Sunday , June 26 2022
Home / News / ৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিল? দেখতে পাবেন টাইম মেশিনে

৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিল? দেখতে পাবেন টাইম মেশিনে

আজ থেকে প্রায় ৮০ বছর আগে আপনার এলাকাটা ঠিক কেমন ছিল? অথবা ঢাকা শহর ঠিক কেমন ছিল? দেখতে পারবেন খুবই সহজেই। সৌজন্যে গুগলের টাইম মেশিন।কল্পবিজ্ঞানের গল্পগুলিতে এই টাইম মেশিন নিয়ে নানা বর্ণনা রয়েছে। কিন্তু বাস্তবেও কি সেটা সম্ভব? হ্যাঁ এবার বোধহয় বইয়ের পাতা থেকে বাস্তবে উঠে আসতে চলেছে টাইম মেশিন। গুগল আর্থ এমনই একটি নতুন ফিচার আনতে চলেছে। এর সাহায্যে কোনও একটি জায়গা অতীতে কেমন ছিল এবং কীভাবে বদলে গিয়েছে সেটা দেখা যাবে।

গুগল আর্থের অ্যান্ড্রয়েড অ্যাপে এই নতুন ফিচার পাওয়া যাবে বলে জানা গিয়েছে। এই ফিচারের মাধ্যমে শুধু যে অতীতে ফিরে যাওয়ার শখ পূরণ হবে সেটাই নয় কাজের ক্ষেত্রেও অনেক সাহায্য পাওয়া যাবে। কোনও একটি জায়গায় নতুন করে নির্মাণের পরিকল্পনার ক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করবে এই ফিচার। সংশ্লিষ্ট অঞ্চলের অতীত জানা গেলে ভবিষ্যতের পরিকল্পনা করা অনেক সহজ হবে।

গুগল আর্থের আপডেট সম্পর্কে জানা গিয়েছে ডেস্কটপ প্রোগ্রাম ভার্সন যা গুগল আর্থ প্রো হিসেবেও পরিচিত কিছুদিনের মধ্যেই টাইম মেশিন ফিচার আনতে চলেছে। এই ফিচারের মাধ্যমে উপগ্রহ চিত্রের মাধ্যমে অতীতে ফিরে যাওয়া যাবে। বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে পরীক্ষামূলকভাবে এই ফিচার চালু হয়েছে। ভবিষ্যতে পুরোপুরি চালু হয়ে যাবে এই ফিচার।

আরও জানা গিয়েছে এখন যে টাইম ট্র্যাভেলিং টাইম ল্যাপস ফিচার রয়েছে সেটারই উন্নত সংস্করণ চালু করা হচ্ছে। এখন টাইম ল্যাপসের মাধ্যমে ১৯৮৪ সাল পর্যন্ত ফিরে যাওয়া যায় তবে নতুন ফিচারের মাধ্যমে আরও অনেক বছর পিছিয়ে যাওয়া সম্ভব হবে। এর ফলে অতীতের বিভিন্ন ঘটনা প্রত্যক্ষ করা সম্ভব হবে।

গুগল আর্থের নতুন ফিচারের মাধ্যমে ৮০ বছর বা তারও বেশি সময় পিছিয়ে যাওয়া সম্ভব হবে। তবে এই ফিচারের কিছু সীমাবদ্ধতা থাকতে পারে। কয়েকশো বছরের পুরনো কোনও ঘটনা প্রত্যক্ষ করতে চাইলে কিছু সমস্যা হতে পারে। যদিও যতদিন না এই ফিচার চালু হচ্ছে ততদিন এ বিষয়ে কিছু বলা সম্ভব নয়।

Check Also

যৌনসম্পর্ক সবচেয়ে বেশি উপভোগ করা যায় কোন বয়সে? কী বলছে গবেষণা

যৌনসম্পর্ক কতটা উপভোগ করবেন, তা নির্ভর করে কীসের উপর? কোন সঙ্গীর সঙ্গে যৌনসম্পর্কে লিপ্ত হচ্ছেন, …