Powered by Ajaxy
Mar 26, 2021
210 Views
Comments Off on বাংলাদেশে ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয়? – How Much Money Youtube Pay For 1000 Views 2021

বাংলাদেশে ইউটিউব ১০০০ ভিউতে কত টাকা দেয়? – How Much Money Youtube Pay For 1000 Views 2021

Written by

আসসালামুআলাইকুম বন্ধুরা আজকের এই ব্লগে আমি আপনাদেরকে একদমই ক্লিয়ার করে দিব যে বাংলাদেশ থেকে ইউটিউবে কত ভিউতে কত টাকা দেয়, বা ১০০০ ভিউ হলে কত টাকা দেয়, আপনাদের ভিতরে অনেকেরই এই বিষয় সর্ম্পকে ধারনা নাই আপনারা অনেকেই মনে করেন যে ইউটিউবে ১০০০ ভিউ হলে মনে হয় ১০০০ টাকা ইনকাম হয়! আবার অনেকে এটা মনে করেন যে ১০০০ সাবস্ক্রাইবার হলে হয়তো ইউটিউব ১০০০ টাকা দেয় আবার এটাও মনে করেন যে ইউটিউব ১০০০ সাবস্ক্রাইবার অথবা ১০ হাজার কিংবা ৫০ হাজার বা ১ লক্ষ সাবস্ক্রাইবার হলে নির্দিষ্ট পরিমাণ কোন টাকা-পয়সা গিফট করে, এ বিষয়গুলো আমি আপনাদের সাথে একদম ক্লিয়ার করে দিব! কারন আমি চাইনা এ রকম দ্বিধা দ্বন্দের ভিতরে আপনারা থাকুন একদম ক্লিয়ার স্বচ্ছ ধারণা দিবো আজ। আজকের এই ব্লগ পড়ার পর থেকে আপনাদের ধারনা হয়ে যাবে যে প্রকৃতপক্ষে কত ভিউতে কত টাকা দেয়। তাই ধৈর্য ধরে পুরো ব্লকটা পড়তে থাকুন।

প্রথমে বলব ইউটিউব ভিউস এর উপরে কোন টাকা দেয় না, ইউটিউব টাকা দেয় এড এর ওপরে, আপনার ভিডিওতে যখন মনিটাইজেশন অন করে দিবেন অর্থাৎ আপনার ভিডিওতে যখন অ্যাড শো করবে বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট এর এড সো করবে এই এড এর উপরে ডিপেন্ড করে ইউটিউব আপনাকে পেমেন্ট করবে। আপনার ভিডিওতে এড অন করার জন্য আপনার এক বছরের ভিতর আপনার চ্যানেলের সমস্ত ভিডিও মিলে ৪ হাজার ঘন্টা ওয়াচটাইম এবং ১ হাজার সাবস্ক্রাইবার থাকা লাগবে। এরপর আপনার চ্যানেলটা যদি ইউটিউব এর সমস্ত শর্ত মেনে চলে তাহলে ইউটিউব আপনার চ্যানেলে মনিটাইজেশন অন করে দেবে।

তারপর আপনার সব ভিডিওতে এড বসিয়ে দিতে পারবেন এবং সেখান থেকে মানুষ আপনার ভিডিওগুলো যখন দেখবে এবং ওই ভিডিওতে যে অ্যাডগুলো শো করবে সেই এড এর উপরে ক্লিক করবে এই এড শো করা এবং এই এডে ক্লিক করার বিনিময়ে ইউটিউব আপনাকে নির্দিষ্ট পরিমাণে এমাউন্ট পে করবে। তবে এখানে আপনারা জানতে চাইছেন যে ১ হাজার ভিউ হলে আনুমানিক কত ডলার ইনকাম হয় এখানে ১০০০ ভিউতে কত ডলার ইনকাম হয় এটা আপনার সিপিসির উপরে ডিপেন্ড করে। যে দেশ থেকে আপনি দেখছেন সেই দেশের এড গুলোর ভ্যালু অনুযায়ী এখানে ইনকামের হিসাবটা হয়। আপনি যদি উন্নত কান্ট্রি থেকে হিসাব করেন তাহলে তারা প্রতি ১০০০ ভিউতে ৪-৫-৬ থেকে ১০ ডলার পর্যন্ত ইনকাম পেয়ে থাকে।

