Powered by Ajaxy
Feb 2, 2020
104 Views
Comments Off on গোপনীয়তা রক্ষায় ফেসবুকে নতুন ফিচার

গোপনীয়তা রক্ষায় ফেসবুকে নতুন ফিচার

Written by

গ্রাহকদের সুরক্ষার জন্য নতুন ফিচার নিয়ে হাজির হল ফেসবুক। নতুন এই ফিচারে গ্রাহক যে সব ওয়েবসাইট, অ্যাপ ও দোকান ভিজিট করেছেন সেই তালিকা দেখা যাবে। নতুন ফিচার ব্যবহার করে এই ট্র্যাকিং বন্ধ করতে পারবেন। সম্প্রতি গ্রাহকদের সব ট্র্যাকিং তথ্য চিরতরে ডিলিট করে দেওয়ার সুবিধা যোগ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। নতুন ফিচারে সে কথা রাখলেন মার্ক।

ফেসবুক জানিয়েছে, ‘অফ-ফেসবুক অ্যাকটিভিটি’-তে বিভিন্ন কোম্পানি ও ব্যবসায়ী আমাদের সঙ্গে আপনাদের কার্যকলাপ শেয়ার করে। ফেসবুকের বিভিন্ন টুল ব্যবহার করে এই তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করে কোম্পানিগুলো।’

কোম্পানি আরও জানিয়েছে, `গ্রাহক কোন অ্যাপ অথবা ওয়েবসাইট ভিজিট করলে বিভিন্ন টুল ব্যবহার করে সেই তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করবে পারে কোম্পানিগুলো। এই তথ্য ব্যবহার করে আপনাকে সঠিক বিজ্ঞাপন দেখানো হয়। এই টুল ব্যবহার করার আগে গ্রাহককে সতর্কবার্তা দেয় কোম্পানিগুলো।’

নতুন এই টুল ব্যবহার করবেন কীভাবে? এক নজরে দেখে নিন নতুন প্রাইভেসি সেটিংস।

১। ফেসবুক সেটিংস ওপেন করে ‘ইওর ফেসবুক ইনফরমেশন’ সিলেক্ট করুন।

২। এবার ফেসবুক মেনু থেকে ‘অফ ফেসবুক অ্যাকটিভিটি’ সিলেক্ট করুন।

৩। এর পরে স্ক্রিনে আপনার তথ্য ডিলিট করার উপায় ভেসে উঠবে।

৪। এই স্ক্রিনে উপরে আপনি যে অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার করেছেন সেই আইকন চলে আসবে। আইকনে ট্যাপ করে সম্পূর্ণ লিস্ট ওপেন করতে পারবেন।

৫। এবার বিগত ১৮০ দিন আপনি যে সব অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার করেছেন সেই তালিকা চলে আসবে। ‘ক্লিয়ার হিস্ট্রি’ সিলেক্ট করে এই তথ্য মুছে ফেলতে পারবেন।

৬। ডান দিকে ‘ম্যানেজ ফিউচার অ্যাকটিভিটি’ থেকে ভবিষ্যতের ট্র্যাকিং বন্ধ করতে পারবেন।

৭। এই অপশন বন্ধ করে দিলে ভবিষ্যতে ফেসবুক আপনার তথ্য সেভ করবে না।

Comments are closed.