Powered by Ajaxy
Sep 15, 2021
6 Views
Comments Off on নতুন আইফোন ১৩তে কী কী সুবিধা, দাম কতো?

নতুন আইফোন ১৩তে কী কী সুবিধা, দাম কতো?

Written by

নতুন আইফোন রিলিজের ধারা অনুসারে সেপ্টেম্বর মাসে নতুন আইফোন ১৩ রিলিজ করেছে অ্যাপল। স্ট্যান্ডার্ড, মিনি এবং প্রো ভার্সনে মোট চারটি স্মার্টফোন পাওয়া যাবে। সঙ্গে নতুন দুটি আইপ্যাড মিনি আর অ্যাপল ওয়াচ সিরিজ-সেভেন উন্মোচন করেছে তারা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩ এর গ্র্যান্ড লঞ্চিং অনুষ্ঠিত হয়।

পিঙ্ক, ব্লু, মিডনাইট স্টারলেট ছাড়াও এসেছে রেড কালারের মডেল চারটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স। আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির ডিসপ্লে যথাক্রমে ৬ দশমিক ১ এবং ৫ দশমিক ৪ ইঞ্চি। তবে ব্যাটারি এবং কার্যকারিতার দিক দিয়ে পুরনো মডেলগুলির চেয়ে উচ্চমানের।

নতুন মডেলে থাকছে রিয়ার টুইন ক্যামেরা। থাকছে ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। চারটি রঙে পাওয়া যাবে এই মডেলের ফোন দুইটি। দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে। আইফোন ১৩ প্রোতে ৬ দশমিক ১ ইঞ্চি এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সে ৬ দশমিক ৭ ইঞ্চি ডিসপ্লে থাকছে। প্রো মডেল দুটিতে তিনটি করে ক্যামেরা রয়েছে।

 

আইফোনে ১৩-এ কেমন ফিচার থাকছে সে বিষয়ে কৌতূহল ছিল সারাবিশ্বে। তবে শুধুমাত্র হার্ডওয়্যার স্পেসিফিকেশন পরিবর্তন/আপগ্রেড ছাড়া খুব একটা বৈচিত্র নেই এবারের আইফোনে।

এক নজরে আইফোন ১৩ এর কিছু ফিচার:

# নতুন এই আইফোন আগের আইফোনের মতই দেখতে। এখনও সম্পূর্ণ বেজেলহীন ডিসপ্লে আনল না অ্যাপেল। তবে আগের তুলনায় নচ ২০% ছোট হয়েছে। ক্যামেরার কেসিংও অনেকটাই আইফোন ১২’র মতো।
# নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে কিছু উন্নত হয়েছে বলে জানিয়েছে অ্যাপল। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।
# অ্যাপেলের নিজস্ব অত্যন্ত শক্তিশালী A15 বায়োনিক চিপ থাকছে নতুন এই স্মার্টফোনে। যা আগের চেয়ে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী।
# আইফোন ১৩ সিরিজের স্মার্টফোনগুলোর ব্যাটারি উন্নত করা হয়েছে।
# আইফোন মানেই সাদা-সিলভারের একটা আভিজাত্য, এই ধারণা বদলে দিতে নতুন রংয়ের ফোন থাকছে।

অ্যাপেল জানিয়েছে, আইফোন ১৩ এর দাম নির্ধারণ করা হয়েছে ৭৯৯ ডলার মার্কিন ডলার, আইফোন ১৩ মিনি ৬৯৯ ডলার, আইফোন ১৩ প্রোর দাম ৯৯৯ ডলার। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে ১ হাজার ৯৯ ডলার।

আগামী শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে প্রি অর্ডার করা যাবে বিশ্বের কয়েকটি দেশে। তবে বাজারে আসবে আগামী ২৪ সেপ্টেম্বরে।

Article Categories:
Android apps/tips

Comments are closed.

close