Sunday , December 15 2019
Home / News / পরিবারের মেজো সন্তান স’ম্পর্কে যা বলছে অস্ট্রেলীয় গবেষণা

পরিবারের মেজো সন্তান স’ম্পর্কে যা বলছে অস্ট্রেলীয় গবেষণা

বড় ছেলে দায়িত্বশীল, সেজো ছেলে মেধাবী, রাঙা ছেলে ব’দমেজাজী, ছোট ছেলে আ’বেগী -এমন কথা সচরাচর শোনা গেলেও প্রমাণিত নয়।

তবে পরিবারের মেজ সন্তানরা যে বেশি বুদ্ধিমান এবং সফল হয়, সে প্রমাণ নিলেছে ইউনিভার্সিটি অব এডিনবরার একটি অ্যানালাইসিস গ্রুপ এবং ইউনিভার্সিটি অব সি’ডনির সাম্প্রতিক একটি গবেষণায়।

মেজো সন্তানদের বেশি বুদ্ধিমান এবং সফল হওয়ার পেছনে অবশ্য বেশ কিছু কারণও আছে। বড় সন্তান অনেক বেশি মনোযোগ পায় বাবা-মায়ের। আর ছোট সন্তান পায় সহানুভূতি। এর মাঝে টিকে থাকতে হয় মেজো সন্তানের। তাই ছোটবেলা থেকেই তারা বেশি ধৈ’র্যশীল, সহনশীল ও ডিপ্লোম্যাটিক হয়।

৫০০০ মানুষের ওপর জরিপ চালিয়ে পাওয়া তথ্যমতে, মেজো সন্তানরা ব্যক্তিগত এবং কর্মজীবনে বেশি সফলতা লাভ করেন। শুধু সফল নয়, বন্ধু হিসেবেও মেজো সন্তানরা দারুণ। কেননা পরিবারে মনোযোগ না পেয়ে বাইরের জগতের প্রতি বেশি আ’কর্ষণ থাকে তাদের।

টিমওয়ার্ক বা মিলেমিশে কাজ করার বিষয়টি মেজো সন্তান অন্যদের চাইতে বেশ ভালো পারে। বড় সন্তানটি যখন জন্ম নেয়, তখন সবকিছুই তার একার থাকে। কিন্তু মেজো সন্তানের ছোটবেলা থেকেই সব ভাগাভাগি করে নিতে হয়।

এরপর ছোট সন্তানের জন্মের পরে তার সঙ্গেও নিজের সবকিছু শেয়ার করতে হয়। মিলেমিশে থাকার গুণটা তাই মেজো সন্তানের মাঝেই বেশি থাকে যা পরবর্তীতে কর্মক্ষেত্রে সফলতা নিয়ে আসে।

গবেষকরা বলছেন, ইগো সমস্যা মেজো সন্তানের মাঝে কম থাকে। পরিবারের মেজো সন্তান হওয়ার কারণে খুব বেশি মনোযোগ পান না তারা। আর তাই অ’হেতুক অ’ভিমান করার স’মস্যাগু’লো কাটিয়ে নিতে পারেন মেজো সন্তানরা। আর এতেই সফলতা ধ’রা দেয়।

Check Also

‘বিন’ বাজাচ্ছেন শিক্ষক, নাগিন ড্যান্স করছেন শিক্ষিকা !!

ভারতের রাজস্থানের এক শিক্ষিকা এখন ইন্টারনেটে ভাইরাল হয়ে গিয়েছেন। তার নাগিন ড্যান্স এখন নেটিজেনদের চর্চার …