Powered by Ajaxy
Mar 13, 2020
298 Views

শাওমি আনল ৬ ক্যামেরার স্মার্টফোন ‘সিসি৯ প্রো’

Written by

সব জল্পনার অবসান ঘটিয়ে চীনা ইলেকট্রনিকস কোম্পানি শাওমি অবশেষে বাজারে নিয়ে এলো ১০৮ মেগাপিক্সেল ও উচ্চ ক্ষমতার  ‘সিসি৯ প্রো’ স্মার্টফোন।

শাওমির নতুন এই ফোনে রয়েছে ছয়টি ক্যামেরা, যার মধ্যে সামনে একটি ও পেছনে রয়েছে পাঁচটি ক্যামেরা। যার প্রতিটিই অন্যান্য স্মার্টফোনের ক্যামেরা থেকে আলাদা। আপনার যদি স্মার্টফোন ফটোগ্রাফিতে আগ্রহী থাকে, তবে আঙুলের ইশারায় ভবিষ্যৎ প্রযুক্তিকে আপনার হাতে এনে দেবে সিসি৯ প্রো। বার্তা সংস্থা ইউএনবি এ খবর জানিয়েছে।

সিসি৯ প্রোর পেছনের পাঁচটি ক্যামেরার একটিতে থাকবে ১০৮ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, যা এক্সট্রা কোয়াড বায়ার সেন্সরের তৈরি। ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরটি ক্যামেরাটিকে চার অ্যাক্সিস অপটিকাল ইমেজসহ ২৭ মেগাপিক্সেলের ছবি ধারণ করার সক্ষমতা এনে দিয়েছে।

সেইসঙ্গে এ স্মার্টফোনটিতে থাকা ২০ মেগাপিক্সেলের পেছনের ক্যামেরার মাধ্যমে আলট্রাওয়াইড অ্যাঙ্গেলে ছবি ধারণ করা যাবে। যাঁরা ওয়াইল্ড-লাইফ ফটোগ্রাফি ও ন্যাচারাল ফটোগ্রাফি ভালোবাসেন, তাঁদের জন্য এটি একটি আশীর্বাদ হবে। যখন আপনার ক্লোজআপ শট নেওয়ার প্রয়োজন হবে, তখন সিসি৯ প্রো-তে থাকা ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা আপনাকে দেড় থেকে ১০ সেন্টিমিটার দূরত্বের ফোকাস ঠিক রাখতে সহায়তা করবে।

১০৮ মেগাপিক্সেলের পাঁচ গুণ জুমের ৫ মেগাপিক্সেল সেন্সরটিতে ১০ থেকে ৫০ গুণ পর্যন্ত হাইব্রিড জুম সমর্থন করে। যার মাধ্যমে অপটিক্যাল ও ডিজিটাল জুম মিলিয়ে ছবির বিষয়বস্তু ৫০ গুণ পর্যন্ত বড় করে দেখাতে পারে। এর ৩২ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা আপনাকে সেলফি, গ্রুপফি ও ভিডিও রেকর্ডিং করার বড় সুযোগ দেবে।

শাওমি সিসি৯ প্রোর আরেক বড় সুবিধা হলো ‘নাইট মুড’ অপশন। যখন কম আলোতে নান্দনিক ছবি লাগবে আপনার, তখন নাইট মুড অপশনটি চালু করতে ভুলবেন না।

শাওমি সিসি৯ প্রোকে দর্শনীয় করে তুলতে এর ৬ দশমিক ৪৭ ইঞ্চির ডিসপ্লেটিকে বাঁকা অ্যামোলেডের মাধ্যমে মোড়ানো হয়েছে, যার পেছনে রয়েছে খাঁজকাটা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

সিসি৯ প্রো সংস্করণে থাকবে ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ। এর পাঁচ হাজার ২৬০ এমএএইচ শক্তির লি-পো ব্যাটারি আপনাকে ৬৫ মিনিটের মধ্যেই ৩০ ওয়াটের ফাস্ট চার্জিংসহ দীর্ঘ সময় ধরে ফোনটি চালু রাখার নিশ্চয়তা দেবে। যেখানে মোবাইল গেমারদের জন্য কোয়ালকম সিপিইউসহ স্ন্যাপড্রাগন ৭৩০জি চিপ ব্যবহার করা হয়েছে।

ফোনের গতি নিয়ে আপনাকে আর ভাবতে হবে না, কেননা সিসি৯ প্রোতে অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের সঙ্গে এমআইইউআই ১১-এর স্কিন সফটওয়্যার ব্যবহার করা হয়েছে। এর আইআর ব্লাস্টার, ৩ দশমিক ৫ অডিও হেডফোন জ্যাক, ব্লুটুথ ৫.০ সংযোগ ও এফএম রেডিও আপনাকে মিডিয়া ফাইল চালাতে দেবে দারুণ অনুভূতি।

তবে এ ফোনটিতে পানি প্রতিরোধের কোনো ব্যবস্থা রাখা হয়নি এবং আলাদা কোনো মাইক্রো-এসডি স্লট রাখা হয়নি, যা বাজারের অন্যান্য কোম্পানি তাদের ফোনে রেখে থাকে।

এটা বলার অপেক্ষা রাখে না, চীনা কোম্পানি শাওমির আরেকটি দুর্দান্ত আবিষ্কার হলো সিসি৯ প্রো।

Article Categories:
Tips & Tiricks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *