Powered by Ajaxy
Aug 31, 2021
124 Views
Comments Off on নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে নতুন আইফোনে!

নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে নতুন আইফোনে!

Written by

আগামী মাসেই বাজারে আসছে আইফোন ১৩। কিন্তু বাজারে আসার আগেই আইফোন ১৩-কে ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাতে নতুন সংযোজন করলেন অ্যাপল বিশেষজ্ঞ মিং-চি কুও। তার দাবি, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে আইফোন ১৩-তে। খবর সি নেট, আনন্দবাজারের।

কুও বলেছেন, লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন ব্যবহারকারীরা। আইফোন ১৩-এ কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে, এটি স্যাটেলাইট যোগাযোগ সমর্থন করে।

আইফোন ১৩-তে যদি এই ফিচার থাকে তাহলে সেটি ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় হয়ে উঠবে। বিশেষ করে যারা সেলুলার সার্ভিস নেই এমন এলাকা বা তার কাছাকাছি বাস করে এবং যারা ঘুরে বেড়াতে ভালোবাসেন তাদের জন্য এই ফোন বেশ আকর্ষণীয় হবে বলেই মনে করা হচ্ছে।

সম্প্রতি এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স মহাকাশে স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে। এই প্রযুক্তির মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গা থেকে ব্রডব্যান্ড সেবা পাওয়া সম্ভব। তবে লো আর্থ অরবিট ব্যবহার করে শুধু স্পেসএক্সই স্যাটেলাইট পরিচালনা করছে না। সেই তালিকায় রয়েছে গ্লোবালস্টারও।

কুও বলছেন, প্রযুক্তি এবং সার্ভিস কভারেজের জন্য অ্যাপল হয়তো লিও স্যাটেলাইট কমিউনিকেশন সেবা প্রদানকারী গ্লোবালস্টারের সঙ্গে মিলে কাজ করতে পারে। বহু বছর ধরে ভয়েজ সার্ভিসের জন্য এই উচ্চতায় কয়েক ডজন স্যাটেলাইট পরিচালনা করছে গ্লোবালস্টার।

কবে নাগাদ বাজারে আসবে এই আইফোন তা জানা যায়নি। তবে জানা গেছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে বহুল প্রতীক্ষিত এই ফোন। আর বিক্রি শুরু হতে পারে ২৪ সেপ্টেম্বর। টেক সাইটগুলির খবর বলছে, নতুন ফোনের চারটি ধরন আনতে চলেছে অ্যাপল। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ মিনি

Article Categories:
Mobile

Comments are closed.

close