Saturday , November 16 2019
Home / টিপস এন্ড ট্রিকস / পেনড্রাইভে লুকানো ফাইল উদ্ধার উপায়

পেনড্রাইভে লুকানো ফাইল উদ্ধার উপায়

পেনড্রাইভে করে দরকারি ফাইল নিয়ে কোথাও প্রিন্ট করতে গেলে অনেক সময় সমস্যায় পড়ে যান অনেকেই। নিজের কম্পিউটার থেকে কিছু প্রিন্ট করতে নিয়ে গিয়ে অন্য কোনো কম্পিউটারে সেটি খুললে অনেক সময় ফাইল খুঁজে পাওয়া যায় না।

বিশেষ করে অন্য কম্পিউটারে পেনড্রাইভ লাগানোর পর পেনড্রাইভ ভাইরাসে আক্রান্ত হলে এমন সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে সবার আগে পেনড্রাইভটি নিয়ে ভালো কোনো কম্পিউটারে (যে কম্পিউটারে সর্বশেষ হালনাগাদ করা অ্যান্টিভাইরাস আছে) স্ক্যান করবেন।

স্ক্যান করার সময় দেখা যাবে অনেক ভাইরাস ধরা পড়ছে এবং অ্যান্টিভাইরাস সেগুলোকে মুছে ফেলেছে। তবে বিপদ হয় যখন দেখা যায় স্ক্যান শেষে পেনড্রাইভ ফাঁকা। এ ক্ষেত্রে পেনড্রাইভে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে প্রোপার্টিজে গেলে দেখা যায়, পেনড্রাইভে কিছু ডেটা আছে। অর্থাৎ পেনড্রাইভে কিছু ফাইল রয়ে গেছে।

এ লুকোনো (হিডেন) ফাইলগুলো দেখার জন্য My computer-এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ যান। এখন System Restore-এ ক্লিক করে Turn off System Restore on all drives-এ ঠিক চিহ্ন দিয়ে ok-তে ক্লিক করুন। নতুন একটি উইন্ডো এলে সেটির yes-এ ক্লিক করুন। এখন My Computer-এর মেন্যুবারের Tools থেকে Folder options সিলেক্ট করে View-তে ক্লিক করুন।

Show hidden files and folders-এ টিক চিহ্ন দিন এবং Hide extensions ও Hide protected বক্স থেকে ঠিক চিহ্ন তুলে দিয়ে ok করুন। এখন দেখবেন পেনড্রাইভে আপনার ফাইল, ফোল্ডারগুলো হিডেন অবস্থায় দেখা যাচ্ছে। এ ফাইলগুলো নষ্ট হয়নি।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …