Powered by Ajaxy
Mar 27, 2021
169 Views
Comments Off on ভারতে এল BMW M 1000 RR সুপার বাইক, ৩.১ সেকেন্ডে গতি উঠবে ০-১০০ কিমি/ঘণ্টা

ভারতে এল BMW M 1000 RR সুপার বাইক, ৩.১ সেকেন্ডে গতি উঠবে ০-১০০ কিমি/ঘণ্টা

Written by

বিএমব্লিউ মোটোরাড (BMW Motorrad) নতুন সুপারস্পোর্টস মোটরসাইকেল M 1000 RR নিয়ে ভারতে হাজির হল। M সিরিজের প্রথম মডেল হিসেবে জার্মান ব্র্যান্ডটি মোটরসাইকেলটি ভারতে লঞ্চ করেছে। এটি দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে – স্ট্যান্ডার্ড (Standard) ও কম্পিটিশন (Competition)। BMW M 1000 RR সম্পূর্ণরূপে বিল্ট-আপ ইউনিট হিসেবে ভারতে এসেছে। কোম্পানির সমস্ত ডিলারশিপে এখন বুকিং চালু হয়ে গেছে। গ্রাহকদের BMW ব্র্যান্ডেড মোটরবাইক কেনার স্বপ্ন পূরণ করতে বিএমডাব্লিউ ফিনান্সিয়্যাল সার্ভিস থেকে কাস্টোমাইজড ইএমআই প্লানও অফার করা হচ্ছে। BMW M 1000 RR সুপারস্পোর্টস মোটরবাইক সর্ম্পকে এবার বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

BMW M 1000 RR এর পাওয়ারট্রেন

বিএমডাব্লু এম ১০০০ আরআর এর দুটি ভ্যারিয়েন্টেই ৯৯৯ সিসি-র ওয়াটার/অয়েল কুল্ড ফোর-সিলিন্ডার ইন-লাইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। পূর্ববর্তী এস ১০০০ আর মোটরবসাইকেলের ইঞ্জিনের আর্কিটেকচারের ওপর ভিত্তি করে তৈরি হলেও এটি এখন এটি এখন ভ্যারিয়েবল ভালভ টাইমিং সহ শিফটক্যাম (ShiftCam) টেকনোলজি, Mahle এর টু-রিং ফোর্জড পিস্টন, নতুন কম্বাশন চেম্বার, Pank। রেসিং সিস্টেমের টাইটেনিয়াম কানেক্টিং রড, এবং টাইটেনিয়াম এগজস্টের সঙ্গে এসেছে।

ইঞ্জিনটি ১৪,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ২১০ এইচপি শক্তি এবং ১১,০০০ আরপিএম গতিতে সর্বাধিক ১৫,১০০ আরপিএম টর্ক উৎপন্ন করতে পারে। সেইসঙ্গে রেসিং ট্র্যাকে চালানোর জন্য অতিরিক্ত অ্যাডভ্যান্টেজ হিসেবে M মডেলের ইঞ্জিন ৬,০০০ আরপিএম থেকে ১৫,১০০ আরপিএম এর মিড-রেঞ্জে আরও বেশি পাওয়ার জেনারেট করতে সক্ষম। বিএমডাব্লু এম ১০০০ আরআর মাত্র ৩.১ সেকেন্ডেই ০-১০০ কিমি গতিবেগ তুলতে পারে ও এটি সর্বোচ্চ ৩০৬ কিমি/ঘন্টা গতিবেগ ছুঁতে পারবে। আবার আরও ভাল মিডরেঞ্জের জন্য মোটরবাইকটির ছয় গতির গিয়ারবক্স অপ্টিমাইজড করা হয়েছে। সাথে রয়েছে স্লিপার-অ্যাসিস্ট ক্লাচ এবং বাই-ডাইরেকশনাল কুইকশিফটার।

