Nov 13, 2021
44 Views
Comments Off on চাবি হারিয়ে গিয়েছে? তালা খোলার সহজ উপায় জেনে নিন

চাবি হারিয়ে গিয়েছে? তালা খোলার সহজ উপায় জেনে নিন

Written by

বাড়ির ভাঁড়ার ঘর থেকে একটা পুরনো বাক্স খুঁজে পেলেন। ছোটবেলায় এর মধ্যে নানা পছন্দের জিনিস জমিয়ে রাখতেন। কেউ যাতে হাত দিতে না পারেন, তাই বাক্সের ঢাকনায় একটা তালা ঝুলিয়ে রেখেছিলেন। কালে কালে, সে তালার চাবি কোথায় হারিয়ে গিয়েছে, কে জানে! এখন কী করবেন? পেশাদার কাউকে ডেকে তালা খোলাবেন? দোকানে নিয়ে যাবেন? কিন্তু সে তো অনেক ক্ষণের বিষয়। অত ক্ষণ ধৈর্য্য ধরতে ইচ্ছা করে না কি!

চাবি হারানোর এমন ঘটনা প্রত্যেকের জীবনেই ঘটে। যদিও চটজলদি এই সমস্যার সমাধানও সম্ভব। তার জন্য যেতে হবে না পেশাদার কারও কাছে। কাজটি নিজেই করে ফেলতে পারবেন। কী ভাবে?

নেটমাধ্যমে অনেকেই দাবি করেছেন, এই কাজটি করার জন্য হাতের কাছে এক বাক্স দেশলাই থাকলেই হল। কী ভাবে দেশলাই ব্যবহার করে তালা খোলার কথা বলছেন তাঁরা? রইল সেই পদ্ধতি।

প্রথমেই দেশলাই কাঠিগুলির ডগা থেকে বারুদ ছাড়িয়ে নিতে হবে। তবে মনে রাখবেন, বারুদ সমেত একটি কাঠি রেখে দেবেন। সেটি পরে কাজে লাগবে।

• সব কাঠির ডগা থেকে বারুদ ছাড়িয়ে নেওয়া পরে, সব বারুদ একসঙ্গে একটি কাগজের মধ্যে রাখতে হবে।

কাগজ থেকে সেই বারুদ আস্তে আস্তে তালার ফুটোর মধ্যে ঢেলে দিতে হবে।

• এ বার চাবি ঢোকানোর ওই ফুটোর মধ্যে আস্ত দেশলাই কাঠিটি গুঁজে দিতে হবে। মনে রাখতে হবে, দেশলাই কাঠির বারুদের অংশটি থাকবে বাইরের দিকে।

• এর পরে গোটা দেশলাই কাঠিটির বারুদে আগুন দিতে হবে। বারুদ জ্বলে যাওয়ার পরে আগুন আস্তে আস্তে কাঠির নীচের দিকে ছড়িয়ে পড়বে। এবং শেষে গিয়ে আগুনটি তালার ভিতরে সেই জায়গায় পৌঁছবে, যেখানে গুঁড়ো বারুদ রয়েছে।

• এই সময়ে তালা থেকে নিরাপদ দূরত্বে থাকাই ভাল। কারণ হাল্কা বিস্ফোরণ হতে পারে তালার মধ্যে।

• এই বিস্ফোরণের পরে তালা খুলে যাবে।

তবে এই ভাবে ছোটখাটো তালাই খোলা সম্ভব। বড় তালা খোলার জন্য পেশাদার কারও সাহায্য নিতেই হবে।

Article Categories:
Health Tips

Comments are closed.

close