Powered by Ajaxy
Aug 30, 2021
34 Views
Comments Off on স্লিপ মোড থেকে হঠাৎ অন হচ্ছে কম্পিউটার? জেনে নিন সমাধান

স্লিপ মোড থেকে হঠাৎ অন হচ্ছে কম্পিউটার? জেনে নিন সমাধান

Written by

অনেক সময় দেখা গেছে Windows কম্পিউটারকে স্লিপ মোডে রাখার পরও রহস্যজনক ভাবে সেটি ওপেন হয়ে গেছে। কী ভাবে এমনটা হচ্ছে তার হদিশ হয়তো অনেকেই পাননি! যাই হোক ইন্টারনাল কোনো সমস্যার কারণে এমন ঘটনা ঘটতে পারে। এই সমস্যা সমাধানের জন্য কিছু সহজ উপায়ের সন্ধান দেওয়া হল।

কোনো মেশিনে যদি এই সমস্যা থাকে, তার কারণ জানতে স্টার্ট মেনুতে গিয়ে cmd টাইপ করে Run as administrator বোতামে ক্লিক করতে হবে।

এবার কমান্ড উইন্ডো খুলে যাবে, সেখানে টাইপ করতে হবে powercfg-lastwake । এরপর এন্টার বোতাম প্রেস করতে হবে।

মেশিনে নির্দেশ মতো যদি কিছু অ্যাপ খুঁজে পাওয়া যায়, যেগুলি কম্পিউটারকে স্লিপ মোড থেকে ওন করার কারণ হিসেবে কাজ করে। এমন অ্যাপগুলি আনইনস্টল করে ফেলতে হবে। আর যদি এমন কিছু খুঁজে না পাওয়া যায় তাহলে কমান্ড উইন্ডোতে powercfg-waketimers টাইপ করে এন্টার বোতাম প্রেস করতে হবে।

এই নির্দিষ্ট কমান্ড কম্পিউটারের কিছু অ্যাপের তালিকা দেবে, যেগুলির কারণে কম্পিউটারে এমন ঘটনা ঘটছে। এরপর সেগুলির সেটিংসের পরিবর্তন করতে হবে। এরপরেও সমস্যা হলে আরও কিছু উপায় রয়েছে।

Windows ভিউয়ার ওপেন করে Windows লোগো> সিস্টেমে ক্লিক করতে হবে। এরপর রাইট প্যানেলে, ফিল্টার কারেন্ট লগে ক্লিক করতে হবে। এরপর ইভেন্ট সোর্স থেকে একটি ড্রপ-ডাউন মেনু খুলবে, সেখান থেকে ‘পাওয়ার-ট্রাবলশুটার’ বেছে নিতে হবে।

এখানে কিছু তালিকা দেখাবে, সেখান থেকে দেখে নিতে হবে কোন অ্যাপের জন্য এই সমস্যা হচ্ছে। সেভাবে অ্যাপ আনইনস্টল বা সেটিংসের পরিবর্তন করা যেতে পারে।

আরও একটি কারণে এমন সমস্যা দেখা যেতে পারে। সেটি হল Windows আপডেট নির্ধারিত সময়। সে ক্ষেত্রে সেই সময়ের পরিবর্তে করা যেতে পারে। তার জন্য কম্পিউটারের সেটিংস> উইন্ডোজ আপডেট> চেঞ্জ অ্যাক্টিভ আওয়ারে গিয়ে দেখে নিতে হবে। অনেক সময়ে দেখা গেছে কিছু ইউএসবি ডিভাইসের কারণে এই ধরণের সমস্যা দেখা দিয়েছে। এমন ডিভাইস সনাক্ত করে আনপ্লাগ করতে হবে এবং কম্পিউটার আলাদাভাবে রাখতে হবে।

এমন ডিভাইস সনাক্ত করার জন্য, স্টার্ট মেনু থেকে ‘ডিভাইস ম্যানেজার’ খুলতে হবে। এরপর ডিভাইসটির ওপর ডাবল ক্লিক করে পাওয়ার ম্যানেজমেন্ট ট্যাবে যেতে হবে এবং কম্পিউটার অন করার অপশন এনেবেল করতে হবে।

Article Categories:
Computer

Comments are closed.

close