Saturday , November 26 2022
Home / Mobile / স্মার্টফোনের স্টোরেজ খালি করার সহজ উপায়

স্মার্টফোনের স্টোরেজ খালি করার সহজ উপায়

আপনি কি জানেন, ফোনের স্টোরেজ খালি করতে গুগল প্লে স্টোর অনেক কাজে আসতে পারে। এর জন্য আপনাকে প্লে স্টোরে গিয়ে আপনার প্রোফাইলে যেতে হবে। ছবি, ভিডিও ছাড়াও বহু অ্যাপের জেরে পূর্ণ হয়ে যাচ্ছে স্টোরেজ। সময়ের সাথে সাথে ফোনের বাড়তি ডেটা কমাচ্ছে গতি। এই সহজ পদ্ধতিতে নিমিষেই খালি করতে পারবেন স্মার্টফোনের স্টোরেজ।

1. Google Play Store ব্যবহার করুন : আপনি কি জানেন, ফোনের স্টোরেজ পরিষ্কার করতে গুগল প্লে স্টোর অনেক কাজে আসতে পারে। এর জন্য আপনাকে প্লে স্টোরে গিয়ে আপনার প্রোফাইলে যেতে হবে। এবার Manage Apps and Devices অপশনে ক্লিক করুন। ফোনে কত স্টোরেজ বাকি আছে তা এখানে দেখিয়ে দেবে। স্টোরেজ অপশনে ট্যাপ করার সঙ্গে সঙ্গেই ফোনে ডাউনলোড করা সমস্ত অ্যাপের একটি তালিকা দেখতে পাবেন। যে অ্যাপটি সবচেয়ে বেশি স্টোরেজ দখল করে রয়েছে সেটি সবার ওপরে দেখাবে। আপনি এখান থেকে যেকোনও অপ্রয়োজনীয় অ্যাপ আনইন্সটলও করতে পারেন।

2. এইভাবে বড় ফাইলগুলি ডিলিট করুন : এর জন্য আপনার ফোনে Google-এর Files অ্যাপ থাকা প্রয়োজন। যা আপনি প্লে স্টোর থেকেও ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটি খুলুন ও নিচে দেওয়া clean অপশন ক্লিক করুন। আপনি অনেক অপশন পাবেন যা স্টোরেজ পরিষ্কার করতে সাহায্য করে। এখানে আপনাকে বড় ফাইল মুছে ফেলার জন্য Delete Large Files অপশন দেওয়া হবে। যে ফাইলগুলো আপনার কাজে লাগে না, সেগুলো এখান থেকে ডিলিট করে দিতে পারেন।

3. কীভাবে হোয়াটসঅ্যাপ স্টোরেজ ম্যানেজ করবেন? হোয়াটসঅ্যাপে আমরা সারাদিন প্রচুর মেসেজ ফটো ও ভিডিও শেয়ার করি। এ কারণে আমাদের ফোনের স্টোরেজ প্রতিদিনই ভর্তির দিকে এগোয়। সেই ক্ষেত্রে অপ্রয়োজনীয় ও বড় ফাইলগুলি সরাতে হোয়াটসঅ্যাপে একটি বৈশিষ্ট্য দেওয়া হয়েছে। এর জন্য হোয়াটসঅ্যাপ খোলার পরে, আপনাকে সেটিংসে যেতে হবে। এবার স্টোরেজ ও ডেটা অপশনে যান।এখানে Manage Storage-এ ক্লিক করুন। আপনি এখানে 5 MB-র থেকে বড় ফাইল দেখতে বা মুছতে পারবেন।

4. গ্যালারির পরিবর্তে এখানে ফটো ও ভিডিও রাখুন : ফোনের স্টোরেজ খালি রাখার একটি দুর্দান্ত উপায় হল, ফোনে গ্যালারির পরিবর্তে অনলাইন স্টোরেজে সব ফটো ও ভিডিও স্টোর করা। এর জন্য আপনি Google-এর জনপ্রিয় ফটো অ্যাপ ব্যবহার করতে পারেন। যা প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকে ইনস্টল করা থাকে। আপনি এখানে আপনার সব মিডিয়া ফাইল স্টোর করতে পারেন অথবা গ্যালারি থেকে মুছে ফেলতে পারেন৷

Check Also

Redmi A1 series comes with more features at a lower price

Redmi A1 series comes with more features at a lower price Redmi A1 series has …