Tuesday , June 28 2022
Home / News / সারা দিন ব্রেনকে সচল রাখার কিছু পদ্ধতি।

সারা দিন ব্রেনকে সচল রাখার কিছু পদ্ধতি।

আমরা সারাদিন অনেক পরিশ্রম করে  থাকি।কেউ শারিরিক অথবা মানসিক,তবে যাই করিনা কেন আমাদের ব্রেন সচল না থাকলে কোন কাজ সঠিক ভাবে করা সম্ভব নয়।তাই সারা দিন ব্রেনকে সচল রাখতে কিছু পদ্ধতি।

1/ ভোরে ঘুম ভাঙ্গার পর একটু ভাবাতে হবে।

যেমন-আমার ঘুমালে আমাদের ব্রেন আস্তে আস্তে নিস্তেজ হতে থাকে।তাই ঘুম ভাঙ্গার পর শুয়ে ২/৪ মিনিট ভাবেন আমি আজ রাতে কি স্বপ্ন দেখলাম।তাতে করে ব্রেন সচল হতে থাকবে।

2/ গভির শ্বাসের ব্যাম।

যেমন-1 নাম্বারটা করে উঠে আসন করে বসে হাত হাটুর উপরে টান করে রাখাতে হবে।তারপর ডান হাত থেকে নাকে ডান ছিদ্রটা চেপে ধরে শ্বাস উপরের দিকে টানুন যতটা সম্ভব এবং আস্তে আস্তে ছারুন।এরকম ডান বাম করে ৪/৫ মিনিট করুন।কারন আমাদের ব্রেন সচল রাখতে অনেক অক্সিজেন প্রয়োজন।

3/ উল্ট হাতে ব্রাশ করা।

যেমন-আমরা সাধারনত ডান হাত থেকে ব্রাশ করে থাকি।তাতে করে আমাদের ব্রেনের ডান সেল গুলো বাম দিকের সেলের থেকে বেশি কাজ করে থাকে।তাই দুই হাত সমান ভাবে সচল রাখার চেষ্টা করতে হবে।

4/ ১/২ গ্লাস পানি পান করতে হবে।

কারণ-মানব দেহের জন্য পানির প্রয়োজনিতা অপরিসিম।ব্রেনেকে সচল রাখতে যেমন অক্সিজেন প্রয়োজন তেমনি প্রয়োজন পানি যাতে করে আমাদের মস্তিক ভেজা থাকে।

মানব জীবনের জন্য মেডিটেসন একটি অপরিহার্য বিষয়।কারণ তাতে করে শরির মন উভয়ই ভালো থাকে।তাই সকল ব্যস্তার মধ্যেও কম করে হলেও ১০/১৫ মেডিটেশন করতে হয় প্রত্যেক দিন।

Check Also

মশার মতো ড্রোন

নানা রকম ড্রোন তো দেখতেই পাওয়া যায়। সেসব ড্রোনের উড়ার জন্য দরকার বিশাল আকাশের। মশার …