Tuesday , June 28 2022
Home / Mobile / পাসওয়ার্ড মনে রাখার সহজ উপায়

পাসওয়ার্ড মনে রাখার সহজ উপায়

পাসওয়ার্ড মনে রাখা অধিকাংশ মানুষের জন্যই কঠিন কাজ। অথচ ডিজিটাল প্ল্যাটফর্মে আমাদের কর্মকাণ্ড যত বাড়ছে, তত বেশি পাসওয়ার্ড মনে রাখতে আমরা বাধ্য হচ্ছি। এতো পাসওয়ার্ডের ভিড়ে অনেকেই প্রায়ই জরুরি পাসওয়ার্ডটি ভুলে যান। সে কারণে প্রায় সব ওয়েবসাইটে পাসওয়ার্ড পুনরুদ্ধারের সুবিধা থাকে।

অনলাইন দুনিয়ায় গুরুত্বপূর্ণ সফটওয়্যার ও ওয়েবসাইটগুলির সুরক্ষায় পাসওয়ার্ড ব্যবহার করা হয়। ভিন্ন ভিন্ন সাইটের জন্য আলাদা পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর বিধায় অনেকে একটি পাসওয়ার্ড একাধিক সফটওয়্যার ও ওয়েবসাইটগুলি জন্য ব্যবহার করেন। কিন্তু মনে রাখা জরুরি, একটি পাসওয়ার্ড অনেকগুলো সাইট বা সফটওয়্যারের জন্য ব্যবহার করা হলে সবগুলো সাইট নিরাপত্তা হুমকিতে পড়ে। কারণ সেই পাসওয়ার্ড হ্যাক হলে সেটি দিয়ে বাকি সবগুলো সাইটে প্রবেশ করা যায়।

আবার নোটবুকে পাসওয়ার্ড লিখে রাখা খুবই অনিরাপদ। তাহলে কি করবেন? পাসওয়ার্ড ম্যানেজার আপনার এই সমস্যার সমাধান দিতে পারে।
পাসওয়ার্ড ম্যানেজার আপনার অ্যাকাউন্টগুলির জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করে এগুলি এনক্রিপ্ট করে ভল্টে সংরক্ষণ করে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ওয়েবসাইট ও সফটওয়্যার লগইন ফর্মগুলি পূরণ করে। আলাদাভাবে পাসওয়ার্ড লগইন বক্সে লেখার প্রয়োজন হয় না।
যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা মেনেই পাসওয়ার্ড ম্যানেজার সফটওয়্যারগুলো তৈরি করা হয়, নিয়মিত নিরাপত্তা হালনাগাদের ব্যবস্থাও আছে। তবু জনপ্রিয়গুলোর বাইরে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা মোটেই উচিত হবে না। প্রায় সব পাসওয়ার্ড ম্যানেজার অর্থ পরিশোধ করে ব্যবহার করতে হয়। তবে ফ্রি সংস্করণ পাওয়া যায়, এমন সেবাগুলোর উল্লেখ করা হলো এখানে।
লাস্টপাস
ওয়েবসাইট: www.lastpass.com
লগ মি ওয়ান্স
ওয়েবসাইট: www.logmeonce.com
বিটওয়ারডেন
ওয়েবসাইট: bitwarden.com
এবার যে সেবা ব্যবহার করতে চান সেটির ওয়েবসাইটে গিয়ে প্রয়োজন বুঝে কম্পিউটার বা স্মার্টফোনের জন্য অ্যাপ নামিয়ে নিন।
তবে পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার নিরাপদ কিনা এ প্রশ্নের সদুত্তর আজো কেউ দিতে পারেননি।

Check Also

ভিভো ফোনের দাম, ভিভো Y21, ভিভো Y2, ভিভো মোবাইল বাংলাদেশ প্রাইস, ভিভো মোবাইল দাম বাংলাদেশ ২০২২, ভিভো Y12, vivo price in bangladesh, vivo y11, vivo mobile, vivo y20, vivo y21, vivo y12s, vivo y30, vivo s1, vivo mobile price in bangladesh, vivo mobile 5g, vivo mobile 4g, vivo all mobile, vivo mobile price 10000 to 15000, vivo mobile new model, vivo mobile price in bangladesh 2022, vivo mobile under 15000

২০০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি আনছে ভিভো

২০০ ওয়াটের ফাস্ট চার্জিং প্রযুক্তি আনছে ভিভো ভিভোর পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ স্মার্টফোনে ২০০ ওয়াটের ফাস্ট …