Sunday , August 14 2022
Home / Tips & Tiricks / মোবাইল একবার চার্জে দিলে কারেন্ট কত খরচ হয়

মোবাইল একবার চার্জে দিলে কারেন্ট কত খরচ হয়

স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হলো ব্যাটারি। ফোনের ব্যাটারি ফাঁকা তো সব কাজ পণ্ড। তাই ব্যাটারি ফুরিয়ে না যেতেই চার্জে বসানোর জন্য তোড়জোড় শুরু হয়। কিন্তু কখনো ভেবেছেন, আপনার ফোন একবার চার্জ দিতে কত টাকার বিদ্যুৎ খরচ হয়?

এই হিসাবটা বের করা খুবএকটা কঠিন কাজ নয়। তবে হিসাবটা করতে আপনাকে কয়েকটা বিষয় জানতে হবে- প্রথমত, আপনার ফোনটি কত মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির?; দ্বিতীয়ত, বিদ্যুতের মূল্যহার কত?, সর্বশেষ, আপনার চার্জার কত ওয়াটের?

ধরুন, আপনার ফোনটি ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির; আর চার্জার ৫ ওয়াটের। আপনার ফোনটি পুরোপুরি চার্জ হতে সময় লাগে চার ঘণ্টা। এবার ওয়াট আর ঘণ্টা গুণ করুন; আমার উদাহরণ মতে যা ২০ ওয়াট। এবার হিসাবটা করতে হবে কিলোওয়াটে; অর্থাৎ ১০০০÷২০= ০.০২০ কিলোওয়াট।

আমরা এই হিসাবে সাধারণ গ্রাহকদের মূল্যহার বিবেচনায় নিচ্ছি। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)-এর আদেশে বলা হয়, এই শ্রেণির গ্রাহকদের প্রতি কিলোওয়াট ঘণ্টায় বিদ্যুৎ বিলের খরচ ৪ টাকা ১৯ পয়সা (শূন্য থেকে ৭৫ ইউনিট)। তাহলে ০.০২০ কিলোওয়াট বিদ্যুতের খরচ হবে ০.০৮৩৮ টাকা।

অর্থাৎ ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির একটি স্মার্টফোন ৫ ওয়াট চার্জার দিয়ে চার্জ করতে যদি ৪ ঘণ্টা লাগে, তবে মোট বিদ্যুৎ খরচ হবে ৯ পয়সারও কম।

Check Also

How to turn on the dark mode of Facebook on mobile phone

Prolonged use of mobile phone puts extra strain on the eyes. But many people use …