BMW M 1000 RR এর হার্ডওয়্যার

বিএমডাব্লু এম ১০০০ আরআর সুপারস্পোর্টস মোটরবাইকের সাসপেনশন কার্য সামলানোর জন্য রয়েছে ৪৫ মিমি আপসাইড ডাউন টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক ও রিয়ার মনোশক সাসপেনশন। সামনে ও পেছন উভয় সাসপেনশনই প্রিলোড, রিবাউন্ড, এবং কম্প্রেশনের জন্য পুরোপুরি অ্যাডজেস্টেবল। বাইকটির সামনে ৩২০ মিমি ডুয়াল ডিস্ক ব্রেক (M ব্রেক ৪-পিস্টন ফিক্সড ক্যালিপার) ও পেছনে ২২০ মিমি সিঙ্গেল ডিস্ক (২-পিস্টন ফিক্সড ক্যালিপার) রয়েছে।

BMW M 1000 RR এর ফিচার

বিএমডাব্লু এম ১০০০ আরআর সাতটি রাইডিং মোড (রেইন, রোড, ডায়নামিক, রেস, রেস প্রো ১-৩), বিএমডাব্লু মোটোরাড এবিএস এন্ড এবিএস প্রো, লঞ্চ কন্ট্রোল, ডায়নামিক ট্র্যাকশন কন্ট্রোল (ডিটিসি), হুইলি কন্ট্রোল, হিল স্টার্ট কন্ট্রোল (এইচএসসি) প্রো, ডায়নামিক ব্রেক কন্ট্রোল, শিফট অ্যাসিস্ট প্রো, ৬.৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে, এলইডি হেডলাইট, রিয়ারলাইট এবং টার্ন সিগন্যাল, ক্রুজ কন্ট্রোল সহ একাধিক অত্যাধুনিক ফিচারে সজ্জ্বিত হয়ে এসেছে।

BMW M 1000 RR Competition

বিমডাব্লু এম সিরিজের আরও প্রিমিয়াম এই মডেলে স্টার্ন্ডার্ড মডেলের তুলনায় আরও প্রিমিয়াম ফিচার থাকছে। যেমন- M কার্বন ফ্রন্ট ও রিয়ার মাডগার্ড, M কার্বন ফেয়ারিং সাইড প্যানেল, M কার্বন ট্যাংক কভার, M কার্বন চেইন গার্ড এবং M কার্বন স্প্রকেট কভার। এছাড়াও, M কম্পিটিশন প্যাকেজে আছে M ব্রেক লিভার, M ক্লাচ লিভার, M ব্রেক লিভার গার্ড, M রাইডার ফুটরেস্ট, M ইঞ্জিন প্রোটেক্টর, M কার্বনপার্টস, অ্যানোডাইজড অ্যালুমিনিয়ামের সুইংআর্ম। তাছাড়া M জিপিএস ল্যাপ ট্রিগার, প্যাসেঞ্জার কিট ও পিলিয়ন সিট কভারের সংযুক্তি রোড বাইকটিকে রেসিং ওয়েপনে পরিণত করেছে। এগুলি স্টান্ডার্ড ভ্যারিয়েন্টে অপশনাল ইক্যুইপমেন্ট হিসেবে পাওয়া যাবে।

BMW M 1000 RR এর দাম

বিএমডাব্লু এম ১০০০ আরআর সুপারস্পোর্টস মোটরবাইকের দাম ৪২ লক্ষ টাকা ও এর টপ ভ্যারিয়েন্টে এম ১০০০ আরআর কম্পিটিশনের দাম ৪৫ লক্ষ টাকা রাখা হয়েছে। বিশ্বমানের ফিচার থাকার কারণেই এই অত্যাধিক দাম। বাইক দুটি লাইট হোয়াইট, রেসিং ব্লু মেটালিক, ও রেসিং রেড সিঙ্গেল M Sport কালার স্কিমে পাওয়া যাবে। বিএমডাব্লু মোটোরাড ৩ বছরের আনলিমিটেড কিলোমিটারের ওয়ারেন্টি দিচ্ছে। সেইসঙ্গে চতুৃর্থ ও পঞ্চম বছরেও ওয়ারেন্টি এক্সটেন্ড করার সুযোগ পাওয়া যাবে।

Article Categories:
Motor Bike

Comments are closed.