Monday , June 27 2022
Home / Android apps/tips / ফোনে চার্জ হওয়ার পরও চার্জারে লাগিয়ে রাখা কি ঠিক?

ফোনে চার্জ হওয়ার পরও চার্জারে লাগিয়ে রাখা কি ঠিক?

স্মার্টফোন ব্যবহারে যে বিষয়ে আমাদের মধ্যে সংশয় দেখা যায় সেটি হলো, রাতভর ফোনে চার্জার লাগিয়ে রাখা কি ঠিক? কিংবা স্মার্টফোন শতভাগ চার্জ করার সঙ্গে সঙ্গে কি চার্জার খুলে ফেলতে হবে?

কী বলছেন ফোন নির্মাতারা?
অ্যাপলের মতে, শতভাগ চার্জ হয়ে যাওয়ার পরও বেশি সময় চার্জে সংযুক্ত থাকলে ব্যাটারির ক্ষতি হতে পারে। একই সুরে কথা বলেছে আরেক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং। আর হুওয়ায়ে বলছে, ফোনের ব্যাটারির চার্জের পরিমাণ যতটা সম্ভব মাঝামাঝি (৩০ থেকে ৭০ শতাংশ) রাখা, এতে ব্যাটারির আয়ুষ্কাল বাড়বে।

চার্জ পূর্ণ হলে নিজ থেকে ব্যাটারি চার্জ করা বন্ধ করে দেবে আপনার স্মার্টফোন। তবে কিছু কিছু ক্ষেত্রে ৯৯ শতাংশে নামার পর তা শতভাগ হতে আগের চেয়ে বেশি সময় নিতে পারে। আর এ ঘটনার বারংবার পুনরাবৃত্তি ব্যাটারির আয়ুষ্কাল কমিয়ে দেয়।

আবার, পুনরায় চার্জ করার জন্য ব্যাটারি শূন্যের ঘরে নামিয়ে আনার কোনো দরকার নেই। আপনার সুবিধামতো সময়ে চার্জ করুন। ব্যাটারি পার্সেন্টেজ নিয়ে বেশি দুশ্চিন্তা করার কোনো দরকার নেই।
ফোন যতটা সম্ভব ঠান্ডা রাখার চেষ্টা করুন। গরম হলে তা ব্যাটারির ওপরও প্রভাব ফেলে। সুতরাং চার্জ করার সময় বালিশের নিচে রাখবেন না। রোদে বা বেশি শীতল পরিবেশে রাখার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। যে অ্যাপগুলো ফোন গরম করে, সেগুলোর ব্যবহারও কমিয়ে আনুন।

Check Also

জনপ্রিয় ৫টি সেরা অ্যান্ড্রয়েড ক্লিনার অ্যাপ | Android Cleaner App

দিনের বেশির ভাগ সময়ই এখন কাটছে ফোনের স্ক্রিনে দিকে চেয়ে থেকে। কোনো একটি অ্যাপে ঢুকলেন …