Tuesday , June 28 2022
Home / Tips & Tiricks / মাথার সামনের দিকের চুল পড়ে যাচ্ছে?

মাথার সামনের দিকের চুল পড়ে যাচ্ছে?

অকালে চুল পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। কখনও কখনও মাথার মাঝখান আবার সামনে থেকেও চুল পড়ে টাক বের হয়ে যায়। এমন পরিস্থিতিতে যে কেউই চিন্তিত হয়ে পড়েন। এ সমস্যার সমাধানে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে চুলের আরও ক্ষতি করেন তারা।

বিভিন্ন কারণে চুল পড়তে পারে। যেমন- হরমোনের ভারসাম্য ঠিক না থাকা, খাদ্যাভ্যাসে পরিবর্তন, ধূমপান ও মদ্যপান করা, রাসায়নিক প্রসাধনী ব্যবহার করা ইত্যাদি। চুল পড়ে যদি মাথার কোনো অংশে টাক পড়ে যায় তাহলে ঘরোয়া উপায়েই এর সমাধান করতে পারবেন! জেনে নিন করণীয়-

পেঁয়াজের রসে থাকে অ্যান্টি অক্সিডেন্ট উপাদানসমূহ। আরও আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য। স্ক্যাল্পের বিভিন্ন সমস্যা সমাধানে পেঁয়াজ খুবই কার্যকরী। একইসঙ্গে পেঁয়াজে সালফার থাকায় তা চুল ঘন ও লম্বা করতে সাহায্য করে।

এজন্য এক চা চামচ পেঁয়াজের রস নিয়ে অল্প চুলের স্থানে ব্যবহার করুন। এরপর আলতো করে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দু’বার এটি ব্যবহার করুন।

> বিশেষজ্ঞদের মতে, নিম পাতায় অনেক পুষ্টিগুণ আছে। যা নতুন চুল গজাতে ও চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। নিম পাতা প্রাকৃতিক জীবাণুনাশক। স্ক্যাল্পের ফাঙ্গাল ইনফেকশন সারাতে পারে এই পাতা। নিম পাতার হেয়ার মাস্ক মাথার তালু পরিষ্কার করে, ফাঙ্গাল ইনফেকশন দূর করে এবং অকালে চুল পড়াও বন্ধ করে।

এজন্য দুই মুঠো নিম পাতা পরিষ্কার করে নিয়ে বেটে নিন। মাথার সামনের দিকে যেখানে চুল কমে গিয়েছে, সেখানে নিম পাতার এই পেস্ট ব্যবহার করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু ব্যবহার না করে চুল ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ৪ দিন এটি ব্যবহার করুন।

> নারকেল তেল চুলের জন্য সবচেয়ে উপকারী। নারকেল তেলে আছে ফ্যাটি অ্যাসিড, যা চুলে পুষ্টি জোগায় এবং চুল করে তোলে মজবুত ও ঘন। চুল পড়া কমাতে দুই টেবিল চামচ নারকেল তেল গরম করে চুলের গোড়ায় ব্যবহার করুন।

১৫ মিনিট পর পরিষ্কার তোয়ালে দিয়ে মাথা ঢেকে রাখুন। আধা ঘণ্টা পর সালফেট ও প্যারাবেন ফ্রি শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিনদিন চুলে নারকেল তেল ব্যবহার করুন।

Check Also

Walton WS2129 speaker, Walton ws2160 speaker,Walton brings new Chorus speakers

ওয়ালটন বাজারে নিয়ে আসলো নতুন স্পিকার | Walton New Speaker 2022

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড নতুন দুটি মডেলের স্পিকার বাজারে এনেছে। ‘কোরাস’ প্যাকেজিং-এ 2.1 মাল্টিমিডিয়া স্পিকারের …