Saturday , November 26 2022
Home / Google / গুগল ম্যাপে নিজের অবস্থান জানার উপায়

গুগল ম্যাপে নিজের অবস্থান জানার উপায়

অপরিচিত কোনো জায়গায় গেলে জনে জনে জিজ্ঞাসা করতে হয় সেই ঠিকানা। তবে সার্চ ইঞ্জিন গুগলের ম্যাপ সেই সমস্যার সমাধান করেছে বহুদিন আগেই। অবস্থান, দূরত্ব এবং যেতে কত সময় লাগবে, সেখানে যাওয়ার কতগুলো রাস্তা আছে সবই জানা যায় ম্যাপের মাধ্যমে। তবে দূরের অবস্থান তো জানলেন। নিজের অবস্থান কীভাবে গুগল ম্যাপের মাধ্যমে জানা যায় জানেন কি?

ধরুন, কারও সঙ্গে কোনো অপরিচিত জায়গায় গেছেন। কিংবা অনেক রাতে বাড়ি ফিরছেন। আবার ধরুন, কোথাও যাচ্ছেন এসময় মনে হলো এখন আপনি কোথায় আছেন? আশেপাশে কোথাও দোকানপাটও দেখতে পাচ্ছেন না। এক্ষেত্রে গুগল ম্যাপে নিজের অবস্থান জেনে নিতে পারবেন। নিজের অবস্থান বাড়ির মানুষকে জানিয়ে দিতে পারেন খুব সহজেই। হাতে স্মার্টফোন থাকলে খুব সহজ উপায়েই কাজটি করতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কীভাবে গুগল ম্যাপে নিজের অবস্থান বের করতে পারবেন-
> প্রথমে আপনার স্মার্টফোন থেকে গুগল ম্যাপ খুলে সাইন ইন করে নিন।
> পর্দার ওপরের দিকে আপনার প্রোফাইল ছবিতে ক্লিক করে ‘লোকেশন শেয়ারিং’ থেকে ‘শেয়ার লোকেশন’ বা ‘নিউ শেয়ার’ নির্বাচন করুন।
> এর আগে আপনার মোবাইলের জিপিএসটি চালু করে দিন।
> কতক্ষণ আপনার রিয়েল টাইম অবস্থান শেয়ার করতে চান, তা নির্ধারণ করে দিন।
> আপনার গুগল কন্ট্যাক্টসের তালিকায় থাকা কারও সঙ্গে শেয়ার করতে পারেন, আবার লিংক কপি করে ইমেইল, এসএমএস বা অন্য কোনো মাধ্যমেও পাঠাতে পারবেন।
> নির্ধারিত সময়ের আগে রিয়েল টাইম লোকেশন শেয়ার করা বন্ধ করতে চাইলে ওপরের নিয়ম মেনে লোকেশন শেয়ারিংয়ে গিয়ে ‘স্টপ’ নির্বাচন করতে হবে।

Check Also

Google Chrome Browser বন্ধ হয়ে যাবে, যদি Chrome Browser আপডেট না করেন

সার্চ ইঞ্জিন Google Chrome ইউজারদের জন্য নিয়ে এসেছে নতুন আপডেট। গুগল Chrome সম্প্রতি M96 স্টেবল …