Wednesday , November 30 2022
Home / Mobile / মোবাইল থেকে মোবাইলে ইন্টারনেট শেয়ার করবেন যেভাবে

মোবাইল থেকে মোবাইলে ইন্টারনেট শেয়ার করবেন যেভাবে

মুঠোফোনের ইন্টারনেট ডেটা প্যাক শেয়ার করার সুযোগ আছে অ্যান্ড্রয়েডে। সে ক্ষেত্রে স্মার্টফোনটিকে ওয়াই-ফাই হটস্পট বানানো হয়। আর অন্যান্য ডিভাইস যেমন মুঠোফোন, ট্যাব বা কম্পিউটার সেই হটস্পটের মাধ্যমে ইন্টারনেটে যুক্ত হতে পারে।

অর্থাৎ মুঠোফোনের থ্রি-জি বা ফোর-জি ডেটা প্যাক ওয়াই-ফাই সংযোগ হিসেবে শেয়ার করা যায় অন্যান্য ডিভাইসে। অনেক ফোনেই অবশ্য ওয়াই–ফাইয়ের পাশাপাশি ব্লুটুথ বা ইউএসবির মাধ্যমেও ইন্টারনেট ডেটা শেয়ার করা যায়।

যেভাবে হটস্পট চালু করবেন

পর্দার ওপরের দিক থেকে সোয়াইপ করে নামালে শর্টকাট মেনু দেখাবে। সেখান থেকে হটস্পটে ট্যাপ করুন। আর ‘হটস্পট’না পেলে পেনসিল আইকন অর্থাৎ এডিট অপশনে ট্যাপ করে কুইক সেটিংসে হটস্পট আনতে পারবেন।

প্রথমবার ব্যবহারের আগে হটস্পট সেটআপ করে নিন। যথারীতি ওপর থেকে সোয়াইপ করে নিচে নামিয়ে হটস্পট আইকন কিছুক্ষণ হোল্ড করে থাকুন। এতে হটস্পট মেনু দেখাবে। মোর সেটিংস অপশনে ট্যাপ করে সেটআপ ওয়াই-ফাই হটস্পট নির্বাচন করুন। এবার নেটওয়ার্কের নাম দিন।

সিকিউরিটিতে ‘নান’ নির্বাচন করে দিলে হটস্পটে যুক্ত হতে কোনো পাসওয়ার্ড লাগবে না। আর ‘ডব্লিউপিএ২ পিএসকে’ নির্বাচন করলে হটস্পটে যুক্ত হওয়ার সময় পাসওয়ার্ড চাইবে। নিচের অংশে সেই পাসওয়ার্ড দিতে হবে। নিরাপত্তার জন্য সব সময় পাসওয়ার্ড ব্যবহার করতে বলা হয়। কিছু ক্ষেত্রে ব্যান্ড নির্বাচন করতে হতে পারে। বহুল ব্যবহৃত ২.৪ গিগাহার্টজ ব্যান্ড নির্বাচন করে দিতে পারেন। এরপর সেভ করুন।

যেভাবে হটস্পটে অন্যান্য ডিভাইস যুক্ত করবেন

ওয়াই-ফাইয়ে যেভাবে যুক্ত হয়, ঠিক সেভাবেই যুক্ত করতে হবে। যে ডিভাইস থেকে যুক্ত হতে চান, সেটির ওয়াই–ফাই চালু করুন। এরপর হটস্পটের নাম নির্বাচন করুন, পাসওয়ার্ড দিন এবং ‘কানেক্ট’ করুন।

ইউএসবি কেব্‌লের মাধ্যমে ইন্টারনেট শেয়ার

ইউএসবি কেব্‌লের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোন থেকে অ্যাপলের ম্যাক কম্পিউটারে ইন্টারনেট শেয়ার করা যায় না। তবে উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটারে শেয়ার করতে পারবেন। সে ক্ষেত্রে অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি ইউএসবি কেব্‌লের মাধ্যমে কম্পিউটারে যুক্ত করুন। মুঠোফোনে নোটিফিকেশন পাওয়ার কথা।

আগের মতোই ওপর থেকে সোয়াইপ করে নিচে নামিয়ে হটস্পট আইকন হোল্ড করে রাখুন কিছুক্ষণ। এরপর মোর সেটিংস থেকে ইউএসবি থেটারিং সচল করে দিন।

স্মার্টফোন থেকে ইন্টারনেট ডেটা শেয়ার করলে দ্রুত ব্যাটারি খরচ হতে পারে।

Check Also

Redmi A1 series comes with more features at a lower price

Redmi A1 series comes with more features at a lower price Redmi A1 series has …