Tuesday , June 28 2022
Home / Computer / বিশ্বের সবচেয়ে দ্রুততম সুপারকম্পিউটার বানাল চীন

বিশ্বের সবচেয়ে দ্রুততম সুপারকম্পিউটার বানাল চীন

দুনিয়ার সর্বাধুনিক সুপারকম্পিউটারের যে জটিল গাণিতিক সমস্যার জট খুলতে এখন লেগে যায় কম করে আট বছর, চীনা বিজ্ঞানীদের বানানো এই সুপারকম্পিউটার সেই সমস্যার সমাধান ৭০ মিনিটের মধ্যেই করে ফেলতে পারছে। এমন দাবি করেছেন বিশ্বের সবচেয়ে দ্রুততম সুপারকম্পিউটার তৈরীর গবেষকরা। ৬৬ কিউবিটের এই দ্রুততম সুপারকম্পিউটারের নাম দেয়া হয়েছে ‘জুশংসি’।

সাধারণ বা ‘ক্লাসিক্যাল’ কম্পিউটারে যেটা ‘বিটস’ সেটাই কোয়ান্টাম কম্পিউটারের ক্ষেত্রে ‘কোয়ান্টাম বিটস’ বা ‘কিউবিটস’। রিভিউ পর্যায় পেরিয়ে গবেষণাপত্রটি একটি আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকায় এখন প্রকাশের অপেক্ষায়।

গবেষণাপত্রটিতে জানানো হয়েছে, গুগলের ৫৪ কিউবিটের সাইকামোর কোয়ান্টাম কম্পিউটার যে ধরনের জটিলতম গাণিতিক সমস্যার জট খুলতে পারদর্শী, জুশংসি তার চেয়ে এক হাজার গুণ জটিল গাণিতিক সমস্যার সমাধান করতে পেরেছে এক ঘণ্টার একটু বেশি সময়ে, ৭০ মিনিটে।

শুধু তা-ই নয়, কোনো একটি সমস্যার জট অনেক দ্রুত গতিতে খুলে ফেলার পাশাপাশি একইসাথে বহু সুজটিল গাণিতিক সমস্যার সমাধানেও জুশংসি পারদর্শিতা অনেক গুণ কম সময়ে দেখাতে পেরেছে বলে গবেষকরা জানিয়েছেন।

ইম্পিরিয়াল কলেজ লন্ডনের পদার্থবিদ পিটার নাইট বলেছেন, মানতেই হবে, গবেষকরা অসাধ্যসাধন করেছেন। এত তাড়াতাড়ি এমন দ্রুত সুপারকম্পিউটার আমরা বানিয়ে ফেলতে পারব বলে আমার অন্তত আশা ছিল না। এই উদ্ভাবন জ্যোতির্বিজ্ঞান, মহাকাশবিজ্ঞানে তো বটেই সাধারণ মানুষেরও কাজে লাগবে হয়তো আর কয়েক বছর পর থেকেই।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Check Also

স্বল্প বাজেটে ট্যাব নকিয়া টি২০ | Tablet Nokia t20

মোবাইল ফোনের দুনিয়ায় এক সময় মাতিয়ে বেড়ানো নকিয়া যুগের সঙ্গে তাল মেলাতে না পারায় ছিটকে …