Sunday , June 26 2022
Home / Facebook / যেভাবে ডিলিট করবেন ফেসবুক গ্রুপ

যেভাবে ডিলিট করবেন ফেসবুক গ্রুপ

ফেসবুক গ্রুপ মানুষকে অনেকভাবে সংযুক্ত থাকতে সাহায্য করে। এরকম গ্রুপের মাধ্যমে কোনো নির্দিষ্ট বৃত্তের বন্ধুদের সঙ্গে যোগাযোগ গড়ে ওঠে, সুনির্দিষ্ট ধাঁচের কনটেন্টের স্বাদও পেতে পারেন একজন। অনেক সময় জমে ওঠে আড্ডা। অনেকে আবার নতুন বন্ধুও পেয়ে থাকেন ফেসবুক গ্রুপ থেকে।

সবমিলিয়ে এ ধরনের একটি গ্রুপ থাকার ব্যাপারটিই আকর্ষণীয়। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় একজন ফেসবুক ব্যবহারকারী একাধিক গ্রুপ খুলে রেখেছেন। এর কোনো কোনোটি হয়তো আর কাজে আসে না, নিষ্ক্রিয় হয়ে রয়েছে।

চাইলেই কিন্তু দুটি ধাপে গ্রুপ মুছে দেওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক ঠিক কীভাবে মুছে দেওয়া যায় ফেসবুক গ্রুপ-

ধাপ ১: মুছে দিন সব সদস্য

কোনো ফেসবুক গ্রপ মুছার প্রথম শর্ত হল, সেটিতে কোনো সদস্য থাকতে পারবে না। আর তাই, যে গ্রুপটি মুছতে চাচ্ছেন, সেটিতে প্রথমে প্রবেশ করুন। গ্রুপের নামের ঠিক নিচের অংশ থেকে ‘মেম্বারস’ অপশনটি বেছে নিন।

ওই অপশন থেকেই জেনে নিতে পারবেন গ্রুপে কারা রয়েছেন। প্রত্যেক সদস্যের নামের পাশ থেকে ‘মোর’ অপশনটি নির্বাচন করুন এবং সেখান ‘রিমুভ ফ্রম গ্রুপ’ চেপে ‘কনফার্ম’ অপশনটিতে ক্লিক করুন।

ধাপ ২:  নিজেও বের হয়ে আসুন গ্রুপ থেকে

সব সদস্যকে মুছে দেওয়ার পর ক্লিক করুন নিজের নামের পাশে, সেখানে ‘লিভ গ্রুপ’ অপশনটি পাবেন। ওই অপশনে ক্লিক করে নিজেও বের হয়ে আসুন গ্রুপ থেকে।

আপনি বের হয়ে আসার পর স্বয়ংক্রিয়ভাবেই মুছে যাবে গ্রুপটি।

Check Also

ফেসবুকে কিভাবে ইমেইল পরিবর্তন করতে হয়

আমেরিকান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তৈরী নেটওয়ার্ক, ফেসবুক আজকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে পরিণত …