Nov 29, 2021
94 Views
Comments Off on নতুন রূপে আইকনিক Suzuki Katana 2022

নতুন রূপে আইকনিক Suzuki Katana 2022

Written by

৯০-এর দশকেও বহু সিনেমায় রাফ এন্ড টাফ নায়কদের দেখা যেত এই আইকনিক মোটরসাইকেলে।

ফুল ফ্লেয়ারিংয়ের বডি। সঙ্গে চৌকো হেডল্যাম্প। ১৯৮১ সালে বাজারে আসার পরেই গোটা বিশ্বের মন জয় করেছিল Suzuki Katana। এরপর ৯০-এর দশকেও বহু সিনেমায় রাফ অ্যান্ড টাফ নায়কদের দেখা যেত এই আইকনিক মোটরসাইকেলে।

এখন যদিও সেই ক্রেজ নেই। ২০২০-র ভার্সান আগের মতো প্রভাব ফেলেনি বাজারে। তবে কালেক্টরদের কাছে এর মূল্য কমেনি। মোটরসাইক্লিংয়ের সেই নস্ট্যালজিয়াকে উস্কে দিতেই ফের নতুন রূপে Katana-কে আনল সুজুকি। ২০২২-এর নয়া অবতারে সেজেছে সে। মেকআপ বদলাতে পারে। কিন্তু এখনও এক নজরেই তাকে চিনতে কোনও অসুবিধা হবে না মোটরবাইক প্রেমীদের।

১৯৮১ সালের প্রথম কাটানা। ছবি : সুজুকি (Suzuki)

৭৮তম আন্তর্জাতিক মোটরসাইকেল এবং অ্যাকসেসরিজ প্রদর্শনীতে (EICMA) সুজুকি নতুন 2022 Katana মোটরসাইকেল লঞ্চ করেছে। শুধু দেখতে নয়, এর ইঞ্জিনও নতুন। ২০২০-র এর আগের মডেলের থেকে আলাদা।

ইউরো 5 অনুমোদিত 4-সিলিন্ডার 998cc ইন-লাইন ইঞ্জিন থাকছে নয়া Katana-তে। সর্বাধিক আউটপুটের জন্য একটি নতুন ক্যামশ্যাফ্ট প্রোফাইল, নতুন ভালভ স্প্রিংস, নতুন ক্লাচ ও নতুন এক্সহস্ট সিস্টেম থাকছে। ইঞ্জিনটি সর্বোচ্চ 152 এইচপি শক্তি উৎপাদন করতে সক্ষম। এটি একটি ইলেকট্রনিক নিয়ন্ত্রিত থ্রোটল দ্বারা চালিত। GSX-R-এ ব্যবহৃত লাইটওয়েট ডাবল-বিম অ্যালুমিনিয়াম ফ্রেম এবং সুইংআর্ম ব্যবহার করে Suzuki Katana ।

কাটানার জনপ্রিয়তার অন্যতম কারণ কী ছিল জানেন? এর প্র্যাকটিকালিটি। চিরকালই প্রিমিয়াম মোটরসাইকেল সেগমেন্ট অনেক সুন্দর অপশন রয়েছে। কোনওটি কেবলই স্পোর্টস বাইক। হাইওয়েতে শর্ট রাইডের জন্য তৈরি। লম্বা দূরত্ব গেলে ঝুঁকে বসার কারণে হাতে, কোমরে ব্যাথা হবে।

আবার দূরে যেতে ট্যুরার কিনলেও সমস্যা। তাতে স্পোর্টসবাইকের সেই থ্রিল নেই।এই দুটি দিককেই একত্রিত করে কাটানা। এমনই এক মোটরসাইকেল যা চাইলে ট্যুরিংয়েও কাজে আসবে, আবার শর্ট-স্পোর্টি রাইডেও মজার। নয়া মডেলটিতেও সেই ভাবনাটা ধরে রেখেছে সুজুকি। থাকছে দুটি রাইডিং মোড- পিক পাওয়ার এবং স্মুদ ডেলিভারি, দুই-ই মিলবে।

Article Categories:
Motor Bike

Comments are closed.

close
close(x)