Nov 9, 2021
67 Views

প্রসেসর জেনারেশন বেশি হওয়া ভাল না খারাপ?

Written by

বন্ধুরা, আমরা সব সময়ই আপগ্রেড থাকতে ভালোবাসি। কিন্তু এই আপডেট বা আপগ্রেড কি কখনও কখনও আমাদের জন্য হিতে-বিপরীত হয় না? আসলে বিষয়টা আর একটু খোলাসা করে বললে, আপগ্রেডের কোন বিষয়, কী কী পরিবর্তনের মধ্য দিয়ে নতুনত্ব নিয়ে এসেছে। তাই আসুন আমরা জেনে নিই নিউ জেনারেশনের প্রসেসর আমাদের জন্য কী কী নতুনত্ব নিয়ে এসেছে এবং সেগুলি আমাদের কি ধরনের কল্যাণে ব্যবহৃত হচ্ছে। 

 

এই প্রসেসর গুলির রয়েছে স্বতন্ত্র কিছু বৈশিষ্ট্য যার দরুন আপনার গুরুত্বপূর্ণ বেশকিছু কাজে এই প্রসেসরগুলি অত্যন্ত সহায়ক। 

 

কিন্তু প্রিভিয়াস কিছু ভার্সনে প্রসেসর আপগ্রেড ঠিকই হয়েছিলো কিন্তু কিছু প্রতিবন্ধকতাও সৃষ্টি হয়েছিলো। কারন চিপ আপগ্রেডের সাথে সাথে  প্রসেসরেরও গতি অত্যন্ত বৃদ্ধি পেয়েছে। কারন আমরা জানি যত বেশি ফ্রিকোয়েন্সি তত বেশি গতি। কিন্তু গতি বৃদ্ধির সাথে সাথে প্রসেসর অত্যন্ত গরম হয়ে যায় যা অনেকসময় বিপদের আশংকা থাকে। কিন্তু এই ১২ জেনারেশনের প্রসেসর এমনভাবে তৈরি করা হয়েছে যাতে ফ্রিকোয়েন্সি আপ-ডাউন করতে পারে। যেখানে বেশি গতি লাগে প্রসেসর সেখানে বেশি গতি সঞ্চার করবে আবার স্বাভাবিক সময়ে এমন একটি ফ্রিকোয়েন্সি দিবে যাতে আপনার কাজও ভালো দ্রুত হবে কিন্তু কম্পিউটার গরম হয়ে পড়বে না। এই ফ্রিকোয়েন্সির নাম দুইটি হলোঃ বেজ ফ্রিকোয়েন্সি ও টারবো ফ্রিকোয়েন্সি। টারবো ফ্রিকোয়েন্সি হলো ঝড়োগতি, উড়ে যেতে পারে আপনার সবকিছু। বন্ধুরা একটু মজা করে বললেও বিষয়টা কিন্তু কাছাকাছিই। 

আবার গ্রাফিক্স প্রসেসরের ক্ষেত্রেও একই বিষয়। সেখানেও রয়েছে বেজ ফ্রিকোয়েন্সি, ডায়ানিমিক ফ্রিকোয়েন্সি ও হাই রেজুলেশনের গ্রাফিক্স। ফলে আপনার ভারি বড় কাজের জন্য অত্যান্ত সহায়ক। 

 

বন্ধুরা, বর্তমানে ইন্টেলের কল্যাণে প্রসেসর ১২ জেনারেশনের যুগে প্রবেশ করেছে। বিশাল বিশাল পরিবর্তনের মধ্য দিয়ে ইন্টেল কোম্পানি ১২ জেনারেশনের এই প্রসেসর সাম্প্রতিক সময়ে বাজারে নিয়ে এসেছে বেশ কিছু মডেলের প্রসেসর যেমনঃ Intel Core i5 12600K , Intel Core i7 12700KF , Intel Core i7 12700K , Intel Core i9 12900K ইত্যাদি। 

 

পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাওয়ানোও একটি বিশেষ দক্ষতা। আবার কেউ কেউ আছেন যারা সবসময়ই আপডেটেড থাকতে ভালোবাসেন, তাদের জন্য এটি একটি বিশাল সুখবর। প্রফেশনালেরা তাদের কাজকে আরও বেগবান করতে এই প্রসেসরগুলি ট্রাই করে দেখতে পারেন।

ভালো থাকুন, ভালো রাখুন। শুভকামনা নিরন্তর। 

Article Categories:
Computer

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close