Friday , January 27 2023
Home / Tips & Tiricks / স্ক্র্যাচ CD/DVD থেকে ডাটা রিকভারি টুল

স্ক্র্যাচ CD/DVD থেকে ডাটা রিকভারি টুল

আমরা অনেকেই সাশ্রয়ী উপায়ে ডাটা স্টোরিং এর জন্য প্রাইমারী চয়েজ হিসেবে সিডি অথবা ডিভিডি বার্নিং করে ডাটা স্টোর করে থাকি। এতে কোন সমস্যা তৈরী হওয়ার কথা তো ছিল না, কিন্তু আমাদের চারপাশে সমস্যার তো আর কোন অভাব নাই তাই আপনার সাধের সিডি/ডিভিডি টি তে একটা স্ক্র্যাচ পরে ই যেতে পারে। আপনি হারাতে পারেন আপনার গুরুত্বপূর্ন কিছু ডাটা অথবা চিন্তা করেন, সেটা যদি আপনার বিয়ের ভিডিও চিত্রই হয়ে থাকে। তাহলে তো কেল্লাফতে। মনের মধ্যে আফসোস এর ঝড় আর বউর ঝড়ের কথা না ই বা বললাম।

আরেকটা কথা বলে রাখা দরকার যে আপনারা অনেকেই হয়ত মনে করছেন যে ফিজিক্যাল ড্যামেজড অংশ হয়ত রিকভার করা যাবে। এটা আসলে ঠিক নয়। ব্যাপারটা হচ্ছে এই সমস্ত ছোটখাট ড্যামেজের কারনে পুরো ডিস্কটাই আনরিডেবল হয়ে যেতে পারে। তার মানে এই না যে আপনার পুরো ডিস্ক ই নষ্ট। আপনার সেই ডিস্কে অনেক ডাটা ই রিডেবল থাকতে পারে যা ফিজিক্যাল ড্যামেজের করনে করাপ্টেড হয়ে আছে। সেই সমস্ত ডাটা গুলোকে রিকভার করতেই এই টুল।

আপনারা অনেকেই হয়ত স্ক্র্যাচ পরা সিডি/ডিভিডি থেকে ডাটা রিকভারিং এর কিছু আজব আজব পন্থার কথা জানেন। যেমন : টুথপেষ্ট ঘষা, কলার ছিলকা ঘষা, মোমবাত্তি, আরো কত হাবিজাবি। যা আমার কাছে খুবই বিরক্তিকর বলে মনে হয়েছে। আমার কাছে যে দুইটা টুল সব চেয়ে বেশি ভালো লাগে তা আপনাদের কাছে তুলে ধরব –

১. রোডকিল আনস্টপেবল কপিয়ার :

খুবই ছোট একটি টুল এবং এর কাজটা ও খুবই সিম্পল। এটি আপনার যে কোন ধরনের ড্যামেজড ডিস্ক থেকে ডাটা রিকভার করতে পারে। এটি আপনার স্ক্র্যাচ পরা অংশের কারনে এরর হওয়া ডাটা এবং যে সকল ডাটাগুলো এখনও রিডেবল সেই সবগুলো কে একসাথে নিয়ে রিবিল্ড করে ফেলে। আর আপনি যদি ড্যামাজেড অংশ গুলোকে না চান তাহলে আপনাকে সেই অংশ স্কিপ করার অপশন ও দিবে এই টুল টি। আরো থাকছে রিকভারি প্রসেস এ পজ এবং রিজিউমিং অপশন। তবে ব্যাপার হচ্ছে যে এটি শুধু উইন্ডোজ প্ল্যাটফর্মের টুল।

ডাউনলোড রোডকিল

২. সিডি রিকভারি টুলবক্স :

এটি আরো উন্নতমানের একটি টুল। এটি সিডি এবং ডিভিডি ছাড়াও এইচডি ডিভিডি, ব্লু রে ডিস্ক থেকেও ডাটা রিকভার করতে পারে। এটি ও ফিজিক্যাল ড্যামেজ এবং অন্য রকমের এরর রিডিং থেকে ও ডাটা রিকভার করতে পারে।

আপনারা এটি ডাউনলোড ডট কম থেকে ও ডাউনলোড করে নিতে পারবেন।

ধন্যবাদ

Check Also

গুগল ক্রোমে এবার সেভ করা যাবে ব্যাটারি এবং RAM

গুগল এর জনপ্রিয় প্রোডাক্টগুলোর মধ্যে একটি হলো ক্রোম ব্রাউজার। ক্রোম ব্রাউজারে প্রায়সই নতুন ফিচার যোগ …