Friday , November 15 2019
Home / Wordpress / ফ্রি ওয়েবসাইট তৈরি করুন || ফ্রি হোষ্টিং নিয়ে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করার বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখুন ফ্রি

ফ্রি ওয়েবসাইট তৈরি করুন || ফ্রি হোষ্টিং নিয়ে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করার বাংলা ভিডিও টিউটোরিয়াল দেখুন ফ্রি

বর্তমানে প্রায় সকল ইন্টারনেট ব্যবহারকারী চায় নিজের একটি ব্যক্তিগত

ওয়েবসাইট বা ব্লগ থাকুক। ফ্রী ডোমেইন এবং হোস্টিং দিয়ে আপনি ইচ্ছে করলে সহজেই একটি সাইট তৈরি করতে পারেন।

তাই আজ আপনাদের পরিচয় করিয়ে দেব এমন একটি সাইটের সাথে যার মাধ্যমে আপনি খুব সহজে সম্পূন ফ্রীতে ডোমেইন এবং হোস্টিং দিয়ে ওয়েব সাইট বানাতে পারবেন অল্প সময়ের মধ্যে। আর সবচেয়ে মজার বিষয় হল এটা একদম ফ্রি এবং আজীবন এর জন্য। আমরা সবাই চাই নিজের একটি ওয়েব সাইট বানাবো কিন্তু অনেকেই বুঝতে পারেন না, কোথা থেকে শুরু করবেন। তাই স্বপ্ন স্বপ্ন থেকে যায়। তাদের বলছি এখন আর স্বপ্ন নয় বাস্তব।

চাইলে আপনিও পারবেন আপনার পছন্দের ওয়েব সাইটটিকে সারা বিশ্বে প্রচার করতে। অনলাইনয়ে আপনি অনেক ফ্রি ডোমেইন এবং হোষ্টিং সার্ভিস পাবেন কিন্তু প্রশ্ন হচ্ছে এটা কতটুকু রিলাইভ্যাল এবং কতটুকু সহজবোধ্য। বেশিরভাগ ফ্রি ডোমেইন এবং হোষ্টিং সার্ভিস কোম্পানী গুলো আপনাকে নিদিষ্ট কিছু পরিমন্ডল অনুযায়ী তাদের সার্ভিস ব্যবহার করতে দিবে। যখন আপনার ওয়েব সাইট একটু পপুলার হয়ে যাবে তখন তারা তাদের সার্ভিস গুলোকে সীমাবদ্ধতায় নিয়ে আসে যা মোটেও ভাল দিক নয়। এছাড়া অনেক সময় এই এসব ফ্রি সাইট থেকে ডোমেন হোস্টিং ট্রান্সফার করা যায় না। প্রথমেই একটি ডোমেইন চয়েজ করতে হবে।

কী নামে আপনি আপনার ওয়েবসাইট করতে চান, সেটি।

এটা হতে পারে আপনার নিজের নামে, কিংবা আপনার প্রতিষ্ঠানের নামে অথবা আপনার কোনো প্রিয় মানুষের নামে। তবে ডোমেইন চয়েজ করার সময় যে দিকটা মনে রাখবেন সবচে’ বেশি সেটা হলো, এমন কোনো নাম পছন্দ করুন যেটা সবার খুব সহজেই মনে থাকে, এবং মুখে বললেই অন্যজন বুঝতে পারে। ডোমেইন নাম বাছাই করার পর, আপনাকে এখন দেখতে হবে, সেই ডোমেইনটি খালি আছে কিনা। তারপর Hosting রেজিষ্টেশন করতে হবে।

হোষ্টিং মূলত একটি ডেটা রাখার জায়গা।

একটি ওয়েবসাইট তৈরি করতে কনটেন্ট, ছবি এবং বিভিন্ন ফর্মেটের ফাইল প্রয়োজন হয়।

এই ডাটা গুলো রাখা জন্য যে জয়গা দরকার হয় তাই হলো হোষ্টিং। উদাহারণ স্বরুপ – সাধারণ কম্পিউটারের হার্ডড্রাইভ কিন্তু হোষ্টিং এর হার্ডড্রাইভ কে সার্ভার বলে।

যা ২৪X৩৬৫ ঘন্টায় ওপেন থাকেন। আর এই Hosting আমরা ফ্রি রেজিষ্টেশন করব।

যা ২৪X৩৬৫ ঘন্টায় ওপেন থাকেন। আর এই Hosting আমরা ফ্রি রেজিষ্টেশন করব।

Check Also

“ইউটিউব নাকি ফেসবুক” কোনটা থেকে আয় করবেন

অনলাইন থেকে প্রায় সকলে আয় করতে চান কিন্তু  তাদের মধ্যে কেও আয় করতে পারেন আবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *