Sunday , August 14 2022
Home / Facebook / যে কারণে বন্ধ ছিল ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ

যে কারণে বন্ধ ছিল ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপ

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও এর মালিকানাধীন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের সেবা পুনরায় চালু হয়েছে। টানা ৬ ঘণ্টা বন্ধ থাকার পর চালু হয় এ যোগাযোগমাধ্যমগুলো। এ অবস্থায় ফেসবুক কর্তৃপক্ষ সমস্যার কারণ জানিয়েছে। রাউটারগুলোতে ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তনকেই সমস্যার মূল কারণ বলে দাবি করছে তারা।

এক পোস্টে ফেসবুক জানিয়েছে, সমস্যার সমাধান করতে গিয়ে আমাদের ইঞ্জিনিয়ারিং দল জানতে পেরেছে যে, ব্যাকবোন রাউটারে কনফিগারেশন পরিবর্তনের কারণে এমনটি হয়েছে, যা আমাদের ডাটা সেন্টারের মধ্যে নেটওয়ার্ক ট্র্যাফিকের সমন্বয় করে। এই সংকটে ৬ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হয়েছে ফেসবুকের। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫১ হাজার ৪১২ কোটি টাকারও বেশি। এ ছাড়া পুঁজিবাজারেও ক্ষতির মুখে পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

এর আগে, গতকাল সোমবার রাত ১০টার পর থেকে হঠাৎ করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ থেকে মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ প্রবেশ করা যাচ্ছিল না। ব্যবহারকারীরা ফেসবুকে প্রবেশের পর এরর বা ব্রাউজার কানেক্ট হচ্ছে না বলে তাদের ডিভাইসের পর্দায় ভেসে ওঠে। পরবর্তীতে সাড়ে ৪টার পরে সাইটগুলো ফিরে আসতে শুরু করে।

এ সমস্যা সমাধানের পর সবার কাছে ক্ষমা চান মার্ক জাকারবার্গ। ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন আবার ফিরে এসেছে। আজকের এই সমস্যার জন্য আমি দুঃখিত। আমি জানি যে আপনি আমাদের যত্নশীল ব্যক্তিদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য আমাদের পরিষেবার ওপর কতটা নির্ভর করেন।সূত্র : বিবিসি

Check Also

ফেসবুকে অনলাইনে থেকেও অফলাইন দেখাবেন যেভাবে

আপনি ফেসবুকে লগইন করলে আপনার বন্ধু তালিকায় থাকা ব্যবহারকারীরা তা দেখতে পান। ফেসবুকের ‘অ্যাক্টিভিটি স্ট্যাটাস’ …