Tuesday , June 28 2022
Home / Mobile / বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন?

বৃষ্টিতে মুঠোফোন ভিজে গেলে কী করবেন?

চলছে বর্ষাকাল। ছাতা ছাড়া বাইরে বের হলে হঠাৎ আসা বৃষ্টিতে ভিজে যেতে পারেন। এতে আপনার প্রিয় মোবাইল ফোনটিও ভিজবে। ফোন ভিজে গেলে তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে এটি নষ্ট হয়ে যেতে পারে। তাই জেনে নিন মোবাইল ফোন ভিজে গেলে যা করা উচিত।

এখন মোবাইল ফোন আমাদের প্রায় সবসময়ের সঙ্গী। কথা বলা থেকে শুরু করে ইন্টারনেট ব্যবহার, ছবি তোলা, সময় দেখা সবকিছুই আমরা করে থাকি ফোনে। তাই বৃষ্টির মাঝে ফোনকে সুরক্ষিত রাখতে এর ব্যবহারেও অবলম্বন করতে হবে বিশেষ সতর্কতা।

বৃষ্টির পানিতে ফোনটি ভিজে গেলে যত দ্রুত সম্ভব মোবাইল ফোনটিক বন্ধ করবেন। পাশাপাশি ফোনে থাকা সিমকার্ড এবং ব্যাটারি খুলে ফেলুন। সাথে সাথে ভালো করে কোনো কাপড় বা টিস্যু দিয়ে মুছে নিতে হবে। এরপর কেসিং খুলে নিয়ে পুরো ফোনটিকে ভালো করে মুছে শুকিয়ে ফেলুন।

ভেজা ফোনটির খুলে রাখা অংশগুলো খুব ভালোভাবে শুকিয়ে নিন। আপনার যদি মনে হয় ফোনের ভেতরেও অতিরিক্ত পানি ঢুকে গেছে তা হলে ফোনটি টিস্যু দিয়ে মুড়িয়ে রোদে বা উচ্চ ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক বাল্বের আলোতে অনেকক্ষণ রেখে দিন। এতে ফোনের ভেতরে থাকা অতিরিক্ত পানি শুকিয়ে যাবে।

বর্ষাকালে অনেক সময় বাইরে পানি জমে যায়। এই পানিতে ফোনটি হাত থেকে পড়ে যেতে পারে। এমন ঘটলে ফোনের কোনো ক্ষতি না হয় তার সুরক্ষা হিসেবে পছন্দমতো কভার ব্যবহার করুন।

Check Also

স্মার্টফোনের ব্যবহার, স্মার্টফোন সম্পর্কে লেখ, স্মার্টফোন কে আবিষ্কার করেন, স্মার্টফোন কি, স্মার্টফোন ব্যবহারের সুবিধা অসুবিধা, স্মার্টফোন আসক্তি পড়াশোনার ক্ষতি,

পুরোনো স্মার্টফোন যেসব কাজে লাগাতে পারেন

বাজারে নতুন কোনো ফোন এলেই সেটি কেনার জন্য মন উসখুস করতে থাকে অনেকের। যারা সারাক্ষণ …