Wednesday , November 30 2022
Home / Mobile / ভুয়া খবর বন্ধ করতে ফেসবুকের ‘পেইজ লেবেল

ভুয়া খবর বন্ধ করতে ফেসবুকের ‘পেইজ লেবেল

দীর্ঘদিন ধরেই সোশ্যাল মিডিয়ার খবর নিয়ে একটা বিতর্ক চলছে। বিতর্কের মূল কারণ খবরের বিশ্বাসযোগ্যতা। দিন দিন যেভাবে অনলাইন পোর্টালে খবর পড়ার অভ্যাস বাড়ছে মানুষের, তাতে এই সব খবর নির্দিষ্ট পরিমাণ পাঠকের কাছে পৌঁছে দেয়ার জন্য সোশ্যাল মিডিয়ার দ্বারস্থ হচ্ছে সংবাদমাধ্যমগুলো।

প্রত্যেকটি দেশেই সব সংবাদমাধ্যমের একটা নিজস্ব পেইজ থাকা যেন আবশ্যক হয়ে পড়েছে। তা না হলে এক দিকে যেমন পোর্টালের পেইজ ভিউ বাড়ে না, অন্যদিকে তেমনই পিছিয়ে পড়তে হয় জনপ্রিয়তায়।

কিন্তু এই নিজস্ব পেইজের সূত্র ধরেই যে সব চেয়ে বেশি পরিমাণে ভুয়ো খবর ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়, তা অতীতের নানা ঘটনা প্রমাণ করে দিয়েছে। অনেক সময়ে জনপ্রিয় কোনো সংবাদমাধ্যমের নকল পেইজ তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা চলে।

কখনও আবার পেইজটি নিজস্ব কোনো প্রতিষ্ঠানের হলেও তাদের দ্বারা পরিবেশন করা খবর যে সঠিক, তা বুঝে ওঠা যায় না। এই দুই বিভ্রান্তি দূর করার জন্যই এবার পদক্ষেপ করেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক। আপাতত পেইজ লেবেল নামের এক নতুন ফিচার টেস্ট করে দেখছে সংস্থা।

সম্প্রতি এই বিশেষ ফিচারটি কীভাবে কাজ করবে, এর জেরে নিউজ ফিডে কী কী পরিবর্তন আসবে, তা একটি ছবিসহ
টুইটারে পোস্ট করে বিশদে বোঝানোর চেষ্টা করেছে ফেসবুক নিউজ রুম। জানা গেছে যে এই বিশেষ ফিচারের অধীনে ফেসবুক পেইজগুলোয় এবার থেকে তিন ধরনের লেবেল বসবে।

সহজভাবে বললে, তাদের তিনটি শ্রেণিতে ভাগ করে দেয়া হচ্ছে। এই তিনটি শ্রেণি হলো- পাবলিক অফিসিয়াল, ফ্যান পেজ আর স্যাটায়ার পেজ। যখন কোনো নিউজ ফিডে আসবে, তখন সেখানে যে জায়গায় পেইজের নাম উল্লেখ করা থাকে, তার ঠিক নিচেই থাকবে এই তিন লেবেলের যে কোনো একটি।

Check Also

Redmi A1 series comes with more features at a lower price

Redmi A1 series comes with more features at a lower price Redmi A1 series has …