Mar 22, 2021
233 Views
Comments Off on মৃত্যুর পর কী হবে আপনার গুগল অ্যাকাউন্টের?

মৃত্যুর পর কী হবে আপনার গুগল অ্যাকাউন্টের?

Written by

মৃত্যু এমন এক বিষয় কখন কিভাবে আসতে পারে তা কেউ বলতে পারে না। মানুষের নিজের হাতে থাকে না এই বিষয়টি। তবে যেটি মানুষের হাতে থাকে তার কি হতে পারে! এই যেমন আপনার Google অ্যাকাউন্ট। যেখানে জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সেভ করা থাকে।

হঠাৎ যদি কোনও কারণে আপনার মৃত্যু হয়, তাহলে কী হবে সেই অ্যাকাউন্টের? আপনার গোপনীয় তথ্য, ছবি, ইমেল ছাড়াও Google অ্যাকাউন্টে এমন অনেক গুরুত্বপূর্ণ তথ্য সেভ করা থাকে, যেগুলি একান্তই ব্যক্তিগত। কিন্তু মৃত্যুর পর সেগুলির কী হবে? অন্য কারও হাতে পৌঁছে যাবে?

এমন কাণ্ড যাতে না ঘটে, তা নিশ্চিত করতে সম্প্রতি নতুন এক ফিচার নিয়ে হাজির হয়েছে Google। সেই ফিচারটির নাম Inactive Account Manager। নতুন এই ইনঅ্যাকটিভ অ্যাকাউন্ট ম্যানেজার ফিচারের সাহায্যে মৃত্যুর পর আপনার Google অ্যাকাউন্টের কী হবে তা এখন থেকেই ঠিক করে রাখতে পারেন।

অ্যাকাউন্ট ব্যবহার বন্ধ করলে Google-এর সেভ থাকা তথ্যের কী হবে, তা-ও এখন থেকেই ঠিক করতে পারবেন আপনি। নির্দিষ্ট দিনের জন্য অ্যাকাউন্ট ব্যবহার না করলে, আপনি যে কোনও প্রিয়জনকে সেই বিষয়ে নোটিফাই করতে পারবেন।

এছাড়াও আপনার সব তথ্য Google-কে ডিলিট করে দেওয়ার অনুরোধও জানানো যাবে। এর ফলে নির্দিষ্ট সময় আপনি অ্যাকাউন্ট ব্যবহার না করলেও, আপনার অ্যাকাউন্টের সব ডাটা ডিলিট করে দেবে Google।

Inactive Account Manager কীভাবে সেটআপ করবেন ?

* ব্রাউজার খুলুন এবং তারপরে https://myaccount.google.com/ -এ ক্লিক করুন।

* বাঁ দিকে Data & Personalization অপশনে ক্লিক করুন।

Google account settings

* স্ক্রল ডাউন করে ‘Download, delete, or make a plan for your data’ অপশনে ক্লিক করুন।

Google account

* এবার Make a plan for your account অপশনে ক্লিক করে Start বাটনে ট্যাপ করুন।

Inactive account manager

* এর পর কতদিন অ্যাকাউন্ট ব্যবহার না করলে তা ইনঅ্যাকটিভ হবে, সিলেক্ট করুন।

* তার জন্য পেনসিল আইকনে ক্লিক করে ৩ মাস থেকে শুরু করে ৬ মাস, ১২ মাস বা ১৮ মাস পর্যন্ত সময় সিলেক্ট করা যাবে।

Google account inactive

* এবার একটি ফোন নম্বর অ্যাড করুন। অ্যাকাউন্টের তথ্য ডিলিট করার আগে এই নম্বরে মেসেজ করে পাঠাবে Google।

* ১০ জন মানুষকেও সিলেক্ট করতে পারবেন। এই মানুষদের আপনি নিজের ব্যক্তিগত তথ্যর কিছু অংশ শেয়ার করতে পারবেন।

* তার জন্য আপনাকে Add Person সিলেক্ট করে তাঁদের ইমেল অ্যাড্রেস দিতে হবে। এছাড়াও আর কী কী তথ্য শেয়ার করতে চান তা-ও সিলেক্ট করুন।

* এবার তাঁদের ফোন নম্বর এন্টার করে সেভ করুন। এছাড়াও চাইলে আপনি ব্যক্তিগত মেসেজ যোগ করতে পারবেন। অ্যাকাউন্ট সেট আপের সময় কন্টাক্টের কাছে কোনও মেসেজ যাবে না।

* তার ঠিক পরেই সাবজেক্ট অ্যাড করে সেভ করুন।

* Next সিলেক্ট করে ‘Yes, delete my inactive Google Account’ টগল এনাবল্ করুন। এর পর নির্দিষ্ট সময়ে আপনার অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।

Review plan

* চাইলে আপনি অ্যাকাউন্ট ডিলিট না করার সিদ্ধান্তও নিতে পারেন। সেক্ষেত্রে টগলটি ডিসেবল্ রাখতে হবে।

Confirm plan

* এবার সব কাজ ঠিকঠাক করলে কী না, তা যাচাই করতে প্রথমে Review Plan-এ ক্লিক করুন। তার পরে সেভ করতে Confirm Plan-এ ক্লিক করুন।

* নির্দিষ্ট সময়ের পরে আপনি চাইলে আপনার অ্যাকাউন্টের সব তথ্য ডিলিট করে দেবে Google

Article Categories:
Android apps/tips

Comments are closed.

close