কিন্তু যদি আপনি বাংলাদেশ থেকে হিসাব করেন তাহলে আমাদের দেশে এক ডলার ইনকাম করতে ৪ থেকে ৫ অথবা ১০ হাজার ভিউ লাগে। আবার এখানে বিভিন্ন চ্যানেলের ক্যাটাগরির উপরে ডিপেন্ড করে অর্থাৎ আপনার চ্যানেলে কোন ক্যাটাগরির উপরে ভিডিওগুলো দিচ্ছেন আপনার চ্যানেলে কোন ক্যাটাগরির অ্যাডগুলো শো করতেছে বা যে অ্যাডগুলো আপনার ভিডিওতে শো করতেছে এই অ্যাডগুলো ভ্যালু কেমন তারা কেমন ইউটিউব কে পে করতেছে এগুলোর একটা গড় হিসাব করে প্রত্যেকটা চ্যানেলের প্রত্যেকটা সেক্টরের ইনকামের পার্থক্যটা এভাবে হয়ে থাকে। সে ক্ষেত্রে নির্দিষ্ট করে বলা যায় না যে কোন চ্যানেলে কত হাজার ভিউতে কত ইনকাম হচ্ছে! তবে সাধারণত আমরা পাঁচ থেকে সাত হাজার ভিউ তে এক ডলার ইনকাম বাংলাদেশ থেকে ধরতে পারি। এর আশেপাশে এরকম ইনকাম হয়ে থাকে।

এই ইনকাম নিয়ে আমি বাংলাদেশে অনেকগুলো ইউটিউবারের সাথে কথা বলেছি কেউ কেউ বলে তার চ্যানেলে ইনকাম ভালো আবার কেউ বলে তার চ্যানেলের ইনকাম একদমই ডাউন, আবার ব্যক্তিগত ভাবে যদি আমার ইনকামের কথা বলি তাহলে আমার চ্যানেলে ৫ থেকে ১০ হাজার ভিউতে এক ডলার ইনকাম হয়। আবার অনেক চ্যানেলের এডমিন এর সাথে আমি কথা বলেছি তার চ্যানেলের ২-৩ হাজার ভিউ তে এক ডলার ইনকাম হয়। আবার অনেকে আমাকে প্রুফ ও দেখাইছে তার চ্যানেলে মাত্র ১০০০ ভিউতে ১ ডলার ইনকাম হয়। সেইটা আপনার কনটেন্ট এর উপরেও ডিপেন্ড করে,, যদি আপনি বাংলাদেশ থেকেও ইংলিশ কনটেন্ট নিয়ে বাইরের উন্নত কান্ট্রি কে টার্গেট করে ইংলিশ ল্যাঙ্গুয়েজে ভিডিও তৈরি করেন, তাহলে আপনার ভিডিও তেও প্রচুর পরিমাণে ইনকাম হবে। তখন দেখবেন আপনার ১০০০ ভিউতে হয়ত দুই থেকে তিন চার পাঁচ ডলার ইনকাম হয়ে যেতে পারে।

তাই আপনারা এটা মনে করবেন না যে ইউটিউবে ১ হাজার ভিউ হলে ১ হাজার টাকা ইনকাম হয়, বা ১ হাজার সাবস্ক্রাইবার হলে বা দশ হাজার সাবস্ক্রাইবার হলে ইউটিউব আলাদাভাবে কোন গিফট দেয় কিনা, ইউটিউব আপনাকে ৫০ হাজার বা ১ লক্ষ কিংবা ঙ কোটি সাবস্ক্রাইবার হলেও আলাদাভাবে কোন টাকা-পয়সা গিফট করবে না।

যখন আপনার ইউটিউবে এক লক্ষ সাবস্ক্রাইবার হয়ে যাবে তখন ইউটিউব আপনাকে একটা সিলভার প্লে বটন গিফট করবে।

যখন আপনার চ্যানেলের ১০ লক্ষ সাবস্ক্রাইবার হয়ে যাবে তখন ইউটিউব চ্যানেলের জন্য গোল্ডেন প্লে বাটন গিফট করবে।

যখন আপনার চ্যানেল ১ কোটি সাবস্ক্রাইবার হয়ে যাবে তখন ইউটিউব আপনার চ্যানেলের জন্য একটা প্লাটিনাম প্লে বাটন গিফট করবে। এখানেই সীমাবদ্ধ!! কোন টাকা-পয়সা কখনো ইউটিউব গিফট করে না।

Article Categories:
Youtube

Comments are closed.