Oct 1, 2021
36 Views
Comments Off on স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে এই ৩ ব্যায়াম

স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে এই ৩ ব্যায়াম

Written by

শরীরকে সুস্থ রাখতে প্রতিদিনের ব্যস্ততার মধ্যেও নিয়ম মেনে কিছু সময় শরীরচর্চা করার প্রয়োজন। এক্ষেত্রে যোগাসন সবচেয়ে বেশি শরীর ভালো রাখে। ওজন কমানোর পাশাপাশি একাধিক রোগব্যাধি দূরে রাখতে যোগাসনের কোনো বিকল্প নেই।

সাম্প্রতিক এক গবেষণা বলা হয়েছে, স্ট্রোকের ঝুঁকিও কমাতে পারে যোগাসন। তাই অন্যান্য শরীরচর্চার পাশাপাশি হৃদযন্ত্র ভালো রাখতে তিন ধরনের যোগাসন করতে পারেন।

চলুন এই তিন ধরনের যোগাসন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

 
ধনুরাসন
পেট উপুড় করে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতখানি সম্ভব পিঠের ওপর নিয়ে আসুন। এবার হাত দুটো পেছনে নিয়ে গিয়ে গোড়ালির ওপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে।
এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তারপর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসনটি তিনবার করতে পারেন।

ভুজঙ্গাসন
মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন।
এরপর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তীকালে ৫-৬ বারও করতে পারেন।
পদহস্তাসন
সোজা হয়ে দাঁড়ান। তারপর আস্তে আস্তে পা দুটো সামান্য ফাঁক করুন। এবার ভালো করে শ্বাস নিতে নিতে হাত দুটো উপরের দিকে তুলুন। এ বার আস্তে আস্তে শ্বাস ছাড়তে ছাড়তে কোমর থেকে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুঁকিয়ে দিন। হাতের সাহায্যে গোড়ালি স্পর্শ করুন। খেয়াল রাখবেন হাঁটু যেন না ভাঙে। ২০-৩০ সেকেন্ড এই অবস্থায় থাকার পর আগের অবস্থায় ফিরে যান।
সূত্রঃ আনন্দবাজার 

Article Categories:
Health

Comments are closed.

close