Sep 25, 2021
20 Views

সঞ্চয়পত্রের নতুন পরিবর্তিত হার জেনে নিন

Written by

আসসসালামু আলাইকুম! কেমন আছেন সবাই? আশাকরি সবাই ভালোই আছেন। বাংলাদেশ সরকার সঞ্চয়পত্রের উপর নতুন নিয়ম কার্যকর করেছে। এই বিষয়ে আমি আপনাদের বিস্তারিত বলবো।

 

পাবলিক অথরিটি ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমের সুবিধার গতি কমিয়ে দিয়েছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর), অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এই পদ্ধতিতে একটি নোটিশ দিয়েছে।

নতুন হারে নির্দেশিত হিসাবে, বিনিয়োগ তহবিলের প্লটগুলিতে 15 লক্ষ টাকা পর্যন্ত বেনিফিট রেট পূর্বের সমান রাখা হয়েছে, তবে আরও পরিকল্পনায় রিটার্নের গতি হ্রাস করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরিবর্তিত হারটি কেবলমাত্র সেই ব্যক্তিদের জন্য বাধ্যতামূলক হবে যারা নতুন বিনিয়োগ তহবিলের প্রমাণপত্র ক্রয় করে। এছাড়াও, সম্প্রতি কেনা বিনিয়োগ তহবিল প্রমাণীকরণের মেয়াদ শেষ হওয়ার পরে আপনি পুনরায় অবদান রাখলে নতুন সুবিধা হার বাধ্যতামূলক হবে। ফেরার নতুন গতি দুই ব্যক্তি এবং সমিতির ক্ষেত্রে প্রযোজ্য হবে।

 

পাঁচ বছরের বিনিয়োগ তহবিল:
সতর্কতা অনুযায়ী, পাঁচ বছরের বিনিয়োগ তহবিল প্রমাণীকরণ বর্তমানে মেয়াদ শেষ হওয়ার দিকে 11.28 শতাংশ সুবিধা প্রদান করে। যেভাবেই হোক না কেন, নতুন নীতিমালার অধীনে, যারা এই বিনিয়োগ তহবিলের অনুমোদনে 15 লক্ষ টাকার বেশি রাখবে তারা 10.30 শতাংশ গতিতে মেয়াদ শেষের দিকে সুবিধা পাবে। আরো কি, যদি আপনি 30 লক্ষের বেশি অবদান রাখেন, তাহলে বেনিফিট রেট হবে 9%। যেভাবেই হোক না কেন, বেনিফিট রেট আগের মতোই চলবে 15 লক্ষ টাকা পর্যন্ত।

 

তিন মাসের বেনিফিট ভিত্তিক রিজার্ভ ফান্ড:
মেয়াদ শেষের দিকে, তিন মাসের বেনিফিট ভিত্তিক রিজার্ভ ফান্ড ঘোষণার তিন বছরের মেয়াদ 11.04 শতাংশ। 15 লাখ টাকার বেশি উদ্যোগের জন্য এটি এখন 10 শতাংশে নামিয়ে আনা হয়েছে। তদুপরি, 30 লক্ষ টাকার বেশি উদ্যোগের সাথে, মেয়াদ শেষ হওয়ার জন্য 9% সুবিধা হবে। যেভাবেই হোক না কেন, বেনিফিট রেট আগের মতোই চলবে 15 লক্ষ টাকা পর্যন্ত।

 

 

পাঁচ বছরের মেয়াদী বার্ষিক বিনিয়োগ তহবিল:
মেয়াদ শেষের দিকে, অবসরপ্রাপ্তদের জন্য পাঁচ বছরের মেয়াদী বার্ষিক বিনিয়োগ তহবিল 11.6 শতাংশ গতিতে একটি সুবিধা ফিরিয়ে দেবে। বর্তমানে যে ব্যক্তিরা এই বিনিয়োগ তহবিলের অনুমোদনে 15 লক্ষ টাকার বেশি রাখবেন তারা মেয়াদ শেষ হওয়ার জন্য 10.75 শতাংশ সুবিধা পাবেন। আরো কি, যদি আপনি 30 লাখের বেশি অবদান রাখেন, তাহলে এই হার হবে 9.75 শতাংশ। তা সত্ত্বেও, বেনিফিট রেট আগের মতোই চলবে 15 লক্ষ টাকা পর্যন্ত।

 

পারিবারিক বিনিয়োগ তহবিলের পাঁচ বছরের মেয়াদ:
পারিবারিক বিনিয়োগ তহবিল প্রমাণীকরণের পাঁচ বছরের মেয়াদ শেষে, বেনিফিট রেট এখন 11.52 শতাংশ। তা সত্ত্বেও, এখান থেকে, এই রিজার্ভ ফান্ড টেস্টামেন্টে 15 লক্ষ টাকার বেশি রেখে সুবিধার হার সাড়ে দশ শতাংশ হ্রাস করা হয়েছে। আরও কি, যদি 30 লাখ টাকার বেশি ফটকা হয়, তাহলে এই হার 9%। 15 লাখ টাকা পর্যন্ত এর বেনিফিট রেট আগের মতোই চলবে। টিউন অফিস সেভিংস ব্যাংকের সামগ্রিক বেনিফিট গতির কোন সমন্বয় করা হয়নি। এই পরিকল্পনার সুবিধার গতি সাড়ে ছয় শতাংশ রাখা হয়েছে।

 

ডাকঘর সঞ্চয় ব্যাংকের তিন বছরের মেয়াদী সুবিধা:
এখন পর্যন্ত, টিউন অফিস সঞ্চয় ব্যাংকের তিন বছরের মেয়াদী সুবিধা 11.28 শতাংশ। তা সত্ত্বেও, নতুন নির্দেশিকার অধীনে, 15 লক্ষ টাকার বেশি উদ্যোগ থেকে মুনাফার গতি হবে 10.30 শতাংশ। Lakh০ লাখের বেশি উদ্যোগ হবে 9.30০ শতাংশ।

একইভাবে, ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট ফান্ডের বর্তমান নিট রাজস্ব 11.20 শতাংশ। তবুও, যদি আপনি নতুন হারে 15 লক্ষের বেশি অবদান রাখেন তবে সুবিধাটি 10.26 শতাংশ হবে। অধিকন্তু, একাধিক মিলিয়ন অনুমানের সাথে, সুবিধা 9.33 শতাংশ হবে। উপরন্তু, যদি অনুমান 5 মিলিয়নের বেশি হয় তবে সুবিধাটি 8.40 শতাংশ গতিতে অ্যাক্সেসযোগ্য হবে।

Article Categories:
Internet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close