Powered by Ajaxy
Mar 22, 2021
80 Views
Comments Off on গুগল ক্রোমের প্রয়োজনীয় ৫টি এক্সটেনশন

গুগল ক্রোমের প্রয়োজনীয় ৫টি এক্সটেনশন

Written by

গুগল ক্রোমের অনেক এক্সটেনশন আছে যার সবগুলি তুলে ধরা সম্ভব না। এরই মধ্যে থেকে কিছু প্রয়োজনীয় এক্সটেনশন আপনাদের মাঝে তুলে ধরা হল।

Office Editing for Docs, Sheets and Slides

আপনার কম্পিউটারে যদি মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার  পয়েন্ট ইনস্টল করা না থাকে কোন সমস্যা নেই। Office Editing for Docs, Sheets and Slides এক্সটেনশনটি ইনস্টল থাকলে অফিস ফাইল ড্র্যাগ করে chrom ব্রাউজারে নেয়া যাবে। এরপর জিমেইলে বা গুগল ড্রাইভে ফাইলটি ওপেন হবে। ডক, শিট বা স্লাইড যে ফরম্যাটেই থাকুক না কেনো সেগুলো এডিট করা যাবে।

ট্যাব র‍্যাংলার

বহুক্ষণ ধরে নিষ্ক্রিয় থাকা ট্যাব নির্দিষ্ট বিরতিতে বন্ধ করবে এক্সটেনশনটি। ট্যাব সেইভ করে বন্ধ করার ফলে সহজেই সেগুলো রিওপেন করা যাবে। তবে পিন করে রাখলে ট্যাব বন্ধ করবে না।

সেশন বাডি

এক্সটেনশনটির মাধ্যমে ওপেন থাকা সব ট্যাব এক জায়গায় দেখা যাবে। সবচেয়ে বড় সুবিধা হল ব্রাউজার বা সিস্টেম ক্র্যাশ করলেও ট্যাবগুলো রিকভার করা যাবে। প্রতিটি লিঙ্কের জন্য টপিক দেওয়া যাবে। পরে টপিক দিয়ে সার্চ করলে ট্যাব ফিরে পাওয়া যাবে।

লাস্ট পাস

পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে কাজ করে এটি। ইন্সটল করে সব অ্যাকাউন্টের লগইন ও পাসওয়ার্ড সেইভ করে রাখা যায় এতে। নতুন পাসওয়ার্ড অ্যাড, এডিট, ডিলিট সবই করা যাবে এক্সটেনশনটিতে। চাইলে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিটকার্ড নম্বর, পাসপোর্ট, ডাইভিং লাইসেন্সও সেইভ রাখা যায়।

ভিজুয়ালপিং

কোনো ওয়েবপেইজে পরিবর্তন এসেছে কিনা সে সম্পর্কে ব্যবহারকারীকে তথ্য দেবে এক্সটেনশনটি। যে ওয়েব পেইজের পরিবর্তন সম্পর্কে জানতে চান তার লিঙ্ক এক্সটেনশনটিতে দিতে হবে। কোনো পরিবর্তন আসলে ইমেইলে তা ব্যবহারকারীকে জানানো হয়। কোনো পণ্য প্রি-অর্ডার বা হোটেল বুকিং দেওয়ার ক্ষেত্রে এটি বেশ কাজে লাগে।

গুগল ক্রোম ওয়েব স্টোর থেকে সব এক্সটেনশনই ফ্রিতে ডাউনলোড করা যায়। চাইলে  এক্সটেনশনগুলো যেকোনো সময় ডিজেবল বা ডিলিট করা যাবে

Article Categories:
Googl

Comments are closed.