Jul 1, 2021
136 Views
Comments Off on বিনা মূল্যেই মিলবে উইন্ডোজ ১১

বিনা মূল্যেই মিলবে উইন্ডোজ ১১

Written by

মাইক্রোসফটের পক্ষ থেকে খানিক আগে এল উইন্ডোজ ১১-এর ঘোষণা। বেশ কিছু নতুন সুবিধার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। সবচেয়ে বড় ঘোষণা বোধ হয় উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে অ্যান্ড্রয়েড অ্যাপের সমর্থন।

তবে আরেকটি ঘোষণা এসেছে মাইক্রোসফটের পক্ষ থেকে। উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা বিনা মূল্যে নতুন অপারেটিং সিস্টেমে হালনাগাদ করতে পারবেন। এর জন্য অতিরিক্ত খরচের প্রয়োজন নেই।

অবশ্য উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমও উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ ব্যবহারকারীদের জন্য সীমিত সময়ের জন্য ফ্রিতে দিয়েছিল মাইক্রোসফট। সেই সীমিত সময় পরে দীর্ঘদিনে গড়িয়েছে।

কম্পিউটারে উইন্ডোজ ১১ ব্যবহারের জন্য প্রয়োজনীয় ন্যূনতম হার্ডওয়্যার থাকলে স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ হবে। বাড়তি কিছু করার প্রয়োজন নেই। কেবল উইন্ডোজ আপডেট অপশন সচল রাখতে হবে।

উইন্ডোজ ১১ ব্যবহারের জন্য ৬৪ বিট অপারেটিং সিস্টেম সমর্থন করার মতো প্রসেসর থাকতে হবে। সঙ্গে থাকতে হবে ৪ গিগাবাইট র‍্যাম এবং হার্ডডিস্কে ৬৪ গিগাবাইট ফাঁকা জায়গা।

বেশ কিছু নতুন সুবিধা থাকছে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে। বিশেষ করে ইউজার ইন্টারফেসে বড় পরিবর্তন আনা হয়েছে। স্টার্ট মেনু ঢেলে সাজানো হয়েছে। তা ছাড়া আমাজন অ্যাপ স্টোরের মাধ্যমে উইন্ডোজেই এখন অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করা যাবে।

ঠিক কবে থেকে উইন্ডোজ ১১ ব্যবহারের সুযোগ পাওয়া যাবে, তা এখনো পরিষ্কার নয়। তবে মাইক্রোসফটের পক্ষ থেকে বলা হয়েছে, আগামী বড়দিনের ছুটি থেকে উইন্ডোজ ১০ কম্পিউটারে নতুন অপারেটিং সিস্টেম দেওয়া শুরু হবে। অর্থাৎ ডিসেম্বর থেকে হালনাগাদ শুরু করবে মাইক্রোসফট।

Article Categories:
Windows

Comments are closed.

close