সাধারণ সকেটের মাধ্যমে চার্জ দেওয়া যাবে। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় নেবে প্রায় ৪ ঘন্টা (৩ ঘন্টা ১২ মিনিটে ৮০ শতাংশ চার্জ)৷ গ্রাহকরা হোপ বৈদ্যুতিন স্কুটারটি ৫০ কিমি ও ৭৫ কিমি রেঞ্জের ব্যাটারি ক্যাপাসিটির অপশনে কেনা যাবে। আবার সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টা হওয়ায় ড্রাইভিং লাইসেন্স বা রেজিস্ট্রেশনের দরকার পড়বে না।

Geliose Hope ইলেকট্রিক স্কুটার বিভিন্ন আধুনিক ফিচারে সজ্জ্বিত। ব্যাটারি ম্যানেজমেন্ট সিস্টেম, ডেটা মনিটরিং সিস্টেম, এবং কোম্পানির নিজস্ব ভেভলপ করা প্যাডেল অ্যাসিস্ট সিস্টেম এতে ইন্টিগ্রেট করা হয়েছে। আবার ডেটা অ্যানালিটিক্স ও ফ্লিট ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশনগুলির জন্য এটি IoT (Internet of Things) এনাবল্ড হয়ে এসেছে। এই জাতীয় অত্যাধুনিক ফিচার থাকার কারণে হোপ ই-স্কুটার স্মার্ট ও কানেক্টেড স্কুটার বিভাগে নিজের নাম লিখিয়ে ফেলেছে।

উল্লেখ্য, এখন খুব কম সংস্থা স্কুটারে প্যাডেল অ্যাসিস্ট সিস্টেম অফার করে। Hope ই-স্কুটারে এই ফিচারটি থাকার ফলে সুবিধা অনুযায়ী সওয়ারি পেডাল ও থ্রোটলের মধ্যে সহজেই স্যুইচ করতে পারবেন। আবার পার্কিং অ্যাসিস্টান্সের জন্য এতে বিশেষ রিভার্স মোড পাওয়া যাবে। রাগড্ (Rugged) ব্যবহারের জন্য Hope খুব শক্তিশালী ও লাইটওয়েট ফ্রেমের ওপর নির্মিত। স্কুটারটিতে রেভোলিউশনারি স্লাইড ও রাইডস ফিচার আছে যা রাইডারদের প্রয়োজনীয়তার ওপর নির্ভর করে বিভিন্ন লোড বহনকারী অ্যাক্সেসরিজ বা রিয়ার সিট সংযুক্ত করতে দেয়।

Geliose মূলত ডেলিভারি-ভিত্তিক ব্যাবসায় গাড়ি পরিবেশনার লক্ষ্যমাত্রা নিয়েছে। সংস্থাটি লজিস্টিক ও ডেলিভারি কোম্পানিগুলির সাথে হাত মিলিয়ে ফুডস, ই-কমার্স, গ্রোসারি, এবং অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য স্থানীয় এলাকায় সরবরাহ করতে হোপ ই-স্কুটার নিযুক্ত করার চেষ্টা করছে।

এই মুহুর্তে, শুধুমাত্র ডেলিভারি সংক্রান্ত কাজের জন্য Hope বুকিং করা যাচ্ছে। ব্যক্তিগত ব্যবহারের জন্য এর বুকিং কয়েক মাস পর শুরু হবে। স্কুটারটি ৪৬,৯৯৯ টাকায় কেনা যাবে। যা একে বাজারে সবচেয়ে সস্তা ইন্টারনেট কানেক্টেড বৈদ্যুতিন স্কুটারে পরিণত করেছে৷ দিল্লি-এনসিআর এলাকায় এটি বর্তমানে উপলব্ধ। তবে এ বছরের শেষের দিকে এটি আরও অনেক শহরে পৌঁছে যাবে বলে অনুমান।

Article Categories:
Motor Bike

Comments are closed.

close