Tuesday , June 28 2022
Home / Mobile / দীর্ঘ সময় স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

দীর্ঘ সময় স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

স্মার্টফোনের ব্যাটারি নিয়ে অনেকেই সমস্যায় পড়েন। কিন্তু ব্যাটারি চার্জ দেওয়ার কিছু পদ্ধতি আছে, যাতে ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালো রাখা সম্ভব হয়।

স্মার্টফোনে সম্পূর্ণ ১০০ ভাগ চার্জ না দিয়ে, ৯০ ভাগ থেকে ৯৫ ভাগ পর্যন্ত চার্জ দিলে, মোবাইল ব্যাটারির স্বাস্থ্য ভালো থাকে। তবে সপ্তাহে ১ বার শতভাগ চার্জ করা যেতে পারে। এই প্রক্রিয়ার সাহায্যে ‘ব্যাটারি রিক্যালিব্রেট’ হবে। কোনো ফোনের জন্যই ভালো নয়। সাধারণত আমাদের ফোনে লিথিয়াম আয়ন ব্যাটারি থাকে। এই ব্যাটারিগুলো সবচেয়ে ভালো কাজ করে যখন এতে ৩০ থেকে ৫০ ভাগ পর্যন্ত চার্জ থাকে।


তবে এখনকার স্মার্টফোনগুলোতে ব‍্যাটারিতে সেরকম সুরক্ষা ব্যবস্থা দেওয়া থাকে যাতে ফুল চার্জ হওয়ার পর ফোনগুলো চার্জ নেওয়া বন্ধ করে দেয় এবং কিছু কিছু ফোনে ১০০ ভাগ চার্জ হওয়ার পরে আপনি সারাদিন ফোন চার্জে লাগিয়ে রাখলেও কোনোভাবেই ফোনে চার্জ হবে না।

তবে এরপরেও রাতজুড়ে চার্জ দেওয়ার অভ্যাস থাকলে তা পরিত্যাগ করতে হবে। রাতে ফোন চার্জ দিয়ে আমরা অনেকসময় ঘুমিয়ে যাই। এতে ব্যাটারির ওপর চাপ পড়ে। অনেকসময় গরম হয়।

এছাড়াও স্মার্টফোন যখন চার্জে দেওয়া হয় তখন সেটা কখনই ব্যবহার করবেন না। অনেক ক্ষেত্রে দেখা যায়, স্মার্টফোন চার্জে দিয়ে গেম খেলার সময় মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশতে, ব্যাটারি থেকেই পাওয়ার ব্যবহার হতে থাকে।

মনে রাখবেন, যখন মোবাইলের ব্যাটারির চার্জ ২০ ভাগ থেকে কম থাকলে তা পুরো ডিভাইসটিকে দুর্বল করে দেয়। দিনের পর দিন ২০ ভাগের নিচে চার্জ থাকা অবস্থায় বিভিন্ন অ্যাপ ব্যবহার করলে তা স্মার্টফোনটির আয়ু কমিয়ে দেয়। একারণে ২০ ভাগের কম চার্জ হওয়ার আগেই ফোন চার্জে লাগাতে হবে।
অনেকেই স্মার্টফোন চার্জে দিয়ে গেম খেলেন। এমন সময় মোবাইলের ডিসপ্লে, প্রসেসর এবং অন্যান্য অংশতে ব্যাটারি থেকেই পাওয়ার পৌঁছায়। তখন ব্যাটারির চার্জের বর্তমান ব্যবহার এবং চার্জারের সরবরাহ করা চার্জের পরিমাণের মাঝে প্রতিযোগিতা তৈরি হয়। ফলে  মোবাইলের ব্যাটারি বেশি পরিমানে গরম হয়ে যায়।

Check Also

ভিভো ফোনের দাম, ভিভো Y21, ভিভো Y2, ভিভো মোবাইল বাংলাদেশ প্রাইস, ভিভো মোবাইল দাম বাংলাদেশ ২০২২, ভিভো Y12, vivo price in bangladesh, vivo y11, vivo mobile, vivo y20, vivo y21, vivo y12s, vivo y30, vivo s1, vivo mobile price in bangladesh, vivo mobile 5g, vivo mobile 4g, vivo all mobile, vivo mobile price 10000 to 15000, vivo mobile new model, vivo mobile price in bangladesh 2022, vivo mobile under 15000

২০০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি আনছে ভিভো

২০০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি আনছে ভিভো ভিভোর পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ২০০ ওয়াটের ফাস্ট …